April 28, 2024, 1:24 pm
শিরোনামঃ
শেখ জামালের ৭১তম জন্মদিনে বাংলাদেশ কৃষক লীগের শ্রদ্ধা শেরে বাংলা এ. কে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে ঢাকা মহানগর উত্তর মৎস্যজীবী লীগের শ্রদ্ধা রাজবাড়ী কালুখালীতে হাসপাতালের নির্মাণ সামগ্রী বিক্রি করে অর্থ আত্মসাতের অভিযোগ বৃষ্টি কামনা করে রাজধানী মোহাম্মদপুরে ইসতেস্কার নামাজ আদায় প্রতিপক্ষকে কোণঠাসা করে একক আধিপত্যতার জানান দিতে তুচ্ছ ঘটনায় মারধর ও গোলাগুলি! চেয়ারম্যানের বিরুদ্ধে আদালতে অভিযোগ। শেরে বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকীতে মোঃ রুস্তুম আলী শ্রদ্ধা কালুখালী থেকে অস্ত্র ও গুলিসহ ২ আসামী গ্রেফতার দুইশ কোটি মানুষকে মনোমুগ্ধ করছে বাংলাদেশের মোস্তাফিজ রাজধানীতে তীব্র গরমে বিশুদ্ধ খাবার পানি ও খাবার স্যালাইন বিতরণ কালুখালীতে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় সচেতনামূলক সভা

মাতৃত্বকালীন স্বাস্থ্য সেবা না পেয়ে হতাশা হয়ে ফিরে গেল পল্লবী সিকদার

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Saturday, July 22, 2023
  • 68 Time View
সাহিদুল এনাম পল্লবঃ
ঝিনাইদহ সদর উপজেলার পদ্মাকর ইউনিয়নের লৌহজং গ্রামে বাড়ি পল্লবী সিকদারের। অন্তঃসত্ত্বা পল্লবী সিকদার লৌহজং থেকে স্বামীর সাথে এসেছিল পদ্মকর ইউনিয়ন পরিবার পরিকল্পনা স্বাস্থ্য কেন্দ্রে। দারিদ্রতার কারণে বড় ডাক্তারের কাছে যাওয়ার ক্ষমতা নেই তার। তাই অনেক কষ্টের কোনরকমে বাড়ার টাকাটা যোগাড় করে এসেছে ইউনিয়ন স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কল্যাণ কেন্দ্রে। পদ্মা কার ইউনিয়ন স্বাস্থ্য পরিবার কল্যাণ কেন্দ্রে এসে জানতে পারলো যে তার সেবা দেয়ার মত এখানে কোন ব্যবস্থা নেই। পরিবার পরিকল্পনা পরিদর্শক সপ্তাহে তিন দিন আসে আজ তার পোড়াহাটি ইউনিয়ন স্বাস্থ্য পরিবার কল্যাণ কেন্দ্রের দায়িত্ব আছে। প্রায় দুই বছর যাবত এখানে নেই উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার। একজন ফার্মাসিস্ট থাকার কথা থাকলেও নেই কেউ এই পথ রয়েছে শূন্য। শুধু ইউনিয়ন স্বাস্থ্য পরিবার কল্যাণ কেন্দ্রটি খুলে বসে আছে শফিকুল ইসলাম নামে একজন নিরাপত্তা প্রহরী ও নামে একজন আয়া। তাদের দ্বারা কোন সেবা দেওয়া সম্ভব না পল্লবী শিকদারের। শুধু পল্লবী সিকদার নয় এইভাবে প্রতিদিন কোন না কোন পল্লবী সিকদার এসে প্রতিনিয়ত ফিরে যাচ্ছে পদ্মকর ইউনিয়ন স্বাস্থ্য পরিবার কল্যাণ থেকে। অথচ ইউনিয়ন পর্যায়ে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি স্থাপিত হয়েছিল এই ইউনিয়নের প্রসূতি মায়ের চিকিৎসা সেবা ও জরুরী মুহূর্তে প্রসাবে সহযোগিতা করা সহ ইউনিয়নের দরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য। ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কল্যাণ কেন্দ্র প্রতিষ্ঠিত হয়েছে ঠিক কিন্তু সাধারণ জনগণ পরিবার পরিকল্পনা বিভাগের উদাসীনতার কারণে জনবল না থাকায় সেই সেবা থেকে বঞ্চিত হচ্ছে প্রতিনিয়ত।
এই প্রসঙ্গে ঝিনাইদহ সদর উপজেলার পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার তানিয়া আক্তার জানান যে পরিবার পরিকল্পনা পরিদর্শক হিসেবে যার দায়িত্বে আছে সে মাতৃকৃতকালীন ছুটিতে আছে যার কারণে ওখানে কাঙ্খিত সেবা দেয়া সম্ভব হচ্ছে না। এছাড়াও উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার কয়েক বছর যাবত নেই। চরম জনবল সংকট নিয়ে চলছে ঝিনাইদহের ইউনিয়ন স্বাস্থ্য পরিবার কল্যাণ কেন্দ্র।
শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102