May 19, 2024, 9:40 am
শিরোনামঃ
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে মৎস্যজীবী লীগের উদ্যোগে আলোচনা সভা বিচার ব্যবস্তার সুচনার ইতিহাস জানিনা, বিতর্কের শেষ কোথায় ? বুঝতে পারছি না বঙ্গ কণ্যার স্বদেশ প্রত্যাবর্তন ও বাংলার মাটি কে বুকে ধারন, ইতিহাসের অংশ ব্রাহ্মণবাড়িয়া মুক্তিযোদ্ধা স্মৃতি পাঠাগারের কমিটি গঠন জহির সভাপতি ও লিটন সাধারণ সম্পাদক গাজায় নিজেদের গোলার আঘাতে পাঁচ ইসরায়েলি সেনা নিহত তালের শাঁস খেলে যেসব উপকার হয় ঢাকা শহরে কোনো ব্যাটারিচালিত রিকশা চলবে না: ওবায়দুল কাদের বিশ্বাস পুনর্নির্মাণের জন্য আমি বাংলাদেশ সফর করছি: ডোনাল্ড লু ভারতবর্ষে হিন্দু মুসলমানের রাজনীতি হয়,মহাত্মা গান্ধী সকল ধর্মের রাজনীতি নাই গুলিস্তান-মিরপুরের কাপড় পাকিস্তানের বলে বিক্রি করেন তনি!

চোখের জ্বলে রাজনীতি হয় না,ফুটপাতে চাদাবাজ হতে মনে হয়

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Monday, May 6, 2024
  • 32 Time View

