April 20, 2024, 1:02 pm
শিরোনামঃ
কৃষক লীগ নেতাদের গণভবনের শাকসবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্দোলনে ও নির্বাচনে ব্যর্থ হয়ে বিএনপি নিজেরাই মহাবিপদে আছে: ওবায়দুল কাদের শুধু প্রশাসন দিয়ে মাদক ও কিশোর গাং প্রতিরোধ করা সম্ভব নয় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা বাস্তবায়ন করতে ব্যর্থ হলে ? গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা ভন্ড কবিরাজ বলেন তিনমাথা,জ্বীন দিয়ে ও গোখরা সাপের কামড় দিয়ে শেষ করে দিব জানা গেল কোরবানি ঈদের সম্ভাব্য তারিখ বাংলা ও বাঙ্গালীর নববর্ষঃ আঃ রহমান শাহ ঈদুল ফিতরের শুভেচ্ছা জানালেন কৃষক লীগ নেতা মোঃ হালিম খান পদ্মা সেতুতে একদিনে সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড

মানব কল্যাণের রাজনীতি বানিজ্যিক হলে, ধ্বংস অনিবার্য : রবিউল আলম

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Friday, April 22, 2022
  • 211 Time View

রাজনীতি মানুষের অধিকার আদায়ের একটি প্লাটফর্ম, কতটা কঠোর ভাবে প্রয়োগ করতে হয়, পাকিস্তানকে বুঝিয়ে দিয়েছেন বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কতোটা মানবিক হতে পারে রাজনীতি , সাহিত্য সংস্কৃতি জাতীয়তাবাদ দেশাত্মবোধের কাছে মাথানত। সম্মানের সবটুকু উজাড় করে দিলেন কাজী কবি নজরুল ইসলামের সামনে চেয়ার গ্রহন করলেন না বাঙালি জাতির পিতা । বাঙালির প্রেম, মানব সেবার মাধ্যমে ইতিহাস সৃষ্টি করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অসহায় মানুষকে বুকে জরিয়ে নিয়ে, অত্যাচারীদের পাশে দারিয়ে, একশত পঞ্চাশ টাকায় পুলিশের চাকরি দিয়ে।একটি বাড়ী একটি খামারের মাধ্যমে। নির্যাতিতাদের বিচারের ব্যবস্থা করে। মাদক ক্যাসিনো সম্রাট ও প্রত্যারকদের জেলখানায় বন্দী করে। বিচারহীনতার অভিযোগ থেকে মুক্তি দিয়ে, মত প্রকাশের অধিকার, বহি বিশ্বে বন্ধুত্ব ও জনগণকে অর্জনে শেখ হাসিনার কারিশমা। রাজনীতি কখনো বানিজ্যের কাছে আত্মসমর্পণ করতে পারে না। বানিজ্যিক দৃষ্টিতে রাজনীতি চলতে থাকলে সেবার কি হবে ? ব্যবসায়ী’রা সেবা প্রতিষ্ঠানের দায়ীত্ব নিলে ব্যবসা প্রতিষ্ঠানে কি হবে ? অনেক প্রশ্নের উত্তর পাওয়া যাচ্ছে না। সরকারী ও আধাসরকারী অফিসগুলো কর্মচারীর শাসন চলছে। টাকা ছাড়া সেবা হয় না। কাউন্সিলর অফিস না-কি জন্ম নিবন্ধন, ওয়ারিশ সাটিফিকেট, ফুটপাত,গরুর হাট দখলের রেট আছে। সবার বেলায় সত্য না হলেও অভিযোগ একেবারে মিথ্যে নয়। মেয়র, কাউন্সিলর,চেয়ারম্যান মেম্বারদের দল আলাদা, সমাজ আলাদা, ইফতার ও ঈদ আলাদা হয়। শোনা কথার সব কি আর মিথ্যা হয়। ব্যবসায়ীকে দিয়ে রাজনীতি হবে না। ডাক্তারকে দিয়ে গরু কাটা হবে না। সাংবাদিকতা’র জন্য ও বিষয় নির্ধারন করতে হয়। গাধা দিয়ে ঘোড়ার কাজ ? বন্দুকে নল আর গুলি দিয়ে দেশে চালাতে পারলে, অর্জনের জন্য বিশ্বভ্রমনের অভিজ্ঞতার প্রয়োজন হতো না। বন্দুকের নল মানুষের জীবন ছাড়া কি দিতে আর নিতে পারে ? মেজর জিয়া, বেগম জিয়া, তারেক জিয়াদেরকে বন্দুকের নল রক্ষা করতে পারেনি। ভালোবাসার অর্জন কখনো নিঃশেষ করতে পারেনি বন্দুকের নল। ২১ আগস্ট গেনেট হামলার চেয়ে বড় প্রমান আর কি হতে পারে । শতবছর, শতজনম পরেও বাঙালি জাতির পিতার আসন থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে টলাতে পারবেন না পারমানবিক বোমা হামলা মাধ্যমে । এতোকিছু দেখা পরে কি শিখলেন ? দেশের মানুষের মন জয় না করে বিদেশীদের পেছনে ঘুরঘুর ও নির্ভরতায় ? কেনো জার্মান রাষ্ট্রদূতের কাছ থেকে শুনতে হলো মিথ্যের অপবাদ , বিএনপি কি কিছুই শিখলো না ? সৈয়দ আশরাফুল ইসলামের অমরবানী, রাজনীতি করলে দুর্নীতি ছাড়েন, দুর্নীতি করলে রাজনীতি ছাড়েন। রাজনীতি বিদদের মনে এতটুকু স্থান করতে পারলে, দেশ নিয়ে আর ভাবতে হতো না। ভোগের রাজনীতিতে সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন মনুসুর আলী, কামরুজ্জামান, বঙ্গবন্ধুকে আবিস্কার করা যেতো না। মানব কল্যাণের রাজনীতি মিথ্যা দিয়ে হয় না, সত্যকে জয় করতে বানিজ্যিক রাজনীতি দিয়েও হবে না। নগর, মহানগর ও বাংলাদেশ আওয়ামীলীগের সম্মেলনে উপরে উল্লেক্ষিত কথাগুলো মনে রাখতে হবে।বাঙালি জাতির আশা ও আকাঙ্ক্ষার প্রতিক বাংলাদেশ আওয়ামীলীগ।

লেখকঃ বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব ও রাজধানী মোহাম্মদপুর থানার ৩৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি জনাব রবিউল আলম।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102