April 28, 2024, 4:35 am
শিরোনামঃ
শেরে বাংলা এ. কে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে ঢাকা মহানগর উত্তর মৎস্যজীবী লীগের শ্রদ্ধা রাজবাড়ী কালুখালীতে হাসপাতালের নির্মাণ সামগ্রী বিক্রি করে অর্থ আত্মসাতের অভিযোগ বৃষ্টি কামনা করে রাজধানী মোহাম্মদপুরে ইসতেস্কার নামাজ আদায় প্রতিপক্ষকে কোণঠাসা করে একক আধিপত্যতার জানান দিতে তুচ্ছ ঘটনায় মারধর ও গোলাগুলি! চেয়ারম্যানের বিরুদ্ধে আদালতে অভিযোগ। শেরে বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকীতে মোঃ রুস্তুম আলী শ্রদ্ধা কালুখালী থেকে অস্ত্র ও গুলিসহ ২ আসামী গ্রেফতার দুইশ কোটি মানুষকে মনোমুগ্ধ করছে বাংলাদেশের মোস্তাফিজ রাজধানীতে তীব্র গরমে বিশুদ্ধ খাবার পানি ও খাবার স্যালাইন বিতরণ কালুখালীতে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় সচেতনামূলক সভা ডিস্ট্রিক্ট ৩১৫বি১ এর লায়ন্স ইন্টারন্যাশনাল লিও ইয়ুথ ক্যাম্প জয়যাত্রা অনুষ্ঠিত

ভারতের বিপক্ষে বাংলাদেশের মেয়েদের ঐতিহাসিক জয়

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Sunday, July 16, 2023
  • 44 Time View

খাস খবর বাংলাদেশ নিউজ ডেস্কঃ আত্মবিশ্বাসী বাংলাদেশ দলের কথা গতকাল সংবাদ সম্মেলনে বলেছিলেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। কিন্তু ওয়ানডেতে ভারতের মতো কঠিন প্রতিপক্ষের বিপক্ষে সেই আত্মবিশ্বাসের বাস্তব প্রয়োগ দেখানোই ছিল চ্যালেঞ্জ। কিন্তু জ্যোতিরা কথা রেখেছেন। জ্যোতির দায়িত্বশীল ইনিংস আর মারুফা আক্তারের তেজদীপ্ত বোলিংয়ে পুড়েছে ভারত।

মিরপুরে প্রথম ওয়ানডেতে ভারতকে ৪০ রানে হারিয়ে সিরিজ শুরু করেছেন বাংলাদেশের মেয়েরা। ওয়ানডেতে ভারতের বিপক্ষে এটি বাংলাদেশের প্রথম জয় এবং এই সংস্করণে নিজেদের মাঠেও তাদের বিপক্ষে প্রথম জয়।

ভারতকে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে হারিয়ে আত্মবিশ্বাসের প্রেরণা পেয়েছিল বাংলাদেশ। অল্প পুঁজি নিয়েও জেতা সম্ভব করে দেখিয়েছে স্বাগতিকেরা। বৃষ্টির পূর্বাভাস থাকায় মিরপুরে টস জিতেও বাংলাদেশকে আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছিলেন ভারতের অধিনায়ক হরমনপ্রীত কৌর। বেশ কিছুক্ষণ বৃষ্টিও হয়েছিল। কিন্তু ব্যাটিংয়ে বাংলাদেশের ব্যাটাররা সেভাবে অবদান রাখতে পারেননি। অধিনায়ক জ্যোতি খেলেছিলেন সর্বোচ্চ ৩৯ রানে ইনিংস। যার সৌজন্যে ডিএল মেথডে ভারতকে ১৫৪ রানের লক্ষ্য দেয় বাংলাদেশ।

