March 19, 2024, 10:03 am
শিরোনামঃ
রাজবাড়ীতে ট্রাক ভ্যান সংঘর্ষ নিহত ১ আহত ১ সোনাপুর মাজবাড়ী আওয়ামী লীগের আঞ্চলিক কার্যালয়ে জাতীয় শিশু দিবস ও বঙ্গবন্ধুর জন্মদিন পালিত রাজবাড়ীর কালুখালীতে জাতির পিতার ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশুদিবস পালিত জন্মদিনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আওয়ামী মৎস্যজীবী লীগের শ্রদ্ধা জন্মদিনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জন্মদিনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ (মুসপ) শ্রদ্ধা মাংসের মুল্য নিয়ে গোলকধাঁধা থেকে মুক্তি পাবো কবে ? বাজার নিয়ন্ত্রনে ব্যর্থতা আড়াল করতে মন্ত্রীদের বিতর্কিত বক্তব্য : বাংলাদেশ ন্যাপ ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এমপি আব্দুল হাই মারা গেছেন রাজবাড়ীর কালুখালীতে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত

প্রস্তাবিত বাজেট মন্ত্রিসভায় অনুমোদন

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Thursday, June 1, 2023
  • 55 Time View

খাস খবর বাংলাদেশ নিউজ ডেস্কঃ ২০২৩-২৪ অর্থবছরের জন্য সাত লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট ঘোষণা করতে যাচ্ছে সরকার। প্রস্তাবিত বাজেট মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে।

বৃহস্পতিবার (১ জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনের মন্ত্রিসভা কক্ষে দুপুরে অনুষ্ঠিত বিশেষ বৈঠকে মন্ত্রিসভা নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অনুমোদন দেয়।

জাতীয় সংসদে সরকারের বর্তমান মেয়াদের শেষ বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এটি দেশের ৫২তম এবং আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৩তম বাজেট। আকারের দিক থেকে এটিই হবে দেশের বৃহত্তম বাজেট।

‘স্মার্ট বাংলাদেশের অভিমুখে’- এই প্রতিপাদ্যে বাজেট বক্তব্যে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, জাতীয় নির্বাচনের বছরে অর্থনৈতিক কার্যক্রম চাঙ্গা করতে সরকারের উন্নয়ন কার্যক্রমের বিশাল বর্ণনা তুলে ধরবেন অর্থমন্ত্রী।

আগামী অর্থবছরে তিন হাজার ৯০০ কোটি টাকা অনুদানসহ আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে পাঁচ লাখ তিন হাজার ৯০০ কোটি টাকা, যা চলতি অর্থবছরের চেয়ে প্রায় সাড়ে ১৩ শতাংশ বেশি। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) আয় করতে হবে চার লাখ ৩০ হাজার কোটি টাকা।

রাজস্ব বোর্ড বহির্ভূত কর থেকে আসবে ২০ হাজার কোটি টাকা ও কর ছাড়া আয় ধরা হয়েছে ৫০ হাজার কোটি টাকা। চলতি অর্থবছরে রাজস্ব আয়ের সংশোধিত লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়েছে চার লাখ ৩৬ হাজার ২৬৩ কোটি টাকা। বাজেটে স্বাস্থ্য, শিক্ষা ও সামাজিক নিরাপত্তা বেষ্টনীর মতো খাতে বরাদ্দের বড় কোনো পরিবর্তন হবে না।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102