বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১০:২৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
২৬ শর্তে বিএনপিকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি বিএনপির বিভাগীয় সমাবেশ থেকে সঠিক রাজনৈতিক নির্দেশনা নাই অবিভক্ত ঢাকার নির্বাচিত মেয়র মোহাম্মদ হানিফ এর মৃত্যু বার্ষিকীতে ব্যথিত হয়েছি বাসাপ এর জমকালো ৩৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ব্রাজিলের ৪০০ জার্সি বিতরণ করলেন ঝাল মুড়ি বিক্রেতা মোহাম্মদ জাবেদ বিএনপির সঙ্গে জোটের প্রশ্নই আসে না: রওশন এরশাদ মেয়র হানিফকে হারিয়ে, ঢাকা এখন রাজনৈতিক অন্ধকারে বিশ্বকাপে নতুন ইতিহাস গড়লেন মেসি সিমিন হোসেন রিমি আ.লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মনোনীত হওয়ায় শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন আবু সাঈদ তালুকদার রিচার্লিসনের জোড়া গোল, দাপুটে জয় ব্রাজিলের

হাড় দিয়ে ক্যাপসুলের কভার, পেনিস, গোল্লা হয় রপ্তানি ৫৫ থেকে ৬০ লক্ষ গরু-মহিষের কোরবানীর বর্জ্য নষ্ট

রিপোর্টারের নাম:
  • আপডেট টাইম মঙ্গলবার, ১২ জুলাই, ২০২২
  • ৭০ দেখা হয়েছে

রবিউল আলম

কে শুনবে, কার কথা। স্থায়ীত্ব উন্নয়ন অনেক হয়েছে, আরো হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আল্লাপাক রাব্বুল আলামিন যতদিন আমাদেরকে সেবার জন্য নিযুক্ত রাখবেন বলেই আমার বিশ্বাস। এমন একজন ভালো মানুষ বাঙালি ভাগ্যগুনেই পেয়েছে। এই ভালো মানুষকে যারা ভোগ করছেন, তার নামের উপরে নৌকায় ভোট নিচ্ছেন। তার কী তাদের দায়ীত্ব পালন করছেন ? দেশপ্রেমের অংশ হতে পারছেন ? না-কি টেন্ডারবাজ ও গরুর হাটের ইজারাদারের চাহিদা পুরনেই দিন পার করছেন ? কোরবানি দাতার নাভিস্বাস্য উঠিয়ে ৫ থেকে ১১% খাজনা আদায় করার পার্মিশন সরকারের অনুমোদন সাপেক্ষে। সাথে অবৈধ আদায়ও আছে। ভাগের টাকা নিয়ে গোলাগুলি হচ্ছে। শত প্রশ্ন করেও উত্তর পেলাম না, কেনো পশুর হাটের খাজনা শতকরা হবে ? আমি নিজে গরু কিনেছি ১৮০ টাকায়, খাজনা ৩ টাকা। বৃটিশ আইন করেছিল, তাদের লাঠিয়াল বাহিনীর জন্য। দেশ স্বাধীন হয়েছে, গরু বিক্রি হচ্ছে এক থেকে পঁচিশ লক্ষ টাকায়। ৫ থেকে ১১ হাজার টাকা নিম্নতম খাজনা দিতে হয় একজন গরু ক্রয় ও বিক্রয় কারীকে ও ডোগার নামে ভাড়া আদায় করা হয়। আইনশৃঙ্খলা বাহিনী থাকে নিরাপত্তার দায়ীত্বে। প্রতিবাদ করার ভাষা নাই, ইজারাদার বাহিনীর দাবী পুরোন না করে পার হতে পারবেন না। এক কোটি পশুর হিসেব দেওয়া হয় কোরবানীর, সরকারের কোষাগারে কতো কোটি টাকার খাজনা আদায়ের ও জমার হিসেব দেওয়া হয় না,জনগণের টাকায় বৃটিশদের মতো লাঠিয়াল বাহিনী পালন করে গনতান্ত্রিক হওয়া যায় না। জীবন বাঁচাতে, জীবন সাজাতে, পশুর বর্জ্য অপরিহার্য। আর কতবার বললে ও লেখলে এই দেশের দায়ীত্বে থাকা দের ঘুম ভাঙবে ? পশুর বর্জ্যের কার্যকারীতা সম্পর্কে জানা থাকলে পেনিস, গোল্লা, হাড় এই ভাবে রাস্তায় পরে থাকে ? কুকুরে কী বৈদিক মুদ্রা ডলার খেতে পারে ? লক্ষ লক্ষ ছাগলের চামড়া, মাথার চমড়া ও কিছু সংখ্যক গরু চামড়াও পঁচে গেলো। দায়ী কে ? কে দায়ীত্ব নিবেন ? জনগণের ভোটে জনপ্রতিনিধি, জনগণের টাকায় চলছেন। দেশের এই বিহৎ ক্ষতি কীভাবে পুরোন করবেন ? বানিজ্য মন্ত্রনালয়ের প্রতিনিধি আমাকে ফোন করেছিলেন, আমিন বাজার চামড়া ক্রয় বিক্রয় পরিদর্শন করবেন। পুর্বপ্রস্তুতি না থাকায় অংশগ্রহন করতে পারিনি। চামড়া রক্ষার জন্য যাঁদেরকে সরকার টাকা দিয়েছে, তারা কাঁচা চামড়া রক্ষার দায়ীত্ব পালন করেননি। দুই চারজন করেছেন, তবে প্রর্যাপ্ত নয়। মাংস শ্রমিকের প্রশিক্ষন, চামড়া শিল্পের মালিকদের ব্যাংকের টাকার ব্যবহার, একজন শিল্পের মালিকের কাঁচা চামড়া সংগ্রহের বাদ্রবাদকতা থাকতে হবে। বানিজ্য মন্ত্রনালয় মাঠ পরিদর্শন না করে গোডাউন পরিদর্শন করলেই তাদের দেওয়া লবনের হিসেব মিলালে বুজতে পারবেন, লবন চামড়ায় দেওয়া হয়েছে, না-কি বিক্রি করে মুনাফা নিয়েছেন। প্রানি সম্পদ মন্ত্রনালয় কোরবানীর পশুপালনে সফলতার জন্য ধন্যবাদ। মাংসের চাহিদা পুরণে ব্যর্থতার জন্য ভারতের উপর নির্ভর। এখন সময় সাধারন কৃষক কে পশুপালনে উৎসাহিত করা। পশুপালন, চামড়া ও চামড়াজাত পণ্যের পরিপুর্ণতা বাংলাদেশকে কতটা পরিবর্তন এনে দিতে পারে ? মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া আর কেউ বুঝতে পারলেন না। একা এই পৃথিবীর পরিবর্তন হবে না। ৫ বিলিয়ন বৈদেশিক মুদ্রা আয়ের লক্ষ্যমাত্র নিয়ে আধুনিক চামড়া শিল্প নগরীর প্রতিষ্ঠা করা হয়েছিলো। তবু কেনো চামড়া এখন কুকুরে খাবে ? ব্যর্থতার উত্তর কারো কাছে নাই। তাই বলে কী খুজার সময়ও নাই ?
লেখকঃ বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব ও রাজধানী মোহাম্মদপুর থানার ৩৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের চলতি দায়িত্ব প্রাপ্ত সভাপতি জনাব রবিউল আলম।

শেয়ার করুন

এই ধরনের আরও খবর...

Dairy and pen distribution

themesba-lates1749691102