স্বল্প পুঁজি নিয়েও লড়াইটা জমিয়ে তোলেন পেসার মারুফা ও লেগ স্পিনার রাবেয়া খান। ৬১ রানেই ভারতের ৫ উইকেট তুলে নিয়ে বাংলাদেশের জয়ের সম্ভাবনা তৈরি করে দেন। ভারতের ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ ২০ রান করেন দীপ্তি শর্মা। দুই ওপেনার প্রিয়া পুনিয়া ও স্মৃতি মান্ধানাকে ফিরিয়ে বধের শুরুটা করেন মারুফা।

ষষ্ঠ উইকেটে আমানজত কৌর ও দীপ্তি জুটি বড় করা চেষ্টা করেন। ১৫ রানে আমানজতকে ফিরিয়ে ৩০ রানের জুটি ভেঙে দেন মারুফা। এরপর সেভাবে আর কেউ উল্লেখযোগ্য অবদান রাখতে পারেননি। ৩৫.৫ ওভারে ১১৩ রানে গুটিয়ে যায় ভারত।

৭ ওভারে ২৯ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন মারুফা। ওয়ানডেতে এটাই তাঁর ক্যারিয়ার সেরা বোলিং ফিগার। রাবেয়া পেয়েছেন ৩ উইকেট।

এর আগে সকাল থেকে মিরপুরের আকাশে ছিল মেঘের আনাগোনাও। ইনিংসের ১৬তম ওভারে বৃষ্টি নেমেই পড়ল। ১ ঘণ্টার বেশি সময় বৃষ্টির পর খেলা আবারও শুরু হয়, তবে ডিএল মেথডে ম্যাচের পরিধি ৬ ওভার কমিয়ে নির্ধারণ হয় ৪৪ ওভারে।

বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ৪৩ ওভারে ৯ উইকেটে বাংলাদেশ সংগ্রহ করে ১৫২ রান। বৃষ্টি আইনে ১ রান বেড়ে হয় ১৫৩ রান। শরীর খারাপ হওয়ায় ব্যাটিংয়ে করতে পারেননি স্বর্ণা আক্তার। ভারতের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের বিপক্ষে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ছাড়া কেউ সেভাবে লড়তে পারেননি।

পাওয়ার প্লের প্রথম ১০ ওভারে বাংলাদেশকে ১৪ রানের বেশি তুলতে দেয়নি ভারতের বোলাররা। ওপেনার শারমিন আক্তার ১৮ বল খেলে কোনো রান করেই ড্রেসিংরুমে ফেরেন। আরেক ওপেনার মুরশিদা খাতুন ৩০ বলে ১৩ রানে আউট হন।

তৃতীয় উইকেটে জ্যোতি ও ফারজানা হক পিংকি বাংলাদেশের রানের চাকা সচল করে চ্যালেঞ্জিং স্কোরের আভাস দিয়েছিলেন। কিন্তু ইনিংসের ২১তম ওভারে আমানজত কৌর ফারজানাকে ফিরিয়ে ভারতকে ব্রেকথ্রু এনে দেন। ৪৫ বলে ২৭ রান আসে ফারজানার ব্যাট থেকে। তৃতীয় উইকেটে ৭৪ বলে ৪৯ রানের জুটি গড়েন জ্যোতি ও ফারজানা।

এরপর নেমে রিতু মণিও ফেরেন ৮ রানে। ৩১তম ওভারে এলবিডব্লুতে আমানজত ফেরান জ্যোতিকেও। ৬৪ বলে ৩৯ রান করেন বাংলাদেশের অধিনায়ক। পরে সুলতানা খাতুনের ১৬, রাবেয়া খানের ১০ ও ফাহিমা খাতুনের ১২ রানের ইনিংসের সৌজন্যে ১৫০ পার করে বাংলাদেশ।

অভিষেক ওয়ানডে ম্যাচে দুর্দান্ত বোলিং করেছেন ভারতের পেসার আমানজত কৌর। ৯ ওভারে ৩১ রান দিয়ে শিকার করেছেন ৪ উইকেট। দেবিকা বৈদ্য নিয়েছেন দুই উইকেট।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102