May 25, 2024, 7:59 pm
শিরোনামঃ
বেটারী চালিত রিকশা চালকদের তুলকালাম,কর্মহীন মানুষের জন্য শেখ হাসিনাই ভরসার স্থান নিপুণ চলচ্চিত্র শিল্পী সমিতির অভিশাপ না আশির্বাদ ? উত্তর ডিপজলের কাছেও পাওয়া গেলো না জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিতে আওয়ামী মৎস্যজীবী লীগের শ্রদ্ধা জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিতে কৃষক লীগের শ্রদ্ধা শৈলকুপার এক ব্যবসায়ীকে পিটিয়ে আহত করেছে দুর্বৃত্তরা এমন যদি হতোঃ কবি মোঃ খোকন খান ইন্টারন্যাশনাল আইকনিক এক্সিলেন্স অ্যাওয়ার্ডে মনোনীত ডেইজী সারোয়ার জাতীয় সাংবাদিক কল্যাণ ফোরামের কমিটি গঠন সাংবাদিককে হেনস্থাকারী ছাত্রলীগ নেতার বিচার চায় বিডিজেএ ঘটনার সময় বাংলাদেশে ছিলাম, আমাকে ফাঁসানো হয়েছে : আক্তারুজ্জামান শাহীন

সাম্রাজ্যবাদ বাংলার স্বাধীনতা ঠেকাতে পারেনি, উন্নয়ন ও ঠেকাতে পারবেন না

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Saturday, January 8, 2022
  • 184 Time View
জনাব রবিউল আলমঃ
আমি ভারত বিরোধী নই, বিজেপির কর্মকাণ্ডের বিরোধী একজন বাঙালি বলতে পারেন। ধর্ম নিরপক্ষ ভারতকে বিশ্ব মানবতার ও গনতন্ত্রের মডেল মনে হতো। মহাত্মা গান্ধী থেকে সোনিয়া গান্ধী, ইন্দিরা গান্ধী ছিলেন স্বাধীনতার যুগলবন্দি হাতিয়ার। নরেন্দ্র মোদির রাজনৈতিক ব্যার্থতার দায় চাপিয়ে, উন্নয়ন সহযোগী হতে না পেরে আমেরিকার বন্ধু হয়েছেন। ঘরের লক্ষি বাংলাদেশকে হুমকি দিয়ে চীন,জাপান, কোরিয়া, রাশিয়ার উন্নয়ন সহযোগীতার প্রতিবন্ধকতা সৃষ্টি করতে চাইছেন। এই রাজনীতির কি কোনো সফলতা আসবে ? না-কি হিতে বিপরিত হতে পারে ? চীন, রাশিয়া, ইরান সহ বিশ্বের অনেক দেশে আমেরিকার অবরোধ আছে। রোহিঙ্গা নিয়ে ভারতে খেলা, সীমান্ত হত্যা, তিস্তার পানি ও ধর্মের রাজনীতি ভারতকে পদে পদে বাংলাদেশের প্রতিবন্ধকতা মনে হচ্ছে। সিএ এনআরসির রাজনীতি বাঙালির মনকে বিষিয়ে তুলেছে। পশ্চিম বঙ্গের নির্বাচনে বুঝিয়ে দেওয়া হয়েছে। আমেরিকার হুংকার, অস্ত্রের অপ্রয়োজনীয়তা পরিহার করে পাকিস্তান মুক্ত হচ্ছে অর্থনীতি তলানিতে পৌচানোর পরে। তালেবানরা আফগান জনগনকে অনাহারে রেখেছেন আমেরিকার সাথে চুক্তিবদ্ধ হয়ে। ভারত তার আঞ্চলিক নিরাপত্তার জন্য ইসরায়েল ও আমেরিকা কে ডেকে এনেছেন। বিশ্ব মুসলিম দেশগুলোকে উপেক্ষা করে। কেনো ভারত এই খেলায় অবতীর্ণ হয়েছেন ? আমার বুঝতে কষ্ট হয়। নেপাল,ভুটান, শ্রীলংকার বন্ধুত্ব হারিয়েছেন, বাংলাদেশের বন্ধুত্ব হারালে সেভেন স্টার রাজ্যে কীহবে ? আমেরিকার অবরোধ কী ভারতকে রক্ষা করতে পারবে ? চীন জাপান, রাশিয়া, কোরিয়া, তুরস্ক, সৌদি, ইরান সহ বিশ্ব বিনিয়োগ এখন বাংলাদেশ। আমেরিকার সাথে যুদ্ধ কী শেখ হাসিনা একাই করবে ? না-কি বিনিয়োগ দাতারা, তাদের বিনিয়োগ ও প্রকল্প রক্ষার জন্য কিছু একটা করতে হবে ? ভারত বাংলাদেশের অর্থনৈতির উন্নয়নের সুফল ভোগ করতে পারতেন, উন্নয়ন সহযোগী হয়ে। সামরিক বিবেচনায় ও অস্ত্রের রাজনীতি ভারত-পাকিস্তানকে কিছুই দিতে পারেনি। রাশিয়ার ঘুরে দারানোটা আমেরিকার জন্য একক বিশ্ব হারাতে হয়েছে। দক্ষিণ এশিয়ার আধিপত্য হারিয়েছে। বাংলাদেশ কে হারালে সাম্রাজ্যের পতন হতে পারে। ডক্টর ইউনুস আর হিলারি সেই অভাব পুরন করতে পারবেন না।
লেখকঃ বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব ও রাজধানী মোহাম্মদপুর থানার ৩৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি জনাব রবিউল আলম।
শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102