March 29, 2024, 12:02 pm
শিরোনামঃ
রাজধানী মোহাম্মদপুরে এতিম শিশুদের ইফতার করালেন আলহাজ্ব মোঃ সাদেক খান নিষেধাজ্ঞার মধ্যে ভারত থেকে পেঁয়াজ আমদানির প্রস্তাব অনুমোদিত চাঁদর পুড়িয়ে পণ্য বর্জন হয় না,ভারতীয় পণ্যে অর্জিত রক্ত বর্জন করুণ স্বাধীনতা ও জাতীয় দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বাংলাদেশ যুব মহিলা লীগের শ্রদ্ধা পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে লিটন মাস্টার এর ঈদ উপহার বিতরণ পপুলার লাইফ পর্ষদের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখছে বিএসইসি টাউন হল (কাঁচা বাজার) বণিক সমিতির সাংগঠনিক সম্পাদক মোঃ আঃ সাত্তার সওদাগর রোজাদারদের ইফতার করালেন সঠিক ইতিহাস রচনার বিকল্প নাই : জেবেল – মোস্তফা ভোক্তার অধিকার রক্ষা, ডাল চাল,আলু পেয়াজ মাংসে সীমাবদ্ধ নয় শেখ হাসিনার বিকল্প নাই বলে আওয়ামীগারদের এতো কষ্ট

ড. ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকীতে মিলাদ ও দোয়া মাহফিল করলো রিয়াদ মহানগর স্বেচ্ছাসেবকলীগ

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Tuesday, May 10, 2022
  • 271 Time View

মোঃ ইব্রাহিম হোসেনঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জামাতা ও মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার স্বামী আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার ১৩তম মৃত্যুবার্ষিকীতে মিলাদ ও দোয়া মাহফিল করলো রিয়াদ মহানগর স্বেচ্ছাসেবকলীগ।

৯ মে ২০২২ রোজ সোমবার রাতে রিয়াদ এপোলো ডাইমোরা মিলনায়তনে এ মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় সংসদ কমিটির সম্মানীত সদস্য মধ্যপ্রাচ্য দায়িত্বপ্রাপ্ত একেএম আজগর আলী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, রিয়াদ মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ এর ভারপ্রাপ্ত সভাপতি ফয়েজউদ্দিন লাভলু। অনুষ্ঠান পরিচালনা করেন, মোহম্মদ ফারুক হোসেন।

এ সময় সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রিয়াদ মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ এর সহ-সভাপতি এনায়েত খান, সহ-সভাপতি মোশারফ হোসেন মিন্টু, সহ-সভাপতি নুরুল ইসলাম, আরগা শাখার সভাপতি নুর হোসেন, যুগ্ন-সম্পাদক সাইফুল্লা নাহিদ, সাংগাঠনিক সম্পাদক সুমন পাঠোওয়ারী, আসাদুজ্জামান, প্রচার সম্পাদক সৌরভ হোসেন, সুমন খান, সম্রাট শাজাহান, ও মনিরুল হোসেন’সহ রিয়াদ মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ এর নেতৃবৃন্দ।

মিলাদ ও দোয়া মাহফিল পূর্ববর্তী সময়ে মরহুম ড. এম এ ওয়াজেদ মিয়ার জীবনীর উপরে সংক্ষিপ্ত আলোচনা করেন অনুষ্ঠানে নেতৃবৃন্দ।

এ সময় সম্রাট শাজাহান বলেন, বাংলাদেশের প্রত্যেকটি নাগরিক যদি বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে তাহলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আরও অনেক দূর এগিয়ে যাবে।

তিনি আরো বলেন, ড. এম এ ওয়াজেদ মিয়া ছিলেন একজন সত্যিকারে দেশপ্রেমিক মেধাবী বিজ্ঞানী। তিনি এদেশের কল্যাণে, জাতির কল্যাণে, এদেশের বিজ্ঞানের কল্যাণে সারাজীবন কাজ করে গেছেন। বাংলাদেশের কোনো মানুষ বলতে পারবেন না যে, তিনি কখনও ক্ষমতার অপব্যবহার করেছেন। তিনি বঙ্গবন্ধুর রেখে যাওয়া বাংলাদেশে বঙ্গবন্ধুর আদর্শ কীভাবে বাস্তবায়ন করা যায় সেই লক্ষ্যে কাজ করে গেছেন।

অনুষ্ঠানে মরহুম ওয়াজেদ মিয়ার বিদেহী আত্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগস্ট নিহতদের বিদেহী আত্মার শান্তি এবং দেশের অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেও মোনাজাত করা হয়।

উপমহাদেশের খ্যাতনামা পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়া ১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারি রংপুরের পীরগঞ্জের লালদীঘি ফতেপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৭ সালের ১৭ নভেম্বর বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সময় তিনি জার্মানিতে ছিলেন। এরপর একটানা প্রায় সাত বছর নির্বাসিত জীবন কাটিয়ে দেশে ফেরেন। কম্পিউটার বিজ্ঞানী সজীব ওয়াজেদ জয় ও সায়মা হোসেন পুতুল তার দুই সন্তান। মুক্তিযুদ্ধের আগে ছাত্রলীগ নেতা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হল ছাত্র সংসদের ভিপি হিসেবে আইয়ুব খানবিরোধী আন্দোলনে নেতৃত্ব দেন প্রয়াত এ পরমাণু বিজ্ঞানী। এ কারণে ১৯৬২ সালে গ্রেপ্তারও হন। যদিও এরপর আমৃত্যু রাজনীতির বাইরে ছিলেন তিনি।

তিনি বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের পদার্থবিজ্ঞান, ফলিত পদার্থবিজ্ঞান ও প্রকৌশলের ছাত্রদের জন্য দুটি গ্রন্থ রচনা করেন। এছাড়া তার লেখা ৪৬৪ পৃষ্ঠার ‘বঙ্গবন্ধু শেখ মুজিবকে ঘিরে কিছু ঘটনা ও বাংলাদেশ’ শিরোনামের গ্রন্থটি ১৯৯৩ সালের জানুয়ারিতে এবং ৩২০ পৃষ্ঠার ‘বাংলাদেশের রাজনীতি ও সরকারের চালচিত্র’ শিরোনামের গ্রন্থটি ১৯৯৫ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশ ইউনিভার্সিটি প্রেস লিমিটেড প্রকাশ করে। বহুল রাজনৈতিক ঘটনা সংবলিত এই দুটি গ্রন্থ সুধী পাঠকদের কাছে বিশেষভাবে সমাদৃত।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102