April 26, 2024, 12:12 pm
শিরোনামঃ
কালুখালী থেকে অস্ত্র ও গুলিসহ ২ আসামী গ্রেফতার দুইশ কোটি মানুষকে মনোমুগ্ধ করছে বাংলাদেশের মোস্তাফিজ রাজধানীতে তীব্র গরমে বিশুদ্ধ খাবার পানি ও খাবার স্যালাইন বিতরণ কালুখালীতে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় সচেতনামূলক সভা ডিস্ট্রিক্ট ৩১৫বি১ এর লায়ন্স ইন্টারন্যাশনাল লিও ইয়ুথ ক্যাম্প জয়যাত্রা অনুষ্ঠিত জনমত পারমাণবিক বোমাকে পরাজিত করে,নির্বাচন সত্যকে উপজেলা নির্বাচন থেকে আওয়ামীলীগের নতুন নেতৃত্ব উঠে আসবে গরু ও মাংস আমদানীর বিতর্কে অংশ নিতে চাইছিলাম না। ধর্ম নিরপেক্ষ ভারত কে বাঁচাতে,বিজেপি বিরোধী ঐক্য চাই তাপমাত্রা কমাতে যেসব পরামর্শ দিলেন চিফ হিট অফিসার বুশরা

ইভিএম পেশীশক্তিকে প্রতিরোধে সহায়ক, দিনের ভোট দিনের জন্য মুলমন্ত্র

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Thursday, June 30, 2022
  • 170 Time View

রবিউল আলম

বিগত নির্বাচনে ঢাকা ১৩ আসনে ইভিএম এর মাধ্যমে ভোট সংগ্রহের অভিজ্ঞতা থেকে বিরোধিতা করেছিলাম। আমরা যারা ক্ষমতা লুভি, পেশীশক্তির অধিকারী, হোন্ডা গুন্ডা সবই হাতের কাছে। চাহিবা মাত্র দিতে বাধ্য থাকিবেন অলৌকিকতার বদলৌতে। তারা কেনো ইভিএম এর জন্য অপেক্ষায় দিন গুনতে হবে। বিএনপি-জামাতের প্রার্থীর একজন এজেন্ট না থাকা সত্যেও ৭৯ হাজার ভোট তাদের বাক্সে। তারপরেও আওয়ামীলীগ সেই পথে হাটছে না, দেশের স্বাধীনতার সাথে মানুষের মনের স্বাধীনতার জন্য আওয়ামীলীগের গুরু দায়ীত্ব আছে।কারো মায়ের কোল খালী করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় থাকতে চান না বলে ইভিএম এর মাধ্যমে পেশীশক্তি প্রতিরোধ ডাক দিয়েছেন। জনগণের ভোটের অধিকার জনগণের মাঝে ফিরিয়ে দিয়েছেন। আসুন জনগণের মন জয় করে ক্ষমতা, বন্দুকের নল আর চলবে না ভোট আদায়ে। বিএনপি-জামাতের অজুহাত দিনের ভোট না-কি রাতে হয়। বহিঃবিশ্বে নির্বাচনি পর্যবেক্ষকদের পর্যবেক্ষনের জন্য নিরপেক্ষ নির্বাচনে ইভিএম এর বিকল্প আর কি হতে পারে ? পৃথিবী আধুনিকতার ছুয়াতে আকাশ ছুয়েছে। একদিন ঘরে বসেই ভোট দিতে হবে। হোন্ডা গুন্ডা, পেশীশক্তির রাজনীতির দিন শেষের পথে। বোমা হামলা, জ্বালাও পোড়াও অনেক হয়েছে। ভোটের বাক্স ছিনতাই আমরা অনেক দেখেছি। দেখেছি হা-না ভোট, ভোটের বাক্স কীভাবে ভরতে হয়, ছিনতাই করতে হয়, নির্বাচনি এজেন্ট কে কীভাবে আগ্নে অস্ত্র ঠেকাতে হয়, সবই আপনাদের প্রশিক্ষন আছে। ইভিএম এর ভয় কি সকল প্রশিক্ষন ব্যর্থ হওয়র ভয়ে ? ইভিএম এর কিছু ক্রুটি আছে, তাই বলে সব ভোট নৌকার হয়ে যায়, এমন আজগুবি কথা ঢাকা ১৩ আসনে ও কুমিল্লার নির্বাচনে কেউ দেখে নাই। সাক্কু ও বলে নাই। ইউরোপীয় ইউনিয়ন ও আমেরিকার পর্যবেক্ষকরা বাংলাদেশের নির্বাচনি ব্যবস্থা নিয়ে প্রশ্ন করেন নাই। আপনারা সরকারের অধিনে নির্বাচনে যাবেন না, ভোট ছাড়া সরকার হয় কীভাবে ? কোনো নির্বাচনই বাদ দিলেন না। জনগণ থেকে একের পর এক প্রত্যাক্ষিত হয়ে, এখনো বলছেন, নির্বাচনে যাবেন না। সংসদে প্রতিনিধি রেখে বলছেন অবৈধ সংসদ। নির্বাচন কমিশন ইতিমধ্যে লেজেগোবরে। কুমিল্লার নির্বাচনে সংসদ সদস্যকে নির্বাচনি এলাকা ত্যাগ করার কথা বলে। এখন বলছেন বেশীরভাগ রাজনৈতিক দল ইভিএম এর বিপক্ষে। আমার জানামতে এই দলগুলো আপনাদের বিপক্ষে। আপনি প্রধান নির্বাচন কমিশনার,আপনাকে দায়ীত্ব দেওয়া হয়েছে জনগণের পক্ষে, আইনের পক্ষে থেকে নির্বাচন করার। কোনো রাজনৈতিক দলের মতামত নিয়ে আইন পরিবর্তনের অধিকার আপনাকে দেওয়া হয়েছে বলে আমার জানা নাই। প্রশাসনিক ক্ষমতার মধ্যে নির্বাচন করতে হবে, সময় মতো। কোন রাজনৈতিক দল নির্বাচনে আসবে, কি আসবে না। সেই দায়ীত্ব দেশের জনগণের, দলের নেতা কর্মীদের। নির্বাচন ছাড়া দলের ঐক্য হয় না, নির্বাচন ছাড়া দলকে সুসংগঠিত করা যায় না। নির্বাচন কমিশনার না বুঝলেও বিএনপি-জামাত অনেক ভালো ভাবে বুঝেন। তাদের নির্বাচন বয়কটে চরমুনাই এর হাতপাখা এখন তিন নম্বরে উঠে এসেছে। বিএনপি-জামাত এখন সংসদে তিন নম্বর দল। আগামী নির্বাচন বয়কট করে দেখুন, নম্বর থাকে কি-না। নেতা কর্মীরা আপনাদেরকে রাখে কি-না। চেয়ারম্যান মেম্বার ও কাউন্সিলর’রা আপনাদের দলে থাকে কি-না। এমপি হওয়ার আশায় যারা বাসা বেধেছিলো, তাদের পয়সায় আপনাদের দল চলে কি-না। অনেক প্রশ্নের উত্তর নির্বাচন কমিশনারদের কাছে নাই। তাই বলে নির্বাচন কমিশনার থেকে তত্বাবধায়ক সরকার হওয়ার প্রয়োজন নাই।

লেখকঃ বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব ও রাজধানী মোহাম্মদপুর থানার ৩৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি জনাব রবিউল আলম।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102