April 30, 2024, 11:35 am
শিরোনামঃ
কালুখালীতে আনারস প্রতীকের পথসভায় আশিক মাহমুদ মিতুল রাজবাড়ীতে সজিনা পাড়তে গিয়ে বিদ্যুৎপৃষ্টে ভ্যান চালকের মৃত্যু শেখ জামালের ৭১তম জন্মদিনে বাংলাদেশ কৃষক লীগের শ্রদ্ধা শেরে বাংলা এ. কে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে ঢাকা মহানগর উত্তর মৎস্যজীবী লীগের শ্রদ্ধা রাজবাড়ী কালুখালীতে হাসপাতালের নির্মাণ সামগ্রী বিক্রি করে অর্থ আত্মসাতের অভিযোগ বৃষ্টি কামনা করে রাজধানী মোহাম্মদপুরে ইসতেস্কার নামাজ আদায় প্রতিপক্ষকে কোণঠাসা করে একক আধিপত্যতার জানান দিতে তুচ্ছ ঘটনায় মারধর ও গোলাগুলি! চেয়ারম্যানের বিরুদ্ধে আদালতে অভিযোগ। শেরে বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকীতে মোঃ রুস্তুম আলী শ্রদ্ধা কালুখালী থেকে অস্ত্র ও গুলিসহ ২ আসামী গ্রেফতার দুইশ কোটি মানুষকে মনোমুগ্ধ করছে বাংলাদেশের মোস্তাফিজ

জনমত পারমাণবিক বোমাকে পরাজিত করে,নির্বাচন সত্যকে

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Friday, April 5, 2024
  • 65 Time View
জনমত গঠনে সফল হওয়াতে পশ্চিমা বিশ্বের পরাশক্তি কে পরাজিত করে বাংলার স্বাধীনতা কোনো অপশক্তি আটকাতে পারেনি। শত বাধা ৭০ এর নির্বাচন রোখতে পারেনি। ৯ মাসে একটি মানচিত্র কে মুক্ত করা ছিলো বিশ্বের বিস্ময়। শূন্য হাতে দেশ গঠন, জাতির জনকের অসামান্য মনোবল কোনো ষড়যন্ত্র দুর্বল করতে পারেনি বাঙালি জাতির কাছে অঙ্গিকারের জন্য জীবন দিতে হয়েছে। আজও গনতন্ত্রের স্বাদ ভোগ করা হলো না। গনতন্ত্রের নামে চলছে, যেমন খুসী তেমন । শুধু কী বাংলাদেশে ? আমেরিকার নির্বাচন নিয়ে প্রশ্নবোদক চিহ্নিত আকা হয়েছে, নির্বাচনে কারচুপির অজুহাতে হোয়াইট হাউসের দখল ছাড়তে অস্বীকার করেছেন ট্রাম্প,হামলার মাধ্যমে অবসান হলেও কলংক মুছতে পারেনি। ধরপাকর, চরিত্র হরন, জেল-জরিমানা প্রতিহিংসার রাজনৈতিক ইতিহাস এখন আমেরিকাতে। ভারতের নির্বাচন কী বাংলাদেশ মডেলে ? অরবিন্দ কেজরিয়ালের কারাবন্দী নিয়ে অনেক প্রশ্নে জম্ম দিয়েছে।
বিহৎ গনতন্ত্রের দাবীদার ভারত আমেরিকার নির্বাচন থেকে বিশ্বের গনতন্ত্র। ২০২৪ এর নির্বাচনের পরে গনতন্ত্রের কী হবে ? যেভাবে গনতন্ত্রের চরিত্র হরন করা হচ্ছে। বাংলাদেশের গনতন্ত্র নিয়ে প্রশ্ন তোলার আগে আমেরিকার গনতন্ত্রের প্রমান দিতে হবে। বিএনপি জামাত নির্বাচন বর্জন করার জন্য গনতন্ত্রের হত্যাকারী, আওয়ামীলীগ কে অপবাদ নিতে হয় নাই,যেমন খুসী তেমন নির্বাচনের জন্য। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনি অঙ্গিকার বাস্তবায়ন এগিয়ে চললেও স্থানীয় নেতারা মনে রাখতে পারছেন না, তাদের অঙ্গিকার। মুখফসকে অনেক কথা বলেছেন। ব্যর্থতার দায় বিরোধী দলের উপর চাপিয়ে কিছুটা শান্তিতে থাকতে চান। একই অবস্থানে ভারতের রাজনীতি। সত্য বলার আগে, নিজেদের ব্যর্থতা বলার সৎ সাহস নাই, রাষ্ট্রের প্রয়োজনে সম্মিলিত সিদ্ধান্তকে ব্যর্থতার কালিমা লেপেন কুণ্ঠিত করা হচ্ছে না। কবে শ্রীলংকাকে দিপ ছেড়ে দিয়েছে, বাংলাদেশের সিট মহল কেনো বিনিময় হয়েছে ? মিমাংসিত বিষয় নিয়ে ভারতকে রাজনীতি করতে হচ্ছে, বাংলাদেশের বিএনপির রিজভীর প্রেস বিজ্ঞপ্তির নমুনা থেকে আমেরিকা ও ভারতকে যদি রাজনীতি করতে হয়, তবে গনতন্ত্রের ভবিষ্যৎ উজ্জ্বল মনে হয়।গনতন্ত্রকে ক্ষমতার হাতিয়ার মনে করলে, পরাজিতরা গনতন্ত্রকে মানবে না, বিএনপি জামাত এখনো বিশ্বাস করে গনতন্ত্র তাঁদেরকে হারাতে পারবে না।
বিশ্বের সব গনতান্ত্রিক দেশের ক্ষমতাসীন’রা একই ভাবনার জগত আবিস্কার করলে, গনতান্ত্রিক নির্বাচনের আর প্রয়োজন হবে না। সমাজতন্ত্র, রাজতন্ত্রের বাদশারা আগে থেকেই পৃথিবী দখল করে আছে। মিথ্যাকে সত্য বানানোর একটি মাধ্যমের নাম ছিলো গনতন্ত্র, তাও বিলুপ্ত হতে চলেছে। বিশ্ব কী এখন থেকে গায়ের জোরে চলবে ? জনমতকে পারমাণবিক বোমা হারাতে পারে না, গনতন্ত্রে সত্যের জয় আনতে পারবে না।
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন ও দেশপ্রেমের স্বীকৃত না দিয়ে এই দেশের রাজনীতিবিদ’রা পশ্চিমা লেজুড়বৃত্তি করে গনতন্ত্রের দাবীদার, গনতন্ত্র কী আমাদেরকে এই শিক্ষা দিলো ?
লেখকঃ বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব, রাজধানী মোহাম্মদপুর থানার ৩৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও খাস খবর বাংলাদেশ পত্রিকার সম্মানিত উপদেষ্টা মন্ডলী জনাব রবিউল আলম।
শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102