April 27, 2024, 12:29 am
শিরোনামঃ
কালুখালী থেকে অস্ত্র ও গুলিসহ ২ আসামী গ্রেফতার দুইশ কোটি মানুষকে মনোমুগ্ধ করছে বাংলাদেশের মোস্তাফিজ রাজধানীতে তীব্র গরমে বিশুদ্ধ খাবার পানি ও খাবার স্যালাইন বিতরণ কালুখালীতে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় সচেতনামূলক সভা ডিস্ট্রিক্ট ৩১৫বি১ এর লায়ন্স ইন্টারন্যাশনাল লিও ইয়ুথ ক্যাম্প জয়যাত্রা অনুষ্ঠিত জনমত পারমাণবিক বোমাকে পরাজিত করে,নির্বাচন সত্যকে উপজেলা নির্বাচন থেকে আওয়ামীলীগের নতুন নেতৃত্ব উঠে আসবে গরু ও মাংস আমদানীর বিতর্কে অংশ নিতে চাইছিলাম না। ধর্ম নিরপেক্ষ ভারত কে বাঁচাতে,বিজেপি বিরোধী ঐক্য চাই তাপমাত্রা কমাতে যেসব পরামর্শ দিলেন চিফ হিট অফিসার বুশরা

বাঙালির মুক্তির সনদ ৬ দফার মহানয়ক জাতির পিতা টাইপিস্ট ছিলেন মেয়র হানিফ

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Wednesday, June 8, 2022
  • 164 Time View

রবিউল আলম

নাজিরা বাজারের সৌরগলিতে থাকা অবস্থায় , আলফা ইনসুরেন্সের কোম্পানির টেবিল, জাতির জনকের নিজ হাতে খুচিয়ে খুচিয়ে লেখে ছিলেন বাঙালির মুক্তির সনদ,স্বাধীনতা স্বাধীকার মুক্তির বানী ৬ দফায় বর্নিত। ইতিহাসের সাক্ষী দিচ্ছে ১৯৬২ থেকে শুরু করেছিলেন। মেয়র হানিফ টাইপিস্টের দায়ীত্ব পালন করেছেন। ১৯৬৬ সালের ৭ জুন ৬ দফা জনসমক্ষে আসার আগের ইতিহাস সহজ ছিলো না। পাকিস্তান সরকারের রোষানল, বাঙালি রাজনীতিবিদের প্রতিবাদ প্রতিরোধ ডাক ছিলো বিস্ময়কর। নেতাকে থামাতে পারেনি বাঙালির মুক্তির লক্ষ্যে। স্বরাষ্ট্র, পররাষ্ট্র কেন্দ্রিয় সরকারের অধিনে রেখে ফেডারেল রাষ্ট্র চেয়েছিলেন। প্রতিটি অঙ্গরাজ্যের শায়েস্তা শাসন চেয়ে ছিলেন।পাকিস্তানের অঙ্গরাজ্যগুলো এবং পাকিস্তান ফেডারের সরকারের অধিনে থাকলে ক্ষমতায় ভারসাম্য রক্ষা করা যেতো। মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী সহ অনেক ডাকসাইটে নেতারা বঙ্গবন্ধুর ৬ দফার বিরোধিতা করেছিলেন।এমনকি আওয়ামীলীগের একটি অংশ ৮ দফা আবিস্কার করে বঙ্গবন্ধু পরিবারকে মুক্তির আশ্বাস,জীবন নাশের ভয় দেখিয়ে ছিলেন।বাঙালির মনের স্বাধীনতায় আগুন লেলিহান। সশস্ত্র সংগ্রামের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে পাকিস্তানে বিভাগীয় রাজ্যগুলোতে স্বাধীনতার দাবী উঠেছে। রাজনৈতিক ভুল থেকে পাকিস্তান শিক্ষা গ্রহন না করলেও আমাদেরকে শিক্ষা গ্রহন করতেই হবে। জুলুমের রাজনীতি প্রতিশোধ, প্রতিরোধের আগুনের লেলিহান জ্বালায়ে দেশ জাতির উপকার উন্নয়ন করা যায় না। পাকিস্তানি স্বৈরশাসক বাঙালি জাতির বাড়িঘরে ও জীবন নাশের আক্রমন না করলে নয় মাসে বাংলার স্বাধীনতা অসম্ভব হতো । জিয়া, এরশাদ, খালেদা জিয়ার সরকার পাকিস্তান স্টাইলে দমকে রাজনীতি বেছে নিয়েছিলো। বিনিময় পাকিস্তানের পরিনতি ভোগ করতে হচ্ছে। শেখ হাসিনার অর্জনের ও গনতন্ত্রের রাজনীতি দেশ ও জাতির জন্য শিখনীয়। বাংলাদেশ আজ বিশ্বের রক্ত চক্ষু উপেক্ষা করে এগিয়ে চলছে।৬ দফার সাথে বঙ্গবন্ধু ও তার পরিবার আপোষ করেনি । ৬ দফাকে ব্যর্থ করে পাকিস্তান নিজেদেরকে ব্যর্থ রাষ্ট্রে পরিনত করেছে। ৬ দফার অমর বানী গুলো বুঝতে না পারার কারনে। ক্ষমতার ভারসাম্য ছাড়া পৃথিবীর কোনো রাষ্ট্রের ঐক্য প্রতিষ্ঠা করা যায় না। হয় গনতন্ত্রের ভাষা বুঝতে হবে, না-হয় সমাজতন্ত্রে ফিরে যেতে হবে। রাজনীতির জন্য কোনো মধ্যে পন্থা নাই।

লেখকঃ বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব ও রাজধানী মোহাম্মদপুর থানার ৩৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি জনাব রবিউল আলম।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102