May 2, 2024, 4:52 am
শিরোনামঃ
কালুখালীতে তৃষ্ণার্ত ও শ্রমজীবি মানুষের মাঝে শরবত বিতরণ করলেন ভাইস-চেয়ারম্যান প্রার্থী শেখ মো: রিপন রাজধানী মোহাম্মদপুরে তীব্র গরমে বিশুদ্ধ খাবার পানি ও খাবার স্যালাইন বিতরণ আজ মহান মে দিবস ঢাকা দক্ষিণ ছাত্রলীগের সহ-সভাপতি হলেন কাউখালীর মোঃ ফজলে রাব্বি কালুখালীতে আনারস প্রতীকের পথসভায় আশিক মাহমুদ মিতুল রাজবাড়ীতে সজিনা পাড়তে গিয়ে বিদ্যুৎপৃষ্টে ভ্যান চালকের মৃত্যু শেখ জামালের ৭১তম জন্মদিনে বাংলাদেশ কৃষক লীগের শ্রদ্ধা শেরে বাংলা এ. কে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে ঢাকা মহানগর উত্তর মৎস্যজীবী লীগের শ্রদ্ধা রাজবাড়ী কালুখালীতে হাসপাতালের নির্মাণ সামগ্রী বিক্রি করে অর্থ আত্মসাতের অভিযোগ বৃষ্টি কামনা করে রাজধানী মোহাম্মদপুরে ইসতেস্কার নামাজ আদায়

এক কোটি পরিবার পাবে টিসিবি পণ্য, অনিয়ম হলে ব্যবস্থা: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Tuesday, August 2, 2022
  • 159 Time View

মোঃ ইব্রাহিম হোসেনঃ শোকাবহ অগাস্ট মাস উপলক্ষে দেশের এক কোটি এক লাখ নিম্ন আয়ের পরিবারের কাছে সাশ্রয়ী মূল্যে পণ্য বিক্রি শুরু করেছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ-টিসিবি।

আজ ২ আগস্ট ২০২২ রোজ মঙ্গলবার সকাল ৯টায় ঢাকার মোহাম্মদপুরের বাবর রোডে টিসিবির ডিলারের দোকান থেকে এ কার্যক্রমের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

উদ্বোধনের পর সাংবাদিকদের তিনি বলেন, এক কোটি পরিবারকে দিচ্ছি। বিভিন্ন ইউনিয়নে দিচ্ছি। তিন হাজার ডিলার আছে। এক কোটি জনকে দিচ্ছি মানে এক কোটি পরিবার। টিসিবির পরিবার কার্ড নেওয়ার জন্য অনেকে টাকা নিচ্ছে এমন অভিযোগের বিষয়ে প্রশ্ন করলে মন্ত্রী বলেন, আমাদের কাছে সে রকম কোনো খবর নেই। টাকা পয়সা নেওয়ার প্রশ্নই ওঠে না। এ রকম যদি দেয়, তাহলে আমরা দেখব। আমরা চাই ফেয়ার অবস্থা থাকুক। যদি কোনো অনিয়ম থাকে, উদ্যোগের অভাব থাকে, কোনো কারণে যদি পিছিয়ে থাকে শিগগিরই ব্যবস্থা নেওয়া হবে।

রোববার টিসিবির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ১ অগাস্ট দেশে এক কোটি ‘ফ্যামিলি কার্ডধারী’ পরিবারের মধ্যে ভর্তুকি মূল্যে তেল, চিনি, ডাল ও পেঁয়াজ বিক্রি শুরু হবে। তবে তা শুরু হল একদিন পর।

এবারের কর্মসূচিতে টিসিবির নির্ধারিত দোকান বা স্থায়ী অবকাঠামো থেকে একজন কার্ডধারী ৫৫ টাকা দরে এক কেজি চিনি, ৬৫ টাকা কেজি দরে ২ কেজি মসুর ডাল, ১১০ টাকা লিটার দরে ২ লিটার সয়াবিন তেল এবং ২০ টাকা কেজি দরে ২ কেজি পেঁয়াজ কিনতে পারবেন। পণ্য বিক্রয় সূচি সিটি করপোরেশন, জেলা ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় নির্ধারণ করা হবে।যে পরিমাণ পণ্য দেওয়া হচ্ছে, একটি পরিবারের জন্য তা যথেষ্ট কি না- জানতে চাইলে টিপু মুনশি বলেন, কথা ঠিক একটা পরিবারের জন্য কিন্তু আমাদের এখন সাশ্রয়ী হতে হবে। প্রধানমন্ত্রীও বলেছেন। সার্বিক বিবেচনায় সবাইকে সাশ্রয়ী হতে হবে।

স্বল্প আয়ের মানুষের জন্য সুলভ মূল্যে নিত্যপণ্য সরবরাহে টিসিবির ‘ট্রাক সেল’ কর্মসূচি বন্ধ করে ফ্যামিলি কার্ডের আওতায় পণ্য বিক্রির এই নতুন কার্যক্রম জুনে শুরু করে টিসিবি। এই কার্যক্রমের অধীনে স্থানীয় প্রশাসনের মাধ্যমে দেশের এক কোটি নিম্ন আয়ের মানুষের কাছে টিসিবির ফ্যামিলি কার্ড বিতরণ করা হয়েছে। আর ঢাকায় ১৩ লাখ মানুষ সেই কার্ড পেয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

এ সময় উপস্থিত ছিলেন, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আরিফুল হাসান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৩২ নং ওয়ার্ড সফল কাউন্সিলর ও ৩২ নং ওয়ার্ড আওয়ামী লীগের সংগ্রামী চলতি দায়িত্ব প্রাপ্ত সাধারণ সম্পাদক সৈয়দ হাসান নূর ইসলাম রাষ্টন সহ প্রমুখ।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102