May 9, 2024, 6:51 pm
শিরোনামঃ
রাজবাড়ী পল্লীবিদ্যুতে অনিয়ম,দূনীতি, শোষন,নির্তযাতন,নিম্নমানের মালামাল ব্যাবহার ও বৈশম্যের প্রতিবাদে কর্মকর্তা কর্মচারীদের কর্মবিরতী পালন তারেককে পরিহার না করলে বিএনপি রাজনৈতিক ভুল সিদ্ধান্ত নিতেই থাকবেন: জাহাঙ্গীর কবির নানক ড. ওয়াজেদ মিয়ার ১৫তম মৃত্যুবার্ষিকীতে গভীর শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন মোঃ রুস্তুম আলী দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির সঙ্গে কালবৈশাখী ঝড়ের আভাস দেশের কয়েকটি অঞ্চলে ৮০ কিমি বেগে ঝড়ের আভাস অসহায় মানুষদের জানাজা ছাড়াই কবর দিতেন চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন ড. ওয়াজেদ মিয়ার ১৫তম মৃত্যুবার্ষিকীতে গভীর শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন এনাম-ই-খোদা জুলু রাজবাড়ীর পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে ভোট কেন্দ্রে পাঠানো হচ্ছে সরঞ্জাম বাংলাদেশ সহ পশ্চিমা বিশ্বে গনজাগরণ ফিলিস্তিনের পক্ষে, আরব বিশ্ব নীরব ! চোখের জ্বলে রাজনীতি হয় না,ফুটপাতে চাদাবাজ হতে মনে হয়

ডনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট প্রার্থী হতে অযোগ্য নন, রায় সুপ্রিম কোর্টের

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Tuesday, March 5, 2024
  • 24 Time View

খাস খবর বংলাদেশ নিউজ ডেস্কঃ  যুক্তরাষ্ট্রে নভেম্বরের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প প্রার্থিতার দৌড়ে অংশ নিতে পারবেন বলে রায় দিয়েছে সুপ্রিম কোর্ট।

ট্রাম্পকে রিপাবলিকান প্রাইমারির ভোটে অংশ নেওয়ার অযোগ্য ঘোষণা করে কলোরাডো রাজ্যের সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছিল তা সর্বসম্মতভাবে নাকচ করেছেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতিরা।

সোমবার (৪ মার্চ) সুপ্রিম কোর্ট রায়ে বলেছে, ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থকদের হামলার প্রেক্ষাপটে রাজ্য তার ভোটে দাঁড়ানো নিষিদ্ধ করতে পারে না। যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী হওয়ার দৌড়ে সবার চেয়ে এগিয়ে আছেন ট্রাম্প।

কিন্তু যুক্তরাষ্ট্রের সংবিধানের চতুর্দশ সংশোধনীর তৃতীয় অনুচ্ছেদকে উদ্ধৃত করে গত ডিসেম্বরে কলোরাডোর সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল যে, আইনসভা ক্যাপিটল হিলে বিদ্রোহে ট্রাম্পের যে ভূমিকা ছিল সেকারণে এবছরের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ক্ষেত্রে তাকে অযোগ্য ঘোষণা করা উচিত।

সংশোধনীর ওই অনুচ্ছেদ অনুযায়ী, সরকারি পদে থাকা কেউ বিদ্রোহ করলে তাকে নির্বাচনে নিষিদ্ধ করার বিধান আছে। সেদিক থেকে ২০২১ সালের ৬ জানুয়ারির ঘটনায় ট্রাম্পের কার্যকলাপের উল্লেখ করে কলোরাডো রাজ্যর আদালত ওই রায় দিয়েছিল। একই চেষ্টা নিয়েছিল ইলিনয় এবং মেইনও।

কিন্তু সোমবারের রায়ে সুপ্রিম কোর্টের বিচারপতিরা বলেছেন, কেবলমাত্র কংগ্রেসই সংবিধানের ওই সংশোধনী অনুযায়ী নির্বাচনে কাউকে অযোগ্য ঘোষণা করার ক্ষমতা রাখে। রাজ্যগুলোর এই এখতিয়ার নেই। কলোরাডোর সুপ্রিম কোর্ট যে সিদ্ধান্ত দিয়েছিল, তা ভুল।

এই রায়ের ফলে কলোরাডোর প্রাইমারিতে ট্রাম্পের অংশ নেওয়ার পথ পরিষ্কার হল। মঙ্গলবার কলোরাডোয় প্রাইমারির ভোট অনুষ্ঠানের কথা রয়েছে।

ট্রুথ স্যোশালে এক পোস্টে সুপ্রিম কোর্টের রায়কে ‘যুক্তরাষ্ট্রের জন্য বিশাল জয়’ বলে অভিহিত করেছেন ট্রাম্প।

পরে সমর্থকদের কাছে নির্বাচনী প্রচারের জন্যঅনুদান চেয়ে পাঠানো এক ইমেইলে তিনি লেখেন, “আমার নাম মুছে ফেলার ডেমোক্র্যাটদের পরিকল্পনা গুঁড়িয়ে গেছে, ভষ্ম হয়ে গেছে। কিন্তু আমেরিকাকে আবার মহান বানানোর জন্য আমাদের লড়াই এখনও শেষ হয়নি।”

কলোরাডোর সেক্রেটারি অব স্টেট জেনা গ্রিসওল্ড সোমবার স্যোশাল মিডিয়ায় এক বিবৃতিতে বলেছেন, সুপ্রিম কোর্টের সিদ্ধান্তে তিনি হতাশ হয়েছেন। এই রায়ের মধ্য দিয়ে সংবিধানের চতুর্দশ সংশোধনীর তৃতীয় অনুচ্ছেদ প্রয়োগে রাজ্যের কর্তৃত্ব কেড়ে নেওয়া হয়েছে।

সিটি ইউনিভার্সিটি অব লন্ডনের আন্তর্জাতিক রাজনীতি বিষয়ক অধ্যাপক ইন্দরজিত পারমার বলেছেন, সুপ্রিম কোর্ট রায়ে ২০২১ সালে ক্যাপিটলে দাঙ্গায় ট্রাম্পের জড়িত থাকা নিয়ে প্রশ্নের জবাব এড়িয়ে গেছে। বিদ্রোহের প্রসঙ্গটি আদালত এড়িয়ে গেছে।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102