April 19, 2024, 10:01 pm
শিরোনামঃ
কৃষক লীগ নেতাদের গণভবনের শাকসবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্দোলনে ও নির্বাচনে ব্যর্থ হয়ে বিএনপি নিজেরাই মহাবিপদে আছে: ওবায়দুল কাদের শুধু প্রশাসন দিয়ে মাদক ও কিশোর গাং প্রতিরোধ করা সম্ভব নয় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা বাস্তবায়ন করতে ব্যর্থ হলে ? গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা ভন্ড কবিরাজ বলেন তিনমাথা,জ্বীন দিয়ে ও গোখরা সাপের কামড় দিয়ে শেষ করে দিব জানা গেল কোরবানি ঈদের সম্ভাব্য তারিখ বাংলা ও বাঙ্গালীর নববর্ষঃ আঃ রহমান শাহ ঈদুল ফিতরের শুভেচ্ছা জানালেন কৃষক লীগ নেতা মোঃ হালিম খান পদ্মা সেতুতে একদিনে সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড

বিএনপি’র থানা পর্যায়ে পদযাত্রা, আওয়ামী লীগও সতর্ক পাহারায় ‘শান্তি সমাবেশ’ করবে

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Saturday, March 4, 2023
  • 121 Time View

মোঃ ইব্রাহিম হোসেনঃ তত্ত্বাবধায়ক সরকারসহ ১০ দফা দাবিতে যুগপৎ আন্দোলনের নবম কর্মসূচি হিসেবে আজ ৪ ফেব্রুয়ারি ২০২৩ রোজ শনিবার ঢাকাসহ দেশের সব মহানগরের থানায় থানায় পদযাত্রা করবে দলটি। ব্যাপক শোডাউনের মধ্য দিয়ে রাজধানী ঢাকায় সাংগঠনিক শক্তির প্রমাণ দিতে চান নেতাকর্মীরা। জবাবে ক্ষমতাসীন আওয়ামী লীগও সতর্ক পাহারায় ‘শান্তি সমাবেশ’ করবে বিভিন্ন জায়গায়।

বড় আন্দোলনে যাওয়ার আগে থানার নেতাকর্মীদের ঝালাই করতে চায় বিএনপি। আজকের পদযাত্রা তাদের জন্য রীতিমতো অগ্নিপরীক্ষা। পদযাত্রায় অংশ নিতে ইতিমধ্যে কেন্দ্রীয় নেতাদের দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে। দলের দায়িত্বপ্রাপ্ত নেতারা জানান, আজকের পদযাত্রার মধ্য দিয়ে ঢাকা শহরে সরকারকে আগাম বার্তা দিতে চান তারা। সামনে ঢাকায় মহাসমাবেশের ডাক আসতে পারে। এজন্য তারা প্রস্তুত হচ্ছেন। আজকের কর্মসূচি সফল করতে নেতারা দফায় দফায় প্রস্তুতি সভা, ঘরোয়া বৈঠক করেছেন। কর্মসূচি সফলে সহযোগিতা চেয়ে পুলিশকে চিঠি দিয়েছে বিএনপি।

জানা গেছে, ঢাকা মহানগরের ৫০টি থানায় পদযাত্রার কর্মসূচি পালন করবে বিএনপি। উপস্থিতি বাড়ানোর জন্য ছাত্রদল, যুবদলসহ বিভিন্ন কয়েকটি সংগঠনের নেতাদের দায়িত্ব দেওয়া হয়েছে। উত্তর ও দক্ষিণ বিএনপির সর্বোচ্চ উপস্থিতির জন্য কড়া নির্দেশনা দেওয়া হয়েছে। বিনা কারণে কোনো নেতা অনুপস্থিত থাকতে পারবেন না। অনুপস্থিত থাকলে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেবে দল। ঢাকার দুই মহানগরের ৫০টি থানায় পদযাত্রার রুট ইতিমধ্যে চূড়ান্ত করেছে বিএনপি। শনিবার মহানগর উত্তরের ২৬টি থানায় একযোগে দুপুর ২টা এবং দক্ষিণের ২৪টি থানায় একযোগে বেলা ৩টায় এই পদযাত্রা অনুষ্ঠিত হবে।

দক্ষিণ বিএনপির সদস্য ইশরাক হোসেন জানান, সাংগঠনিকভাবে শক্তিশালি থানাগুলোতে মিছিল বড় করার নির্দেশ দেওয়া হয়েছে। প্রত্যেক থানায় বিএনপির একজন কেন্দ্রীয় নেতা ও ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দলের একজন করে কেন্দ্রীয় নেতা উপস্থিত থাকবেন। কর্মসূচিতে হামলা মামলা হবেই। তবে দমে যাওয়া যাবে না। সরকার এসব অহিংস কর্মসূচিকেই বেশি ভয় পাচ্ছে। কারণ বিএনপি আগের চেয়ে ব্যাপক সংগঠিত।

ঢাকার বাইরে সারা দেশে মহানগরীর থানায় থানায় পদযাত্রা করবে বিএনপি। এই কর্মসূচি পালন করবে সমমনা দল ও জোটগুলোও। সারা দেশে বিএনপির সাংগঠনিক মহানগর শাখা ১৩টি। এগুলো হচ্ছে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ, রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, ময়মনসিংহ, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, গাজীপুর, কুমিল্লা ও ফরিদপুর। বিএনপির ঘোষণা অনুযায়ী এসব মহানগরীর থানায় থানায় হবে পদযাত্রা।

এদিকে বিএনপির পদযাত্রা কর্মসূচিকে সামনে রেখে ক্ষমতাসীন দল আওয়ামী লীগও শান্তি সমাবেশ করবে রাজধানী ঢাকায়। সমাবেশে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন। ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের উদ্যোগে ৪টি ও দক্ষিণের উদ্যোগে ৬টি স্থানে শান্তি সমাবেশ হবে।

এ সম্পর্কে জানতে চাইলে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সংগ্রামী সভাপতি শেখ বজলুর রহমান খাস খবর বাংলাদেশকে বলেন, আমরা বিএনপির কর্মসূচির বিরুদ্ধে পাল্টা কোনো কর্মসূচি দিচ্ছি না। এ কর্মসূচি আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত চলমান থাকবে। তাদের আন্দোলনে কোনো বাধা আমরা দেব না। তবে তারা যদি আন্দোলনের নামে কোনো সহিংসতা করে প্রশাসন সেটি দেখবে। পাশাপাশি জনগণকে সঙ্গে নিয়ে আমরাও সমুচিত জবাব দেব। তারা গত ১৪ বছর কোনো আন্দোলনে করতে পারেনি। ভবিষ্যতেও পারবে না।

এ প্রসঙ্গে জানতে চাইলে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি নুরুল আমিন রুহুল বলেন, আমরা আগামী নির্বাচন পর্যন্ত একের পর এক কর্মসূচি নিয়ে মাঠে আছি। এই কর্মসূচি পাল্টা কোনো কর্মসূচি নয়। তবে বিএনপি যদি পদযাত্রা কর্মসূচির নামে দেশে নৈরাজ্যকর পরিস্থিতি তৈরি করে আমরা মাঠে জবাব দেব।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102