April 26, 2024, 4:34 pm
শিরোনামঃ
কালুখালী থেকে অস্ত্র ও গুলিসহ ২ আসামী গ্রেফতার দুইশ কোটি মানুষকে মনোমুগ্ধ করছে বাংলাদেশের মোস্তাফিজ রাজধানীতে তীব্র গরমে বিশুদ্ধ খাবার পানি ও খাবার স্যালাইন বিতরণ কালুখালীতে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় সচেতনামূলক সভা ডিস্ট্রিক্ট ৩১৫বি১ এর লায়ন্স ইন্টারন্যাশনাল লিও ইয়ুথ ক্যাম্প জয়যাত্রা অনুষ্ঠিত জনমত পারমাণবিক বোমাকে পরাজিত করে,নির্বাচন সত্যকে উপজেলা নির্বাচন থেকে আওয়ামীলীগের নতুন নেতৃত্ব উঠে আসবে গরু ও মাংস আমদানীর বিতর্কে অংশ নিতে চাইছিলাম না। ধর্ম নিরপেক্ষ ভারত কে বাঁচাতে,বিজেপি বিরোধী ঐক্য চাই তাপমাত্রা কমাতে যেসব পরামর্শ দিলেন চিফ হিট অফিসার বুশরা

৩১ বছর পর স্বাধীনতা কাপ চ্যাম্পিয়ন আবাহনী

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Saturday, December 18, 2021
  • 386 Time View

মোঃ ইব্রাহিম হোসেনঃ সেই ১৯৯০ সালে শেষ বার, এরপর দীর্ঘ ৩১ বছর পর স্বাধীনতা কাপ ট্রফির স্বাদ পেল দেশের শীর্ষ ক্লাব আবাহনী। ২০১৬ সালে ফাইনাল খেললেও রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল ক্লাবটিকে।

আজ ১৮ ডিসেম্বর ২০২১ রোজ শনিবার কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামে উত্তেজনাপূর্ণ ফাইনালে ৩-০ গোলে বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসকে হারিয়ে শিরোপা জিতেছে আবাহনী। এর মাধ্যমে দ্বিতীয়বারের মতো স্বাধীনতা কাপের শিরোপা জিতল ঢাকার ঐতিহ্যবাহী দলটি।

এদিন জোনাথনের পরিবর্তে শুরু থেকেই খেলেন ফরোয়ার্ড মাহবুবুর রহমান সুফিল। কিন্তু ব্রাজিলিয়ান মিডফিল্ডারের অভাবটা প্রথমার্ধে ভালোই টের পেয়েছে বসুন্ধরা।

পুলিশকে শেষ সময়ের গোলে হারিয়ে ফাইনালে এসেছে বসুন্ধরা। কিন্তু সেই ম্যাচে দলটি হারিয়েছে তাদের আক্রমণের প্রাণ জোনাথন ফার্নান্দেজকে।

বলের দখলটা প্রথম ৪৫ মিনিটে তুলনামূলক বেশিই দখলে রেখেছিল আবাহনী। নিজেদের রক্ষণ সামলে তবেই আক্রমণে গেছে বসুন্ধরা। ২২ মিনিটে প্রায় মাঝ মাঠ থেকে বসনিয়ান স্টোয়ান ভ্রানিয়েসের দূরপাল্লার এক শট ঠেকিয়ে দেন আবাহনী গোলরক্ষক মাহফুজ হাসান প্রীতম।

পাল্টা জবাবটা আবাহনী দিয়েছে চার মিনিট পরেই। ইরানিয়ান সতীর্থ মিলাদ শেখের রক্ষণচেরা এক পাস থেকে বসুন্ধরা গোলরক্ষক জিকোকে একা পেয়েও পরাস্ত করতে পারেননি আবাহনী অধিনায়ক রাফায়েল অগাস্তো।

৩০ মিনিটের মাথায় ধাক্কা বসুন্ধরা শিবিরে চোটে মাঠ ছাড়েন মিডফিল্ডার আতিকুর রহমান ফাহাদ। পরের মিনিটে তার বদলী হিসেবে নামানো হয় বিশ্বনাথ ঘোষকে। ৩৮ মিনিটে রাফায়েলের ক্রস থেকে ডারিলটনের হেড ঠেকিয়ে দেন জিকো।

বিরতির পরেই বসুন্ধরার রক্ষণে ফাটল ধরান রাকিব হোসেন। ৫৪ মিনিটে অধিনায়ক রাফায়েলের রক্ষণচেরা পাসে ডি-বক্সের মুখে বল পান এই উইঙ্গার। গায়ে লেগে ছিলেন ইয়াসিন আরাফাত। তাকে সুযোগ না দিয়ে বসুন্ধরা গোলরক্ষক জিকোকে পরাস্ত করে দুর্দান্ত এক ফিনিশিংয়ে গোল করার কাজটা সারেন রাকিব।

এই গোলের সাত মিনিট বাদে বসুন্ধরাকে ম্যাচে ফেরার লড়াই থেকে ছিটকে দেয় রিমন হোসেনের এক ফাউল। ৬১ মিনিটে বল পায়ে আবাহনীর ডি-বক্সে ঢুকে পরেছিলেন দেড় মৌসুম বসুন্ধরাতে খেলে যাওয়া কোস্টারিকান ফরোয়ার্ড দানিয়েল কলিন্দ্রেস।

ফাউলের ফলে কলিন্দ্রেস মাটিতে পড়তেই পেনাল্টির বাঁশি বাজান রেফারি সায়মুন সানি। প্রতিবাদে তাকে ঘিরে ধরে প্রতিবাদ জানাতে থাকেন বসুন্ধরার খেলোয়াড়রা। কিন্তু সায়মুন অটল থাকেন পেনাল্টির সিদ্ধান্তেই।

এরপর ৬৩ মিনিটে স্পটকিক থেকে লক্ষ্যভেদ করেন ব্রাজিলিয়ান ডারিলটন গোমেজ। বসুন্ধরার কফিনে শেষ পেরেকও ঠুকেছেন তিনি। ৭২ মিনিটে রাফায়েল অগাস্তোর কর্নার থেকে বল পেয়ে ডান পায়ের শট নেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। গতির সঙ্গে নেয়া তার শট ঠেকানোর কোনো রাস্তাই যেন জানা ছিল না বসুন্ধরা গোলরক্ষক জিকোর।

শেষ দিকে ম্যাচে ফিরতে আপ্রাণ চেষ্টা চালায় বসুন্ধরা। অন্যদিকে আবাহনীও আরো কিছু গোলের সুযোগ তৈরি করেছিল। কিন্তু কোনো দলই সাফল্যের মুখ দেখেনি। ফলে ৩-০ গোলের জয় দিয়ে স্বাধীনতা কাপের শিরোপা জেতে আবাহনী।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102