April 18, 2024, 3:43 pm
শিরোনামঃ
শুধু প্রশাসন দিয়ে মাদক ও কিশোর গাং প্রতিরোধ করা সম্ভব নয় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা বাস্তবায়ন করতে ব্যর্থ হলে ? গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা ভন্ড কবিরাজ বলেন তিনমাথা,জ্বীন দিয়ে ও গোখরা সাপের কামড় দিয়ে শেষ করে দিব জানা গেল কোরবানি ঈদের সম্ভাব্য তারিখ বাংলা ও বাঙ্গালীর নববর্ষঃ আঃ রহমান শাহ ঈদুল ফিতরের শুভেচ্ছা জানালেন কৃষক লীগ নেতা মোঃ হালিম খান পদ্মা সেতুতে একদিনে সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড জাহাজেই ঈদুল ফিতরের নামাজ আদায় করলেন জিম্মি নাবিকরা পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছে আলহাজ্ব লায়ন মোঃ দেলোয়ার হোসেন

ইসলামিক পরিবেশে ডেঙ্গু প্রতিরোধ: মোঃ আবু তালহা তারীফ

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Saturday, November 5, 2022
  • 275 Time View

মোঃ আবু তালহা তারীফঃ

ডেঙ্গু নামটি সকলের পরিচিত হয়ে গিয়েছে। পত্রিকার পতায় মিডিয়ার পর্দায় ডেঙ্গু জ্বর বিষয়ে ব্যপক অলোচনা। ডেঙ্গু জ্বর একটি এডিস মশা বাহিত ডেঙ্গু ভাইরাস জনিত গ্রীষ্মমণ্ডলীয় রোগ। এডিস মশার কামড়ের মাধ্যমে ভাইরাস সংক্রমণের তিন থেকে পনেরো দিনের মধ্যে সচরাচর ডেঙ্গু জ্বরের উপসর্গগুলো দেখা দেয়। উপসর্গগুলির মাঝে রয়েছে জ্বর, মাথাব্যথা, বমি, পেশিতে ও গাঁটে ব্যথা এবং গাত্রচর্মে ফুসকুড়ি। দুই থেকে সাত দিনের মাঝে সাধারণত ডেঙ্গু রোগী আরোগ্য লাভ করে। কিছু কিছু ক্ষেত্রে রোগটি মারাত্মক রক্তক্ষরী রূপ নিতে পারে যাকে ডেঙ্গু রক্তক্ষরী জ্বর ডেঙ্গু হেমোরেজিক ফিভার বলা হয়। এর ফলে রক্তপাত হয়, রক্ত অনুচক্রিকার মাত্রা কমে যায় এবং রক্ত প্লাজমার নিঃসরণ ঘটে। কিছু কিছু ক্ষেত্রে কখনোবা ডেঙ্গু শক সিনড্রোম দেখা দেয়। ডেঙ্গু শক সিনড্রোমে রক্তচাপ বিপজ্জনকভাবে কমে যায়। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়ার কারনে ব্যবসা বানিজ্য অফিস আদালত করতে খুব কষ্ট হচ্ছে এমনকি ইবাদত বন্দেগী করত্রে অনেকে কষ্ট অনুভব করছে। সুন্দরভাবে ইবাদত করার জন্য প্রয়োজন স্বাস্থ্য ঠিক রাখা। আর স্বাস্থ্য মানব জীবনের বড় একটি নিয়ামত। কিয়ামতের দিন বান্দাকে নেয়ামত সম্পর্কে সর্ব প্রথম যে প্রশ্নটি করা হবে সেটি হলো তার সুস্থ্যতা সম্পর্কে। রাসুল (স:) বলেন,‘কিয়ামতের দিন তাকে বলা হবে আমি কি তোমাকে শারীরিক সুস্থতা দেইনি’। (তিরমিযি)