পাঞ্জা লড়ছে মৃত্যুর সঙ্গে,শফিক সিকদার কি আওয়ামী লীগের জন্য কিছুই করেননি ? প্রভাষ আমিনের এই লেখা ৫ এপ্রিল ২০২৪ আমাদের নতুন সময় পত্রিকায় প্রকাশিত হয়েছে, পড়ার পর থেকে চোখের পানি আটকাতে ও মনকে বুঝাতে পারছি না। ভাইএর রাজনীতি করতে পারছি না, মজিব আদর্শের জন্য ফুটপাতের চাদাবাজ হতে পারলাম না, মৃত্যু কে নিয়ে ভারতে হচ্ছে। প্রভাষ আমিন একজন মৃত্যুর পথযাত্রীর জন্য দেশ ও জাতি দলের করণীয় সম্পর্কে সচেতনতার লেখনীর মাধ্যমে সমাজকে নিদর্শনা দিয়েছেন,শফিক সিকদারের অসহায়ত্ব প্রকাশ করে। আমি ৩৪ নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতির দায়ীত্ব পালন করেও সহসভাপতি দেবুর মৃত্যুর জন্য শোক প্রকাশ করা ছাড়া কিছুই করতে পারছি না।জাতীয় নির্বাচনের পরে দল কতভাগ হয়েছে, হিসেব করতে পারছি না। ওয়ার্ডের সহসভাপতি দেব্রপ্রত দে দেবু মৃত্যু কে বেছে নিয়ে সংসার কে মুক্তি দিয়েছে,একদিনের জরেই পৃথিবীর মায়া ত্যাগ করেছেন। শফিক সিকদারের পরিবারের মতো করে দেবু আওয়ামীলীগের জন্য এতো অর্থ ব্যয় করতে না পারলেও জীবনের সবটুকু সময় আবাহনী ক্রীড়াচক্র ও আওয়ামীলীগের জন্য উজার করে দিয়েছিলো। সাবেক এমপি আলহাজ্ব মকবুল হোসেনের বিনিময়ে একটি চাকরি ছিলো তার জীবন চলার সম্বল।মকবুল হোসেনের মৃত্যুর পরে চাকরিচ্যুত হয়ে অর্থ কষ্টের জীবন কাটছিলো, সংসার কে মুক্তি দেওয়ার জন্য নিরবে চোখের জ্বলে বুক বাসিয়েছিলেন দেবু। ছেলেটা শিক্ষার্থী ময়মনসিংহ কলেজে ভর্তি করেও ৩৪ নং ওয়ার্ড ছাড়তে পারেননি রাজনীতির জন্য । কতশত দেবু,শফিকরা জীবনের শেষ দিন পর্যন্ত সময় দিয়ে আওয়ামীলীগ কে আগলিয়ে রেখেছেন ? হিসেব কী কারো কাছে আছে ? যারা ফুটপাতের চাদাবাজ নয়, মাদক কারবারী হতে পারেনি, হতে পারেনি পদের জন্য তোষামোদ কারি। ভাইএর রাজনীতি করতে পারেনি, সেই দেবু,শফিকদের খরব কেউ নিতে আসবে না। বঙ্গবন্ধু হত্যার পরে আওয়ামীলীগের পতাকায় যেই মানুষগুলোর ছবি দেখেছিলাম, যাদের উৎসাহ উদ্দীপনা ও দুঃসাহসিক সাংগঠনিক কাজের সঙ্গী হয়েছিলাম। সেই করিম কমান্ডার,খোরশেদ আলম গফুর ভাই, আলী ভাই, বুলবুল, নাসিরুল্লাহ, রমিজ ও বাচ্চু ভাইদের নামে একটি শোকসভা করতে পারছি না। চাওয়ার পাওয়ার জন্য এই মানুষগুলো আর আসবে না।
নগর থানার নেতাদের মুখে নাম উচ্চারণ করতে শুনি না। আমাদের মৃত্যুর পরে কী হবে জানি না, তবে শফিক দেবুর চাইতে ভালো হবে না। আওয়ামীলীগের ইতিহাস ঐতিহ্য রক্ষার জন্য লড়াই সংগ্রামীদের মুল্যায়ন করতে ব্যর্থ হলে, বাঙালি জাতির আশা আকাঙ্ক্ষার প্রতিক বাংলাদেশ আওয়ামীলীগের ইতিহাস রক্ষা হবে না।জাতির প্রত্যাশার পুরণের কথা আর নাই বললাম। আদর্শের রাজনৈতিকদের অনেক অর্থের প্রয়োজন হয় না, স্নেহের হাত, মায়াভরা চোখ, আদর্শের স্বীকৃতি নিয়ে মৃত্যু ব্যাক্তি আত্মীয়স্বজনে,মৃত্যুর সময়, শেষ বিদায়ের সময় হাসপাতালের বিছানায় পাশে নেতার একটু সময় দিলে রাজনৈতিক শান্তনার মাধ্যমে আমাদের বিদায় হতে পারে।
আওয়ামীলীগের জন্য আমাদের উত্তরসুরীদের শ্রদ্ধা ভক্তির অভাব হতো না। জানি না,শফিক সিকদারের জন্য দল কী করবেন। দেবুর জন্য ঢাকা মহানগর উত্তর ও মোহাম্মদপুর থানা আওয়ামীলীগ, সংসদ সদস্য, ওয়ার্ড কাউন্সিলর ও আওয়ামীলীগের কিছু করণীয় আছে কিনা ? শফিক সিকদারদের জন্য অফুরন্ত দোয়া। বাংলাদেশ আওয়ামীলীগের ফসল ভোগীদের জন্য উপদেশ, ভোগের রাজনীতি থেকে বেরিয়ে আসুন। আমরা যেই দিন থাকবো না, বিনা বাধায় কমিটি বানিজ্যিক নেতা, সাটিফিকেট বিক্রেতা অধ্যাপক মাদকের কারবাীর, ফুটপাতের চাঁদাবাজ, কবরস্থানের বাশ চোররা আওয়ামীলীগের কাউন্সিলর সভাপতি সাধারণ সম্পাদকের দায়ীত্ব পালন করতে পারবেন না। আপনাদের অবস্থান হবে জিকে সামিমদের মতো। দেবু শফিকরা আপনাদের কে রক্ষা করতে বার বার জন্ম নিবে না। মজিব আদর্শের রাজনীতি,আদর্শ ছাড়া হবে না
পুঁজিপতি শিল্পপতি, ব্যবসায়ীদের কাছে মানব ও কর্মী সেবার রাজনীতি কেনো আমরা আশা করি ? প্রভাষ আমিনের লেখার জন্য, মানবিক প্রভাষ আমিনের জন্য একটা স্যালুট।

লেখকঃ বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব, রাজধানী মোহাম্মদপুর থানার ৩৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও খাস খবর বাংলাদেশ পত্রিকার সম্মানিত উপদেষ্টা মন্ডলী জনাব রবিউল আলম।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102