April 18, 2024, 3:12 am
শিরোনামঃ
শুধু প্রশাসন দিয়ে মাদক ও কিশোর গাং প্রতিরোধ করা সম্ভব নয় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা বাস্তবায়ন করতে ব্যর্থ হলে ? গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা ভন্ড কবিরাজ বলেন তিনমাথা,জ্বীন দিয়ে ও গোখরা সাপের কামড় দিয়ে শেষ করে দিব জানা গেল কোরবানি ঈদের সম্ভাব্য তারিখ বাংলা ও বাঙ্গালীর নববর্ষঃ আঃ রহমান শাহ ঈদুল ফিতরের শুভেচ্ছা জানালেন কৃষক লীগ নেতা মোঃ হালিম খান পদ্মা সেতুতে একদিনে সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড জাহাজেই ঈদুল ফিতরের নামাজ আদায় করলেন জিম্মি নাবিকরা পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছে আলহাজ্ব লায়ন মোঃ দেলোয়ার হোসেন

২৬ এপ্রিল ২০২৩ আন্তর্জাতিক শব্দসচেতনতা দিবস

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Wednesday, April 26, 2023
  • 81 Time View

সহিদুর রহমান সন্টুঃ

শব্দদূষণ বলতে মানুষের বা কোনো প্রাণীর শ্রুতিসীমা অতিক্রমকারী কোনো শব্দ সৃষ্টির কারণে শ্রবণশক্তি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনাকে বোঝায়। যানজট, কলকারখানা থেকে দূষণ সৃষ্টিকারী এরকম তীব্র শব্দের উৎপত্তি হয়। মানুষ সাধারণত ২০-২০,০০০ হার্জের কম বা বেশি শব্দ শুনতে পায় না। তাই মানুষের জন্য শব্দদূষণ প্রকৃতপক্ষে এই সীমার মধ্যেই তীব্রতর শব্দ দ্বারাই হয়ে থাকে।বিভিন্ন উৎস থেকে উৎপন্ন জোরালো এবং অপ্রয়োজনীয় শব্দ মানুষের সহনশীলতার মাত্রা ছাড়িয়ে বিরক্তি ঘটানো এবং স্বাস্থ্যের ক্ষতিসাধন করাই শব্দ দূষণ।

মানুষের সহনশীল শ্রুতিসীমা ৪০ থেকে ৫০ ডেসিমাল।কিন্তু বাংলাদেশের রাজধানী ঢাকা শহরে শব্দদূষনের মাত্রা কখনও কখনও ১৩০ ডেসিমাল ছাড়িয়ে যায় যা সহনীয় মাত্রার চেয়ে ৩ গুন বেশি।ঢাকা শহরে শব্দদূষন নিত্যদিনের সঙ্গী ।সেকারনে সারা বিশ্বের মধ্য শব্দদূষনে রাজধানী ঢাকা প্রথম এবং রাজশাহী ৫টি দূষন কবলিত শহরের মধ্য ৪ র্থ ।ভয়ঙ্কর এই শব্দদূষন আগামী দিনে নীরবঘাতক মহামারী হিসাবে দেখা দিতে পারে।শব্দদূষনের ফলে মানুষ হারাচ্ছে স্মৃতিশক্তি ভূগছে বিষন্নতায়।নারী ,শিশু,বয়োবৃদ্ধ সহ সব বয়সী মানুষই প্রতিনিয়ত শব্দদূষনের স্বীকার হচ্ছে।বিশ্বের প্রাই ৫ ভাগ মানুষ প্রতিদন এই শব্দসন্ত্রাসের স্বীকার হচ্ছে ।বিশ্বব্যাংক ও ইউনিসেফের এক জরিপে দেখা গেছে বাংলাদেশের মানুষের ৩০টি জটিল ও কঠিন রোগের কারন এই শব্দদূষন।শব্দদূষনের ফলে নষ্ট হচ্ছে কান ও স্মৃতিশক্তি বাড়ছে হৃদরোগ ও স্ট্রোকের ঝুকি।আরেকটি সমীক্ষায় দেখা গেছে বাংলাদেশের ঢাকা শহরের তিব্র শব্দদূষনের ফলে ৪২ ভাগ রিক্সাচালক এবং ৩১ভাগ ট্রাফিক পুলিশ কানে কম শুনছে এবং প্রতি ৪ জনের ১ জন প্রায় ১২% কানে কম শুনছে ।৩০% মানুষ চোখের ঝুকি, ফুসফুসের জটিলতা,মানষিক চাপ সহ নানা ধরনের জটিল রোগ ও মারাত্নক স্বাস্থ্য ঝুকির মধ্য রয়েছে ।

সবমিলিয়ে প্রতিবছর প্রায় ৮০,০০০ হাজার মানুষ এই শব্দদূষন ও বায়ুদূষনের কারনে অকালে মৃত্যুর কোলে ঢলে পড়ছে।বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও শব্দদূষন নিয়ন্ত্রন আইন থাকলেও এর যথাযথ প্রয়োগ নেই বললেই চলে।

মরনঘাতী শব্দদূষনের ব্যাপারে শব্দদূষন প্রতিরোধ আন্দলনের ঝিনাইদহের সংগঠন যুব ফেডারেশনের আহবায়ক,এস এম রবি বলেন শব্দ যে একটি দূষন এব্যাপারে দেশের মানুষ একেবারেই সচেতন নয়।বিষয়টি পরিবেশ অধিদপ্তরের ভূমিকা অতি নগন্য এবং দূষন নিয়ে আন্দোলন করা সংগঠনগুলোর কার্যক্রমে সরকারি পৃষ্টপোষকতা নাই।

সেক্ষেত্রে শব্দদূষন নামক এই নীরবঘাতক থেকে পরবর্তী প্রজন্মকে বাচাতে হলে প্রত্যককেই তার নিজ নিজ জায়গা থেকে শব্দদূষন রোধে সচেতন হতে হবে,পাশাপাশি সরকারি ভাবেও দেশের সকল শ্রেনীপেশার মানুষকে বিভিন্ন সচেতন মূলক প্রচার প্রচারনা,সেমিনার,লিফলেট বিতরন সহ শব্দদূষন নিয়ন্ত্রন আইনের সঠিক প্রয়োগে উদ্যগী হতে হবে।সকলের সম্মিলিত প্রচেষ্টাই হয়ত সুন্দর পৃথিবীর মুখ দেখবে ভবিষ্যৎ প্রজন্ম।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102