বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০২:১৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
ঝিনাইদহে ইউপি চেয়ারম্যান কর্তৃক সাংবাদিক লাঞ্ছিত ও বেঁধে রাখার হুমকি।। ঘটনার প্রতিবাদ জানিয়ে নিন্দা জানিয়ে অসংখ্য সাংবাদিক। কোরবানীর কাঁচা চামড়ার মুল্য নির্ধারণ, বানিজ্য মন্ত্রনালয়কে নিয়ে চলছে রং তামাশা শিক্ষক হত্যা ও জুতার মালা এখন বাঙালি জাতিকে বহন করতে হচ্ছে পদ্মা সেতু হয়ে টুঙ্গিপাড়া গেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শেখ হাসিনা শ্রদ্ধা মন খুলে দে,ও তুই হেলা করিস না, গোপালগঞ্জে যাবরে ভাই মোটরসাইকেল নিয়া ৩৩ নম্বর ওয়ার্ডে মান্নান হোসেন শাহীন সভাপতি, শেখ মোঃ জহিরুল ইসলাম অপু সাধারণ সম্পাদক ৩২ নং ওয়ার্ডে মোঃ বেলাল আহমেদ সভাপতি, মোঃ আবুল বাশার সাধারণ সম্পাদক ৩১ নং ওয়ার্ডে শহীদ আলী সভাপতি, সাজেদুল হক খান রনি সাধারণ সম্পাদক গণতন্ত্র পুনরুদ্ধারে শিগগিরই আর একটি গণঅভ্যুত্থান হবে: আমান উল্লাহ আমান

স্বার্থে আঘাত না এলে মিয়ানমারের বিরুদ্ধে যাবে না চীন

রিপোর্টারের নাম:
  • আপডেট টাইম শনিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২১
  • ৮০ দেখা হয়েছে

খাস খবর বাংলাদেশ ডেস্কঃ মিয়ানমারের একটি শীর্ষস্থানীয় সংবাদপত্রের মতামত প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, স্বার্থে আঘাত না এলে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানকারীদের রক্ষা করবে চীন।‘দ্য ইরাবতী’তে প্রকাশিত একটি মতামত প্রতিবেদনে পত্রিকাটির প্রতিষ্ঠাতা প্রধান সম্পাদক অং জো এ দাবি করেন।

তিনি বলেন, ‘মিয়ানমারে সামরিক অভ্যুত্থান ব্যর্থ করতে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিলেও মিয়ানমারের সরকার কে হবে, তা নিয়ে চীনের কোনো মাথাব্যথা নেই। চীন শুধু ওই অঞ্চলে ভূরাজনৈতিক ও ব্যবসায়িক স্বার্থ রক্ষা করতে আগ্রহী।

স্বার্থে আঘাত না আসা পর্যন্ত সামরিক সরকারের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেবে না চীন।

১ ফেব্রুয়ারি ২০২১ রোজ সোমবার মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সেনাবাহিনী দেশটির নিয়ন্ত্রণ নেয় এবং অং সান সু চি-সহ অন্য রাজনীতিক নেতা ও কয়েকশ’ আইনপ্রণেতাকে আটক করে।

এরপর অভ্যুত্থানের নেতৃত্ব দেওয়া সামরিক বাহিনীর কর্মকর্তারা একটি সুপ্রিম কাউন্সিলও গঠন করেছে। ওই কাউন্সিলের নেতৃত্বে রয়েছেন প্রতিরক্ষা বাহিনীর প্রধান সিনিয়র জেনারেল মিন অং হলাইং।

২ ফেব্রুয়ারি ২০২১ রোজ মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ মিয়ানমারের পরিস্থিতি নিয়ে বৈঠকে বসলেও চীনের সমর্থন না থাকায় অভ্যুত্থানের নিন্দা করে কোনো বিবৃতি দিতে পারেনি। নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্যের একজন হওয়ায় যে কোনো বিবৃতি দেওয়ার ক্ষেত্রে চীনের সমর্থন প্রয়োজন হয়।

শেয়ার করুন

এই ধরনের আরও খবর...

Dairy and pen distribution

themesba-lates1749691102