জ্বর দেখা দিলে রোগীকে ১-৫ দিনের ভিতর ডেঙ্গু পরীক্ষা করিয়ে নেওয়া উচিত। আতঙ্কিত না হয়ে নিকস্থ সরকারী সাস্থ্য কেন্দ্র যোগাযোগ করে কিংবা অভিজ্ঞ চিকিৎসক দ্বারা চিকিৎসা করাতে হবে। ইসলামে ও রোগ হলে চিকিৎসা করার কথা বলা হয়েছে। হজরত আবু দারদা (রা:) হতে বর্নিত, রাসুল(স:) বলেন, “আল­াহ তায়ালা রোগ দিয়েছে এবং প্রত্যেক রোগের চিকিৎসা রয়েছে”। (আবু দাউদ)

পরিস্কার পরিচ্ছন্নতায় থাকার জন্য ইসলামে নির্দেশনা রয়েছে,অপরিস্কার অপরিচ্ছন্ন পরিবেশ থেকে মশা জন্ম গ্রহন করে। তাই ডেঙ্গু থেকে রক্ষা পেতে হলে সর্বপ্রথম প্রয়োজন হল পরিস্কার ও সুন্দর পরিবেশ। তাছারা এই জ্বর থেকে রক্ষা পেতে হলে বাসার আশে পাশে যে কোন পত্রে বা জায়গায় জমে থাকা পানি তিনদিন পর পর ফেলে দিতে হবে। তাছারা ফুলের টব, প্লাষ্টিকের পাত্র, পরিত্যক্ত টায়ার, প্লাস্টিকের ড্রাম, মাটির পাত্র, বালতি, টিনের কৌটা, ডাবের খোসা, নারিকেলের মালা,মটকা, নিমাণাধীন বাড়ির চৌবাচ্চা সহ মশা ডিম পারে পানির পত্র ধ্বংস অথবা উল্টে রেখে যাতে পানি না জমে সে ব্যবস্থা করে যেকোন স্থানে থাকা মশার ডিম অপসারন করতে হবে,আর ঘুমানোর সময় অবশ্যই মশারী ব্যবহার করতে হবে। তাছারা পরিবেশ পরিস্কার পরিচ্ছন্নতার মাধ্যমে এই জ্বর থেকে রক্ষা পাওয়া পেতে পারে। ডেঙ্গু জ্বর থেকে সুস্থ থাকার জন্য চাই পরিস্কার পরিচ্ছন্ন পরিবেশ। পরিস্কার ও পরিচ্ছন্ন পরিবেশের প্রতি ইসলাম বিশেষ গুরুত্ব রয়েছে। রাসুল (স:) বলেন,“পরিস্কার পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ”। তাই পরিস্কার পরিচ্ছন্নভাবে জীবনকে পরিচালিত করা চাই। শরীর অসুস্থ হয় অপরিস্কার ও নোংড়া খাবারের জন্য। সর্বসময় পরিস্কার পরিচ্ছন্ন খাবার খেতে হবে আর খাবারকো কোনক্রমেই অপচয় করা যাবে না। মহান আল­াহ তায়ালা বলেন, ‘আহার করবে ও পান করবে কিন্তু অপচয় করবেনা’।(সূরা আরাফ:৩১)।

আমাদের সকলের ডেঙ্গু জ্বর থেকে রক্ষা পেতে হলে বাড়ির পাশে সুন্দর পরিস্কার ও পরিচ্ছন্ন পরিবেশ তৈরি করে সর্ব্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে। এরপর কেউ অসুস্থ হলে প্রথমে সে আল­াহর রহমত প্রত্যাশা করবে। আল­াহ রোগ দিয়েছেন তিনিই সুস্থতা দান করবেন এ বিশ্বাস সুদৃঢ় করতে হবে। আল­াহর ওপর ভরসার পাশাপাশি ব্যবস্থাপত্র গ্রহন করাও ইসলামের শিক্ষা। রাসুল(স:) বলেছেন,“হে আল­াহর বান্দাগন, তোমরা সুস্থ হওয়ার জন্য চিকিৎসা গ্রহন কর। কেননা মহান আল­াহ তায়ালা এমন কোন রোগ সৃষ্টি করেননি যার চিকিৎসা নেই । তবে একটি রোগ আছে যার কোন প্রতিষেধক নেই। তা হল বার্ধাক্য”। (আবু দাউদ), লেখক: আলেম, মাওলানা আবু তালহা তারিফ

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102