April 28, 2024, 6:02 am
শিরোনামঃ
শেরে বাংলা এ. কে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে ঢাকা মহানগর উত্তর মৎস্যজীবী লীগের শ্রদ্ধা রাজবাড়ী কালুখালীতে হাসপাতালের নির্মাণ সামগ্রী বিক্রি করে অর্থ আত্মসাতের অভিযোগ বৃষ্টি কামনা করে রাজধানী মোহাম্মদপুরে ইসতেস্কার নামাজ আদায় প্রতিপক্ষকে কোণঠাসা করে একক আধিপত্যতার জানান দিতে তুচ্ছ ঘটনায় মারধর ও গোলাগুলি! চেয়ারম্যানের বিরুদ্ধে আদালতে অভিযোগ। শেরে বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকীতে মোঃ রুস্তুম আলী শ্রদ্ধা কালুখালী থেকে অস্ত্র ও গুলিসহ ২ আসামী গ্রেফতার দুইশ কোটি মানুষকে মনোমুগ্ধ করছে বাংলাদেশের মোস্তাফিজ রাজধানীতে তীব্র গরমে বিশুদ্ধ খাবার পানি ও খাবার স্যালাইন বিতরণ কালুখালীতে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় সচেতনামূলক সভা ডিস্ট্রিক্ট ৩১৫বি১ এর লায়ন্স ইন্টারন্যাশনাল লিও ইয়ুথ ক্যাম্প জয়যাত্রা অনুষ্ঠিত

ছয় ঘণ্টায় জাকারবার্গের ক্ষতি সাতশত কোটি ডলার!

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Wednesday, March 6, 2024
  • 66 Time View

খাস খবর বাংলাদেশ নিউজ ডেস্কঃ ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, ম্যাসেঞ্জারসহ অন্য প্ল্যাটফর্মগুলো টানা ছয় ঘণ্টা বন্ধ ছিল। এতে করে তাদের বিপুল পরিমাণ ক্ষতি হয়েছে। টানা ৬ ঘণ্টা বন্ধ থাকার পর চালু হলো সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। একই সময়ে ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের সেবাও পুনরায় চালু হয়।

মঙ্গলবার (৫ অক্টোবর) হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, সোমবার রাত থেকে ছয় ঘণ্টার বেশি সময় ব্যাহত হয় অ্যাপগুলোর পরিষেবা। এতে করে ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের সম্পদের পরিমাণ কমে যায় ৭০০ কোটি ডলার (৭ বিলিয়ন ডলার)।

জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলে জানায়, ঘটনার পরে শেয়ারবাজারে ফেসবুকের দর পড়ে যায়। প্রতিদিন ফেসবুক ব্যবহার করেন প্রায় দুই বিলিয়ন মানুষ। সোমবার রাতে সেই ব্যবহারও আচমকা চার দশমিক নয় শতাংশ নেমে যায়।

প্রসঙ্গত, মঙ্গলবার বাংলাদেশ সময় ভোর পৌনে ৪টার দিকে অ্যাপগুলো আবার সচল হয়। প্রতি ঘণ্টায় ফেসবুকের আয় ৫ লাখ ৪৫ হাজার ডলার। এই ছয় ঘণ্টায় তাদের বিপুল ক্ষতি হয়েছে।

বন্ধের কারণ: হোয়াটসঅ্যাপ, ফেসবুক ও ইনস্টাগ্রাম সেবা ব্যাহত হওয়ার বিষয়ে ব্লগ পোস্টে ফেসবুক জানায়, ব্যাকবোন রাউটারে কনফিগারেশন পরিবর্তনের কারণে এমনটি হয়েছিল, যা ডেটা সেন্টারের মধ্যে নেটওয়ার্ক ট্র্যাফিককে সমন্বয় করে। ফেসবুকের কর্মীরা সংবাদমাধ্যমকে জানান, অভ্যন্তরীণ ভুলের জন্যই এই ঘটনা ঘটেছে। ডোমেইনে ভুল হওয়ার জন্যই গোটা সার্ভার ক্র্যাশ করে। তাদের কেউ কেউ বলছেন, রাউটিং সিস্টেমের গোলমাল থেকে এই ঘটনা ঘটেছে। তবে ইচ্ছাকৃতভাবে এ কাজ করা হয়েছে কি না, তা এখনো জানা যায়নি। ঘটনার পরে ফেসবুকের কারিগরি প্রধান এই বার্তা পাঠিয়েছেন।
এক ঘণ্টা পর স্বাভাবিক হয়েছে ফেসবুক ও মেসেঞ্জার। মঙ্গলবার (৫ মার্চ) রাত ১০টা ২০ মিনিটের পর থেকে ফেসবুকের অ্যাপ থেকে লগ-ইন করা যাচ্ছে। যোগাযোগ করা যাচ্ছে মেসেঞ্জারেও। তবে ঠিক কি কারণে হঠাৎ এমন সমস্যা হয়েছে, সেটি জানা যায়নি। সমস্যার কারণ জানা না গেলেও উঠে এসেছে এসময়ে প্রতিষ্ঠানটির সম্ভাব্য ক্ষতির পরিমাণ।

ড্যান ইভস নামে নিউইয়র্ক সিটির এক নিরাপত্তা কর্মকর্তার বরাত দিয়ে ডেইলিমেইলকে জানিয়েছে, বিশ্বব্যাপী মেটার প্রতিষ্ঠানগুলো বন্ধ হওয়ার কারণে মার্ক জাকারবার্গ প্রায় ১০০ মিলিয়ন রাজস্ব হারিয়েছেন। এ সময়ের মধ্যে মেটার শেয়ারের দামও ১.৫ শতাংশ কমেও গেছে। এর আগে মঙ্গলবার রাত ৯টার পর এক্স হ্যান্ডলে এ সমস্যার কথা জানাতে থাকেন ব্যবহারকারীরা। এ সময় ফেসবুকের পাশাপাশি মেটার আওতাধীন ইনস্টাগ্রাম ও মেসেঞ্জারও ব্যবহার করা যাচ্ছিল না।

ব্যবহারকারীরা জানান, হঠাৎ করেই তাদের ফেসবুক অ্যাকাউন্ট লগ আউট হয়ে যায়। পরে তারা লগ ইন করতে গিয়ে সমস্যায় পড়েন। ফেসবুকের একটি সূত্র ডেইলি মেইলকে জানিয়েছে, কোম্পানির অভ্যন্তরীণ সিস্টেমও ডাউন হয়ে গেছে। সচল হওয়ার পর মেটার মুখপাত্র অ্যান্ডি স্টোন এক বার্তায় বলেন, আজ একটি কারিগরি সমস্যার কারণে আমাদের কিছু সেবা পাওয়ার ক্ষেত্রে লোকজনকে জটিলতায় ফেলেছে। তাদের সমস্যা নিরসনে যত দ্রুত সম্ভব আমরা এর সমাধান করেছি। এই অসুবিধার জন্য আমরা দুঃখ প্রকাশ করছি।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102