April 23, 2024, 7:05 pm
শিরোনামঃ
জনমত পারমাণবিক বোমাকে পরাজিত করে,নির্বাচন সত্যকে উপজেলা নির্বাচন থেকে আওয়ামীলীগের নতুন নেতৃত্ব উঠে আসবে গরু ও মাংস আমদানীর বিতর্কে অংশ নিতে চাইছিলাম না। ধর্ম নিরপেক্ষ ভারত কে বাঁচাতে,বিজেপি বিরোধী ঐক্য চাই তাপমাত্রা কমাতে যেসব পরামর্শ দিলেন চিফ হিট অফিসার বুশরা কৃষক লীগ নেতাদের গণভবনের শাকসবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্দোলনে ও নির্বাচনে ব্যর্থ হয়ে বিএনপি নিজেরাই মহাবিপদে আছে: ওবায়দুল কাদের শুধু প্রশাসন দিয়ে মাদক ও কিশোর গাং প্রতিরোধ করা সম্ভব নয় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা বাস্তবায়ন করতে ব্যর্থ হলে ? গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

কেনো যে আমার চোখে পানি আসে?: রবিউল আলম

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Wednesday, May 3, 2023
  • 98 Time View
বঙ্গবন্ধু হত্যার পরে চোখের পানি সুখিয়ে গিয়ে ছিলো, চার নেতার হত্যার পরে কান্না ভুলে গিয়েছিলাম। আগুন জ্বালিয়েছিলো মনে। প্রতিশোধ নেওয়ার ক্ষমতা ছিলো না।
একজন নেতার ছুয়াতে মনের, শরিলের, চিন্তাচেতনায় একজন মানুষের কতটা পরিবর্তন হতে পারে, আমার চেয়ে বড় প্রমান আর কে হতে পারে। বঙ্গবন্ধু একবার কোলে নিয়ে ছিলো, শেখ হাসিনার সাথে একবার কথা হয়েছিলো।নির্মল সেন, এসএম রুমীর সঙ্গ পেয়েছি মুক্তিযুদ্ধ চলাকালীন। জিল্লুর রহমান, আইভি রহমানের কাছে ছিলাম দীর্ঘ সময়। আজাদ কবির, ওয়াহেদুল রশিদ মুরাদ আমার হাতে কলম দরিয়ে দিয়েছে। নাঈমুল ইসলাম খান, ভুইয়া আশিক রহমান লেখার জগতে বাঁচিয়ে রেখেছে। অনেক বিলাশ বহুল জীবন আমাকে আক্রশন করে না। সাবেক রাষ্ট্রপতি আব্দুল হামিদকে অতি কাছে থেকে দেখার কারনে। রায়ের বাজার খেলার মাঠে,আলহাজ্ব মোঃ সাদেক খান এমপি একটি অনুষ্ঠানে স্পিকার আব্দুল হামিদ একজন রিকশাওলাকে ডাকছেন, নাম উল্লেখ করে। সাদেক খান সহ আমরা সবাই অভাগ, বিস্ময় দৃষ্টিতে চেয়ে আছি। ইতিনার হাজার পাঁচেক মানুষ সাদেক খানের প্রতৃিক জমিতে বস্তি করে থাকে। প্রতিবার নির্বাচন আসলে বরিশাল কিশোরগঞ্জ থেকে গাড়ী আসে, ভোটা সংগ্রহে। হামিদ সাহেব মাটি ও মানুষের সাথে সম্পর্ক রেখে নেতা হয়েছে,সেইদিন থেকে আমার মনে একটা স্থান করে নিয়েছে।
বাংলাদেশের সর্বোচ্চ সম্মানটা এমনি এমনি তাকে দেওয়া হয় নাই।বিদাতার একটা ইশারা ছিলো।মানুষকে দেশ ও দলকে ভালোবাসার, বিসস্ততার প্রতিক হয়ে থাকবেন আব্দুল হামিদ। বাংলাদেশে সরকার পরিবর্তন হয়, ক্ষমতা হারিয়ে। তুচ্ছতাচ্ছিল্যের মাধ্যমে রাষ্ট্রপতি ও স্পিকার কে বিদায় নিতে হয়। রাষ্ট্রপতি আব্দুল হামিদের বিদায় অনুষ্ঠান ইতিহাস হয়ে থাকবে। তবু কেনো আমার চোখে পানি আসে ? শুনেছি লুঙ্গি পড়ে অনেক ইতিনার মানুষ খোশগল্পের জন্য রাষ্ট্রপতি ভবনে,সমস্যার জন্য ছিলো বিনাবাধা। একজন নেতা মানুষের মনে কতটা অবস্থান করতে পারে, বঙ্গবন্ধুর পরে মেয়র হানিফ ও রাষ্ট্রপতি আব্দুল হামিদ উদাহরণ হয়ে থাকবে। আওয়ামীলীগের নেতারা এদের থেকে কিছু শিখার ছিলো। সুইজ ব্যাংকের টাকায় আপনাদের কে আব্দুল হামিদ ও মেয়র হানিফের অবস্থানে আনতে পারবে না।
লেখকঃ বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব ও রাজধানী মোহাম্মদপুর থানার ৩৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের চলতি দায়িত্ব প্রাপ্ত সভাপতি জনাব রবিউল আলম।
শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102