সোমবার, ০৪ জুলাই ২০২২, ১১:৫৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
মন খুলে দে,ও তুই হেলা করিস না, গোপালগঞ্জে যাবরে ভাই মোটরসাইকেল নিয়া ৩৩ নম্বর ওয়ার্ডে মান্নান হোসেন শাহীন সভাপতি, শেখ মোঃ জহিরুল ইসলাম অপু সাধারণ সম্পাদক ৩২ নং ওয়ার্ডে মোঃ বেলাল আহমেদ সভাপতি, মোঃ আবুল বাশার সাধারণ সম্পাদক ৩১ নং ওয়ার্ডে শহীদ আলী সভাপতি, সাজেদুল হক খান রনি সাধারণ সম্পাদক গণতন্ত্র পুনরুদ্ধারে শিগগিরই আর একটি গণঅভ্যুত্থান হবে: আমান উল্লাহ আমান শৈলকূপ উপজেলার ১১ নং আবাইপুর ইউনিয়নের ঢাকায় অবস্থানকারী দের নিয়ে গঠিত হলো লিজেন্ড এগারো নামে একটি ক্লাব বধ্যভূমি, একটি বটগাছ ও একজন রবিউল প্রানি সম্পদ মন্ত্রনালয় ও ঢাকা সিটি কর্পোরেশন কোন পথে কোরবানির আয়োজনে ? বৃষ্টির দিনেও রান্না করা খাবার নিয়ে অসহায় মানুষের পাশে রাজধানী মোহান্মদপুর ক্লাব সাধারণ সম্পাদক পদে সকলের পছন্দ হাফেজ মাওলানা মোঃ ইসমাইল হোসেন

৭ই মার্চের ভাষণ মুক্তিযুদ্ধে প্রেরণা যুগিয়েছিল বীর সেনানীদের : এনডিপি

রিপোর্টারের নাম:
  • আপডেট টাইম শনিবার, ৬ মার্চ, ২০২১
  • ৬১ দেখা হয়েছে

বঙ্গবন্ধুর ১৯৭১ সালের ৭ই মার্চের ভাষণ মুক্তিযুদ্ধের পুরো নয় মাস প্রেরণা যুগিয়েছিল মুক্তিকামী বীর সেনানীদের মন্তব্য করে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা ও মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, সেদিন বঙ্গবন্ধুর ভাষণ বাঙালিকে চমকে দিয়েছিল বাঙালির পক্ষে তার প্রত্যয়ী উচ্চারণে।

শনিবার (৬ মার্চ) ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে তারা এসব কথা বলেন।

তারা বলেন, ৭ই মার্চে বঙ্গবন্ধুর ভাষণে সাধারণ মানুষ স্বাধীনতার দিক নির্দেশনা পেয়েছিল। রাষ্ট্রভাষা বাংলা চাই স্লোগানের মধ্য দিয়ে এ ভূখণ্ডে সচেতন প্রতিবাদী রাজনীতির সূত্রপাত। বিকাশ বিবর্তনের পথ ধরে সেটাই হয়ে উঠেছিল ‘তোমার আমার ঠিকানা, পদ্মা মেঘনা যমুনা’।

নেতৃদ্বয় বলেন, উথাল-পাতাল রাজনৈতিক সংকটের মধ্যে বাঙালি জীবনে আকস্মিক নয়, অবশ্যম্ভাবীভাবেই আসে ৭ই মার্চ। সামনে জনসমুদ্র। মাথার উপরে পাকিস্তানী জঙ্গি বিমানের গর্জন। তবে বিমানের চাইতেও বেশি বজ্র নিনাদে বঙ্গবন্ধু উচ্চারণ করেছিলেন, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।

তারা বলেন, সেদিন মানুষ যা প্রত্যাশা করছিল বঙ্গবন্ধুর কাছ থেকে, মানুষ যে আকাঙ্ক্ষায় সমবেত হয়েছিল, তাদের স্লোগানের মধ্য দিয়ে সেই প্রত্যাশাটা ফুটে বের হয়েছিল। জনগনের সেই আকাঙ্খারই বঙ্গবন্ধুর প্রতিফলন ঘটেছিলেন তার ভাষণের মধ্য দিয়ে ।

শেয়ার করুন

এই ধরনের আরও খবর...

Dairy and pen distribution

themesba-lates1749691102