April 30, 2024, 11:17 pm
শিরোনামঃ
ঢাকা দক্ষিণ ছাত্রলীগের সহ-সভাপতি হলেন কাউখালীর মোঃ ফজলে রাব্বি কালুখালীতে আনারস প্রতীকের পথসভায় আশিক মাহমুদ মিতুল রাজবাড়ীতে সজিনা পাড়তে গিয়ে বিদ্যুৎপৃষ্টে ভ্যান চালকের মৃত্যু শেখ জামালের ৭১তম জন্মদিনে বাংলাদেশ কৃষক লীগের শ্রদ্ধা শেরে বাংলা এ. কে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে ঢাকা মহানগর উত্তর মৎস্যজীবী লীগের শ্রদ্ধা রাজবাড়ী কালুখালীতে হাসপাতালের নির্মাণ সামগ্রী বিক্রি করে অর্থ আত্মসাতের অভিযোগ বৃষ্টি কামনা করে রাজধানী মোহাম্মদপুরে ইসতেস্কার নামাজ আদায় প্রতিপক্ষকে কোণঠাসা করে একক আধিপত্যতার জানান দিতে তুচ্ছ ঘটনায় মারধর ও গোলাগুলি! চেয়ারম্যানের বিরুদ্ধে আদালতে অভিযোগ। শেরে বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকীতে মোঃ রুস্তুম আলী শ্রদ্ধা কালুখালী থেকে অস্ত্র ও গুলিসহ ২ আসামী গ্রেফতার

উঠে গেল নিষেধাজ্ঞা, কী ঘটতে যাচ্ছে ইরানে

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Wednesday, October 25, 2023
  • 41 Time View

খাস খবর বাংলাদেশ নিউজ ডেস্কঃ অবরুদ্ধ গাজায় ইসরায়েলি বাহিনীর সঙ্গে ইরানের মদদপুষ্ট সশস্ত্র হামাসের চলমান সংঘাতের মধ্যে জাতিসংঘ থেকে অভাবনীয় সুখবর পেয়েছে তেহরান। ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে বিশ্বসংস্থাটি। এর ফলে ক্ষেপণাস্ত্র তৈরির পাশাপাশি এ সংক্রান্ত বিপজ্জনক প্রযুক্তি তৃতীয় কোন দেশে বিক্রিতে আর কোনো বাধা থাকল না তেহরানের ওপর।

ইরানের ২৩ ব্যক্তি ও ৬১ প্রতিষ্ঠানের উপর থেকে নিষেধাজ্ঞা উবে গেছে এ সংক্রান্ত একটি ঘোষণা জারি করা হয়েছে জাতিসংঘের ওয়েবসাইটে।

জাতিসংঘের চিঠিটি বলা হয়, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজ্যুলুশন ২২৩১ ধারা যার আওতায় ইরানের ক্ষেপণাস্ত্র তৈরি ও পরীক্ষার ওপর যে নিষেধাজ্ঞা ছিল তা নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ জার্মানি বাতিল করে দেয়। সেই সঙ্গে ইরানের সঙ্গে পশ্চিমাদের করা ২০১৫ সালের পারমাণবিক চুক্তি অনুমোদন করে।

যুক্তরাষ্ট্রভিত্তিক থিঙ্ক-ট্যাঙ্ক ফাউন্ডেশন ফর ডিফেন্স অফ ডেমোক্রেসিসের সিনিয়র ফেলো বেহনাম বেন তালেবলু এমনটি সংবাদমাধ্যম ইরান ইন্টারন্যাশনালকে জানিয়েছে।

চিঠিটিতে বলা হয়েছে, নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যসহ জার্মানির সঙ্গে ইরানের সই হওয়া চুক্তি আগামী একমাসের মধ্যে কার্যকর হবে। ইরান এতে অসম্মতির জানালে পারমানবিক চুক্তি বাতিল হয়ে যাবে সেই সঙ্গে তেহরানের উপর কার্যকর ২০০৬-২০১৬ পর্যন্ত চাপানো নিষেধাজ্ঞা ফের কার্যকর হয়ে যাবে।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102