March 28, 2024, 10:27 pm
শিরোনামঃ
রাজধানী মোহাম্মদপুরে এতিম শিশুদের ইফতার করালেন আলহাজ্ব মোঃ সাদেক খান নিষেধাজ্ঞার মধ্যে ভারত থেকে পেঁয়াজ আমদানির প্রস্তাব অনুমোদিত চাঁদর পুড়িয়ে পণ্য বর্জন হয় না,ভারতীয় পণ্যে অর্জিত রক্ত বর্জন করুণ স্বাধীনতা ও জাতীয় দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বাংলাদেশ যুব মহিলা লীগের শ্রদ্ধা পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে লিটন মাস্টার এর ঈদ উপহার বিতরণ পপুলার লাইফ পর্ষদের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখছে বিএসইসি টাউন হল (কাঁচা বাজার) বণিক সমিতির সাংগঠনিক সম্পাদক মোঃ আঃ সাত্তার সওদাগর রোজাদারদের ইফতার করালেন সঠিক ইতিহাস রচনার বিকল্প নাই : জেবেল – মোস্তফা ভোক্তার অধিকার রক্ষা, ডাল চাল,আলু পেয়াজ মাংসে সীমাবদ্ধ নয় শেখ হাসিনার বিকল্প নাই বলে আওয়ামীগারদের এতো কষ্ট

জিডিপি বেশি; কাজের সন্ধানে বাংলাদেশে আসতে পারে পশ্চিমবঙ্গের মানুষ

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Friday, December 17, 2021
  • 246 Time View

মাথা পিছু মোট দেশজ উৎপাদনসহ (জিডিপি) সামাজিক উন্নয়নের কয়েকটি সূচকে ভারতের তুলনায় এগিয়ে বাংলাদেশ। তাই কাজের সন্ধানে বা উন্নত জীবনযাপনের চিন্তায় পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশে আসার পক্ষে মত দিয়েছেন অনেকেই। এক জরিপে ২৮.৩ শতাংশ ভারতীয় নাগরিক মনে করেন চাকরির সন্ধানে কিংবা আরও উন্নত জীবনযাপনের জন্য অনেকে বাংলাদেশে চলে যেতে পারেন বা যেতে বাধ্য হতে পারেন।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে গোটা ভারত জুড়ে একটি জরিপ চালায় আইএএনএস-সিভোটার স্ন্যাপ পোল। মোট ২৩৩৯ জন মানুষের ওপর এই জরিপ চালানো হয়। বিভিন্ন বয়সের মানুষের মধ্যে চলে এই জরিপ। সেখানে দেখা গেছে যে, জরিপে অংশগ্রহণকারী অল্প-বয়সীদের একটা অংশের অভিমত, কাজের সন্ধানে পশ্চিমবঙ্গ থেকে অনেকে বাংলাদেশে চলে যেতে পারেন, আর বয়স্ক মানুষের একটা অল্প সংখ্যক মানুষের অভিমত আগামী দিনে এমন দিন আসতেও পারে।

যে তথ্য উঠে এসেছে, তাতে জরিপে অংশ নেওয়া ৩৭.৫ শতাংশ মানুষ কখনওই মনে করেন না যে, আগামী দিনে এমন পরিস্থিতি তৈরি হবে- যখন পশ্চিমবঙ্গ থেকে চাকরির সন্ধানে কিংবা আরও উন্নত জীবনযাপনের জন্য বাংলাদেশে যাবেন। ভবিষ্যতে এমন দিন আসতে পারে, এমন সম্ভাবনা দেখছেন শতকরা ১৯.৮ ভাগ মানুষ। ৮.৫ শতাংশ মানুষের দৃঢ় বিশ্বাস যে আগামী দিনে এমন দিন আসবে, যখন চাকরির খোঁজে পশ্চিমবঙ্গের মানুষ বাংলাদেশে চলে যেতে বাধ্য হবেন।

 

আর কাজের সন্ধানে নিকট ভবিষ্যতে পশ্চিমবঙ্গ থেকে কোনো মানুষ প্রতিবেশি রাষ্ট্র বাংলাদেশে যেতে পারেন কি না, এ ব্যাপারে তাদের কোন স্বচ্ছ ধারনা নাই- এমনটা জানিয়েছেন জরিপে অংশ নেওয়া ৩৪.২ শতাংশ মানুষ।

সম্প্রতি আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) পূর্বাভাস দিয়েছে যে, মাথা পিছু মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ভারতকে পেছনে ফেলতে যাচ্ছে বাংলাদেশ। আইএমএফএর পূর্বাভাস অনুযায়ী, বাংলাদেশের মাথা পিছু আয় হবে ২১৩৮.৭৯৪ ডলার, আর একই সময়ে ভারতের জনগণের মাথা পিছু আয় হবে ২১১৬.৪৪৪ ডলার। সূত্রে-বিডি প্রতিদিন।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102