April 14, 2024, 4:40 am
শিরোনামঃ
বাংলা ও বাঙ্গালীর নববর্ষঃ আঃ রহমান শাহ ঈদুল ফিতরের শুভেচ্ছা জানালেন কৃষক লীগ নেতা মোঃ হালিম খান পদ্মা সেতুতে একদিনে সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড জাহাজেই ঈদুল ফিতরের নামাজ আদায় করলেন জিম্মি নাবিকরা পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছে আলহাজ্ব লায়ন মোঃ দেলোয়ার হোসেন বাংলাদেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে, কাল ঈদ সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন :প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈদুল ফিতরের শুভেচ্ছা জানালেন মোঃ বশির আহম্মেদ রাজবাড়ীর কালুখালীতে বকেয়া বেতন ভাতার দাবিতে কারখানায় শ্রমিকদের বিক্ষোভ রাজধানী মোহাম্মদপুর মোঃ রুস্তুম আলীর আয়োজনে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

স্বভাব কবি রাধাপদ্ম রায় এর সাজা কী গানের জন্য, না স্বভাবের ?

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Tuesday, October 10, 2023
  • 57 Time View

গানের জন্য তিরস্কৃত হয়েছে লালন শাহ, শাহ আব্দুল করিমের মতো জগত বিক্ষাৎ মর্মী সাধক’রা। বাংলার প্রকৃতির রূপের ঝলক,মনের আয়নায় ফুটিয়ে তুলেছে, আত্নার সাথে মনের সম্পর্ক গড়ে দিয়েছে বাংলার মর্মী গান। গ্রামের নওজোয়ান, হিন্দু মুসলমান, মিলিয়া বাউলা গান আর মুর্শিদী গাইতাম।আজও মনের মাঝে তোলপাড় উঠে। বাঙালি জাতীয়তাবাদের সবটুকু খুঁজে পাই এই গানের মাঝে। রাধাপদ্ম রায় এর স্বভাবে, চলন বলনে, গ্রামের মেঠোপথের নক্ষত্র মনে হয়। বাঙালি সংস্কৃতির উদাহরণ বহন করে রাধাপদ্ম রায়। কোনো বাউল, জাতের পরিচয় বহন করে না সাজপোশাকে। ধর্মের রূপ ধারন করে না স্বভাব চরিত্রে,লোভ লালশায় বাউল কে আবিস্কার করতে পারিনি।হাসন রাজা রাজত্ব ছেরেছেন গানের জন্যে, লালন শাহ দেহ তত্ত্বের সম্রাট হয়েছেন, ভোগবিলাস ত্যাগ করে। শাহ আব্দুল করিম মাটির গানের সম্রাট, ঠুনকো সমাজের মিথ্যে অহংকার থেকে অত্যাচার,কম সইতে হয় নাই । আব্দুল করিম মরে, বেঁচে আছেন বাঙালির অন্তরে। রাধাপদ্ম রায় কে ধর্মের পরিচয় বহন করতে হচ্ছে, বেঁচে আছেন বলে।
তার প্রাপ্প সম্মান এইভাবে পিঠে একে দেওয়া হলো ? বাঙালির অন্তরে স্থান পাওয়ার জন্য রক্তের নিশান। এই নিশানের কারিগরীক দায়ীত্ব যারা পালন করেছেন, তারা জগত কুক্ষাত। দুঃখ প্রকাশে বুকে ব্যর্থা অনুভব করছি।
প্রশাসনের ব্যর্থতার জন্য লজ্জা।স্বভাব কবির পিঠে রক্তাক্ত মানচিত্রে মৌলবাদ, জঙ্গিবাদের পথ দেখানো হয়েছে। কুড়িগ্রামের প্রশাসন সেই পথে পালানোর পথ খুঁজবেন ? না, অপরাধী ধরতে প্রধান মন্ত্রীর নির্দেশের অপেক্ষা করবেন ? নাকি বাঙালি জাতির রূপ ধারন করে, পাকিস্তানি পতাকা একে দিবেন ঐ নরপিশাচ নরপশুদের গায়ে ? বিচারহীনতা থেকে মুক্তি চাই এই বাংলার পথঘাট, কুড়িগ্রামের হিন্দু মুসলমানের বাউলা গান শুনতে চাই রাধাপদ্ম রায় এর বিচারের মাধ্যমে। আশা,লতা,নুরজাহান ধর্মের বিচারে নয়, গেয়েছেন আত্নার ঐক্যে। পৃথিবীর অনেক নজির আছে। কুড়িগ্রামের প্রশাসনের একটি নজির দেখতে চাই, বিচারের। ধর্ম নয়, মানব সভ্যতার সবকটা ফুল ফুটিয়ে তুলুন, বাঙালি জাতীয়তাবাদের বিশ্বাসী বাউল রক্ষার মানবাধিকার।

লেখকঃ বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব, রাজধানী মোহাম্মদপুর থানার ৩৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের চলতি দায়িত্ব প্রাপ্ত সভাপতি ও খাস খবর বাংলাদেশ পত্রিকার সম্মানিত উপদেষ্টা মন্ডলী জনাব রবিউল আলম।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102