April 14, 2024, 4:23 am
শিরোনামঃ
বাংলা ও বাঙ্গালীর নববর্ষঃ আঃ রহমান শাহ ঈদুল ফিতরের শুভেচ্ছা জানালেন কৃষক লীগ নেতা মোঃ হালিম খান পদ্মা সেতুতে একদিনে সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড জাহাজেই ঈদুল ফিতরের নামাজ আদায় করলেন জিম্মি নাবিকরা পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছে আলহাজ্ব লায়ন মোঃ দেলোয়ার হোসেন বাংলাদেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে, কাল ঈদ সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন :প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈদুল ফিতরের শুভেচ্ছা জানালেন মোঃ বশির আহম্মেদ রাজবাড়ীর কালুখালীতে বকেয়া বেতন ভাতার দাবিতে কারখানায় শ্রমিকদের বিক্ষোভ রাজধানী মোহাম্মদপুর মোঃ রুস্তুম আলীর আয়োজনে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

সিন্ডিকেটের খপ্পরে প্রানি সম্পদ, ভর্তুকীর মাংসের ন্যায্য মুল্য ছয়শ

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Wednesday, March 13, 2024
  • 53 Time View

মাংসের দাম কমলে,ফার্মাদের মাথায় হাত, কলাকৌশল শুরু হয় দাম বাড়ানোর। বাজার থেকে একযোগে গরু মহিষ কিনে স্টক করা হয়,বিদেশী পশু আমদানিকে নিরুৎসাহিত করার জন্য নিষেধাজ্ঞা চাওয়া হয়। প্রানি সম্পদ মন্ত্রনালয়ে লুকিয়ে থাকা কিছু রাজাকারের দল সরকারকে বিপথে পরিচালিত করার লক্ষ্যে ষড়যন্ত্রের অংশ হয়েছেন। একঢিলে দুই পাখি শিকার। সরকারী ফার্মের রিজেট গরু মহিষ কে নামমাত্র মুল্যে নিলামে গিলে খাওয়া। মাংস বিক্রি অজুহাতে ভর্তুকীর কোটি কোটি টাকার ভাগের অংশ হওয়া। সরকার কেনো মাংস বিক্রি করবে ? কেনো জনগণের টেক্সের টাকা কমদামে মাংস খাওয়ার জন্য ভর্তুকী দিতে হবে ? সরকার দুইটি পদক্ষেপ নিলেই তাৎক্ষণিক ৫০০ টাকা কেজি মাংস বিক্রি করা সম্ভব। ভারত ভুটান, মিয়ানমা নেপাল থেকে রোজার ১০ দিন, কোরবানির ১৫ দিন আগে সীমান্ত উন্মুক্ত করে দিলে। এতে সাধারণ কৃষক পশুপালনে বীছন পারে, মাংসের চাহিদা পুরণ হবে, পশুর বর্জ্য রপ্তানী থেকে বিপুলসংখ্যক বৈদেশিক মুদ্রা আনয়নের পথ উন্মুক্ত হবে। গরু হাটের খাজনা শতকরা ৫ টাকার পরিবর্তে গরু প্রতি খাজনা নির্ধারন করলে এবং গরু আমদানীর পথ খোলা রাখলে সাধারন জনগণ ও কোরবানীতে উৎসাহিত হবে। পাশাপাশি ফার্মার এসোসিয়েশনের কোরবানী নিয়ে ষড়যন্ত্র,দেশের জনগণকে জিম্মি করে, গরু বানানো, মাংস পাঠানো, কৃষকের জন্য সরকারের দান অনুদানের চেক বিতরন থেকে স্বপ্প সুধের কৃষি ঋণ,সবই যেনো ফার্মাদের জন্য। সাবেক মন্ত্রীকে গন্ডি থেকে বেরোতে দেয়নি রাজাকারের দল। মনে করেছিলাম বঙ্গবন্ধুর আদর্শে গড়া বর্তমান মন্ত্রী একটু খোঁজখবর নিয়ে মাংস ব্যবসায়ী এবং সাধারণ কৃষকের সাথে মতবিনিময় করবেন। জানিনা সেই দলাধরা গন্ডি থেকে বেরুতে পারলেন না। সিন্ডিকেটের ভেঙে দিবেন, দাঁত খুলে নিবেন। চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়ার পরেও সিন্ডিকেট থেকে ভোক্তাদের রক্ষা করতে পারলেন না। জনগণের টেক্সের টাকায় ভর্তকীর মাধ্যমে ন্যায্য মুল্যের মাংস।হায়রে কপাল, মাত্র ৩০ হাজার কেজি মাংস বিক্রি জন্য কতো টাকা ভর্তুকী ? কতো টাকা লুট ? কতটা গোপনীয়তায় মাংস বিক্রি ? মাংস ব্যবসায়ী সমিতি অবহিত নয়। ভোক্তা অধিকারের ডিজির সহায়তায়,শত বাধা বিপত্তপেরিয়ে, জীবননাশের হুমকি উপেক্ষা করে ৫৯৫ টাকায় রমজানে মাংস বিক্রি করার জন্য কিছু মাংস ব্যবসায়ী স্ব-উদ্যোগে এগিয়ে এসেছে। খলিল, নয়ন, উজ্জ্বলরা তাদের জন্য সরকার নির্ধারিত গরুর হাটের খাজনা বাস্তবায়ন, চাঁদাবাজদের থেকে নিরাপদে রাখার দায়ীত্ব নিতে হবে।

কিছু অসৎ মাংস ব্যবসায়ী অতিলোভে,বেশী দামে মাংস বিক্রি করে নিঃশেষ হওয়ার পথে।তাদের দোকানে কম মাংস বিক্রি হওয়াতে, না নিজের সংসার চলে, না কর্মচারীর বেতনের টাকা উঠে, উপায় অন্তহীন মাংস ব্যবসায়ীর একুল ওকুল নাই। ভোক্তার ও দেশের কারো স্বার্থ তাদের মাধ্যমে অর্জন হয় না।জরিমানা দিয়েই নিঃশেষ ।

কতো বলবো, কতো লেখবো ? লেখার জন্য পুরুস্কার নয়, তিরস্কার পাওয়া যায়, বিএনপি জামাতের সাথে তালমিলিয়ে এখন দুর্নীতিবাজদের ঐক্য হয়েছে। গরুর হাটের মাস্তান, মন্ত্রনালয়ের কন্টেকটার, ফার্মাদের।মাংস ব্যবসা, কোরবানীর পশুর বানানোর ব্যবসা, কৃষি ঋণের সুবিধাগুলোর জন্য ফার্মারা। আওয়ামীলীগের মন্ত্রীদের চোখে রঙিন আয়নার প্রতিছবি দেখাচ্ছে না-তো ? আমার মনের প্রশ্নের উত্তর নাই।না হলে সরকারী টাকার ভর্তুকি দিয়ে ফার্মার এসোসিয়েশনকে দিয়ে মাংস বিক্রি করানোর জন্য মাথাব্যথা কেনো ? সরকারী ফার্মের রিজেট গরু মহিষ নিলামের আশায়, প্রানি সম্পদ মন্ত্রনালয়কে ষোলকলা পুরণের হাতিয়ার করে নিয়েছেন কি ?

লেখকঃ বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব, রাজধানী মোহাম্মদপুর থানার ৩৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও খাস খবর বাংলাদেশ পত্রিকার সম্মানিত উপদেষ্টা মন্ডলী জনাব রবিউল আলম।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102