March 28, 2024, 4:08 pm
শিরোনামঃ
রাজধানী মোহাম্মদপুরে এতিম শিশুদের ইফতার করালেন আলহাজ্ব মোঃ সাদেক খান নিষেধাজ্ঞার মধ্যে ভারত থেকে পেঁয়াজ আমদানির প্রস্তাব অনুমোদিত চাঁদর পুড়িয়ে পণ্য বর্জন হয় না,ভারতীয় পণ্যে অর্জিত রক্ত বর্জন করুণ স্বাধীনতা ও জাতীয় দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বাংলাদেশ যুব মহিলা লীগের শ্রদ্ধা পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে লিটন মাস্টার এর ঈদ উপহার বিতরণ পপুলার লাইফ পর্ষদের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখছে বিএসইসি টাউন হল (কাঁচা বাজার) বণিক সমিতির সাংগঠনিক সম্পাদক মোঃ আঃ সাত্তার সওদাগর রোজাদারদের ইফতার করালেন সঠিক ইতিহাস রচনার বিকল্প নাই : জেবেল – মোস্তফা ভোক্তার অধিকার রক্ষা, ডাল চাল,আলু পেয়াজ মাংসে সীমাবদ্ধ নয় শেখ হাসিনার বিকল্প নাই বলে আওয়ামীগারদের এতো কষ্ট

ঝিনাইদহের সদরে এক অসাধু সাবডিলার সরকারি এগারো’শ টাকার রেটে’র ইউরিয়া সার বিক্রি করছে তের থেকে চোদ্দশত পঞ্চাশ টাকা

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Friday, September 2, 2022
  • 430 Time View

এস কে কাদের ঝিনাইদহ :

ঝিনাইদহ সদর উপজেলার১৪ নং ঘোড়শাল ইউনিয়নের ঘোড়শাল তালতলা পাড়া বাজারের মের্সাস সুমি এন্টারপ্রাইজের প্রপাইটার কারিবুল ইসলাম নামের এক অসাধু সার ব্যবসায়িক সুবিধা বুঝে প্রান্তিক চাষীদের থেকে ১১০০ টাকার ইউরিয়া সার ১৩০০-১৪৫০ টাকা দরে বিক্রি করে কৃষকদের কে বিপাকে ফেলছেন। কৃষকরা জানান, সরকার সার দিচ্ছে ১১০০ টাকায়, কিন্তু কারিবুল ইসলাম এতো বেশি কেন নিচ্ছে। এব্যাপারে জানতে চাইলে ঘোড়শাল তালতলা পাড়ার মৃত মোনতেজ খার ছেলে জাবের খা, একই গ্রামের মধ্যে পাড়ার আজিজ মন্ডলের ছেলে মহিউদ্দিন, মৃত মোতালেব মুসল্লী’র ছেলে আঃ মান্নান ও চাঁদ আলী বিশ্বাসের ছেলে আওয়ামী লীগ নেতা জাহিদুল ইসলাম (জাহিদ বিশ্বাস) মৃত বিলাত আলী মন্ডলের ছেলে বছির মন্ডল সহ এলাকার অনেকে সাক্ষাৎকারে বলেন, কারিবুল ইসলাম সারাজীবন ধরে মানুষ ঠকানোর ব্যাবসা করে থাকেন। তার ব্যাবহার মোটেই ভালো না। অতিরিক্ত দামে মালামাল বিক্রি করে। কিছু বলতে গেলে কিছু বলা যায়না, কারণ আমরা সাধারণ মানুষ। গ্রামের আদি কৃষক। বিপদে আপদে তার কাছে যেতে হয়। তাই সুযোগ বুঝে সরকারি রেটে’র ইউরিয়া সার বেশি দামে হাঁকাচ্ছে। শুধু ইউরিয়া সার নয় সব প্রডাক্টের দাম সে বেশি বেশি নেয়। এভাবে যদি সারের দাম বেশি নেয় তাহলে আমাদের মত কৃষকদের আত্নহত্যা করা ছাড়া আর কিছু করার থাকেনা। বর্তমান তৈল সার সহ সব দ্রব্যের দাম বেশি, তাই আমরা খুবই বিপদে আছি।
মের্সাস সুমি এন্টারপ্রাইজের সার ব্যবসায়িক কারিবুল ইসলামের সাথে কথা বললে তিনি জানান, সবাই তো বেশি দামে বিক্রি করছে আমি করলে দোষের কি? এবিষয়ে সরকারের সাথে আলোচনা করলে ভাল হয়। সরকার তো সার দিতে পারছে না। চাহিদা অনুযায়ী বেশি দামে কিনতে হচ্ছে। তাই বেশি দামে বিক্রি করছি।

কিন্ত সরকারি রেটে’র সার বেশি দামে কেন বিক্রি করছেন সেই প্রশ্নের উত্তর সাংবাদিকদের তিনি দিতে পারেনি। এবং সরকারি রেটে’র ইউরিয়া সার কার কার কাছে বিক্রি করছে এমন তথ্য চাইলে তিনি বলেন আছে, কিন্তু দেখাতে পারেনি। এমন সংবাদের ভিত্তিতে তার পরিচিত সাংবাদিক, পরিচিত পুলিশ প্রশাসন, রাজনৈতিক নেতা, সামাজিক মাত্তবরব,প্রান্তিক কৃষকদের সহ বিভিন্ন মহলে সুপারিশ করে ধর্ণা ধরে ঘুরে বেড়াচ্ছে।

কৃষকের ন্যায্য অধিকার ফিরে পেতে অসাধু সাবডিলারের আইনের আওতায় এনে শাস্তির দাবি জানায় প্রান্তিক কৃষকেরা।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102