April 25, 2024, 5:27 pm
শিরোনামঃ
রাজধানীতে তীব্র গরমে বিশুদ্ধ খাবার পানি ও খাবার স্যালাইন বিতরণ কালুখালীতে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় সচেতনামূলক সভা ডিস্ট্রিক্ট ৩১৫বি১ এর লায়ন্স ইন্টারন্যাশনাল লিও ইয়ুথ ক্যাম্প জয়যাত্রা অনুষ্ঠিত জনমত পারমাণবিক বোমাকে পরাজিত করে,নির্বাচন সত্যকে উপজেলা নির্বাচন থেকে আওয়ামীলীগের নতুন নেতৃত্ব উঠে আসবে গরু ও মাংস আমদানীর বিতর্কে অংশ নিতে চাইছিলাম না। ধর্ম নিরপেক্ষ ভারত কে বাঁচাতে,বিজেপি বিরোধী ঐক্য চাই তাপমাত্রা কমাতে যেসব পরামর্শ দিলেন চিফ হিট অফিসার বুশরা কৃষক লীগ নেতাদের গণভবনের শাকসবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্দোলনে ও নির্বাচনে ব্যর্থ হয়ে বিএনপি নিজেরাই মহাবিপদে আছে: ওবায়দুল কাদের

আমার ভাইএ রক্তে রাঙানো একুশ, ভাষার ঐতিহ্য রক্ষা করে, বই মেলা বিচরণ ক্ষেত্র

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Thursday, January 26, 2023
  • 99 Time View
ওরা আমার মুখের ভাষা কাইড়া নিতে চায়, বাঙালির ভাষা আন্দোলনের একুশ, শহিদ মিনার বুকে ধারন করেছে,বিশ্ব আন্তর্জাতিক মাতৃভাষা দিবশের স্বীকৃতি দিয়েছে ,বই মেলা ভাষার বিচরণক্ষেত্র হয়ে উঠেছে। বই ছাড়া ভাষা রক্ষার কোনো মাধ্যম নাই। কাগজের দামে, প্রকাশনী না পাওয়াতে আমার ভাষা স্তব্দ। ওরা আমার ভাষা কাইড়া নিতে না পারলেও আমার দেখা রায়ের বাজার বদ্ধভুমি এবং শহিদ বুদ্ধিজীবীদের রক্তে ভেজা একটি বটগাছ বইএর বিতরণ বন্ধ করতে হয়েছে। মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে লেখা, একুশের বই মেলা ২০২২ আলোচিত, বহুল প্রচারিত বইটি কোনো সরকারী ক্রয় তালিকায় নেওয়া হয় নাই। সরকারী ক্রয় তালিকায়, সরকারের আমলাদের লেখা বই,পুরণ করে। দুই-চারজন মহা কবি সাহিত্যিকের স্থান হলেও মন্ত্রী আমলাদের সহায়তার প্রয়োজন পরে।আমাদের মতো অঘোষিত কিশোর মুক্তিযোদ্ধাদের ইতিহাস, বাংলা একাডেমি সংরক্ষণের প্রয়োজন অনুভব করে নাই। বুদ্ধিজীবীদের সন্তানরা এই বইটি ও বটগাছ সংরক্ষণের এগিয়ে আসবেন কিনা ? সেই লক্ষ্মণ দেখছি না। বুদ্ধিজীবীদের রক্তে ভেজা বটগাছটি সংরক্ষণের জন্য আদালতে যাইতে হবে, আমি ভাবতেও পারছি না।লেখা থেকে ভাষা, ভাষা থেকে জাতি কী একুশ নির্ভর হয়ে থাকবে ? ইতিহাস ঐতিহ্য রক্ষার কী হবে ? সাহিত্যিক, কবি, সংস্কৃতি জগতের মানুষগুলো সাহায্য সহায়তায় উপর নির্ভর করে আর কতকাল বিনা চিকিৎসায় জীবনের শেষ সময় পার করতে হবে ? মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিছু বুদ্ধিজীবি, সাহিত্যিক, সংস্কৃতি কর্মী, মুক্তিযোদ্ধাদের সহায়তা করেছে। সৃষ্টির মুল্যায়ন ছাড়া, সহায়তায় জীবন চলে না।মরণের সময় সহায়তায় দিয়ে জীবন রক্ষা হয় না। অর্থের সাগরে ছিলাম মাংস ব্যবসায়ী হয়ে,লেখার সাথে নীতি যোগ হয়েছে। কী কারণে নীতিবান রা অর্থকষ্টে ভোগে প্রত্যক্ষ করছি।এখন আর ইচ্ছে করলে পুরণ হবে না। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জীবনের শেষ চাওয়া, আমার দেখা রায়ের বাজার বদ্ধভুমি এবং শহিদ বুদ্ধিজীবীদের রক্তে ভেজা একটি বটগাছ সংরক্ষণ ও বইটি সরকারি ক্রয়ের তালিকাভুক্ত করার আকুল আবেদন।
বই,কবিতা,সুর সম্মানের,জীবন চলে না,সরকারের দেওয়া সম্মানটুকু আমলাদের অবৈধ দখলে থাকলে, লেখকরা হারিয়ে যাবে। হারিয়ে যাবে আমাদের অর্জন ভাষা আন্দোলন।
লেখকঃ বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব ও রাজধানী মোহাম্মদপুর থানার ৩৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের চলতি দায়িত্ব প্রাপ্ত সভাপতি জনাব রবিউল আলম।
শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102