বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:২৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
জন্মদিনে নানা শ্রেণির মানুষের ভালো বাসায় সিক্ত আওয়ামী লীগ নেতা মোঃ রুস্তুম আলী জন্মদিনে শুভেচ্ছায় সিক্ত যুবলীগের নেতা মোঃ আলমগীর হোসেন ঝিনাইদহের কালীগঞ্জে আগুনে পুড়ে বৃদ্ধার মৃত্যু শীতার্ত মানুষের ঘরে ঘরে কম্বল পৌঁছে দিচ্ছেন ঝাল মুড়ি বিক্রেতা মোহাম্মদ জাবেদ ইসলাম পর্ব ৫৮: “যে ইতিহাসটি বলা দরকার” : এডভোকেট খোন্দকার সামসুল হক রেজা বাঙ্গালীর মাতৃভাষা আন্দোলন সংস্কৃতি রক্ষা স্বাধীকার স্বাধীনতা ও বর্তমান উন্নয়ন প্রেক্ষাপট সন্ত্রাসী সংগঠন হুজিবি প্রধানসহ গ্রেফতার ৬; বড় হামলার পরিকল্পনা ছিল, বলছে সিটিটিসি গ্যাসে ভাসছে ভোলা, কঠিন হচ্ছে তোলা কর্ণেল (অব) শওকত আলীর ৮৬তম জন্মবার্ষিকীতে আবু সাঈদ তালুকদারের বিনম্র শ্রদ্ধা মিলেমিশে এ জীবনঃ কবি মোঃ নাসির উদ্দিন দুলাল

শ্বাসরুদ্ধকর পরিবেশ-হতাশ হলে চলবে না : মোস্তফা

রিপোর্টারের নাম:
  • আপডেট টাইম শনিবার, ১৯ ডিসেম্বর, ২০২০
  • ১৫৩ দেখা হয়েছে
খাস খবর বাংলাদেশঃ দেশে একটা শ্বাসরুদ্ধকর পরিবেশ বিরাজ করছে, এর মধ্যে হতাশ হলে চলবে না বলে মন্তব্য করে বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, বিজয়ের ৪৯ বছরে বাংলাদেশে গণতান্ত্রিক ব্যবস্থা ক্রমান্বয়ে দুর্বল হচ্ছে। দুর্বল হলেই যে আমাদের হতাশ হতে হবে, তা নয়। বহুবার দেশের গণতান্ত্রিক ব্যবস্থা আরও দুর্বল হয়েছে, কিন্তু জনগণের মধ্যে যে গণতান্ত্রিক চেতনা আছে, তা বারবার জেগে উঠেছে। জনগনই আমাদের গণতন্ত্রের পথে নিয়ে যাবে।
শনিবার (১৯ ডিসেম্বর) নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ আয়োজিত আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।
তিনি বলেন, গত ৪৯ বছরে বাঙালি জাতির অনেক বড় প্রাপ্তি ঘটেছে। সবচেয়ে বড় প্রাপ্তি হলো আমাদের স্বাধীনতা। একটা স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে বিশ্বে স্থান করে নিয়েছে।
ন্যাপ মহাসচিব বলেন, বাংলাদেশের মানুষ স্বাধীন দেশে বাস করবে, খেয়ে-পরে জীবন যাপন করবে মুক্তিযেদ্ধের ও বিজয়ের আকাংখা শুধু এটাই ছিল না। আশা করিনি। আকাংখা ছিল একটি দুর্নীতিমুক্ত গণতান্ত্রিক বাংলাদেশের। জনগণের ইচ্ছা অনুসারে দেশ শাসিত হবে। কিন্তু, শাসকগোষ্টির ব্যর্থতা ও দুর্নীতিবাজদের কারণে বার বার গণতান্ত্রিক অগ্রযাত্রা ব্যাহত হয়েছে।
তিনি বলেন, বিজয়ের ৪৯ বছরেও প্রশ্ন উঠে যে, আমরা সত্যিকারের গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার পথে কতটুকু এগোতে পেরেছি। এটা একটা বড় ব্যর্থতা। এর সঙ্গে সঙ্গে যেটা হয়েছে সেটা হলো, গণতান্ত্রিক ব্যবস্থার অবক্ষয়ের সঙ্গে সঙ্গে এ দেশে সুশাসনের ঘাটতি ঘটেছে। সুশাসনের ঘাটতির ফলে মানবাধিকার ক্ষুন্ন হচ্ছে, মানুষের অধিকারগুলো প্রতিষ্ঠিত হচ্ছে না।
তিনি আরো বলেন, শাসকগোষ্টি ও রাজনীতিবিদদের মনে রাখতে হবে, শুধু সামরিক শাসন এড়ালেই চলবে না, সেই সঙ্গে গণতান্ত্রিক ব্যবস্থাকেও শক্তিশালী করতে হবে। তানা হলে দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব হবে না। আর দুর্নীতি প্রতিরোধ করতে না পারলে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করা সম্ভব হবে না।
বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া’র সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করে জাতীয় গণতান্ত্রিক লীগ সভাপতি মুক্তিযোদ্ধা এম এ জলিল, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, গণতান্ত্রিক ঐক্যের আহ্বায়ক রফিকুল ইসলাম, জাতীয় স্বাধীনতা পার্টি-জেএসপি চেয়ারম্যান মিজানুর রহমান মিজু, বাংলাদেশ ন্যাপ ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, যুগ্ম মহাসচিব এহসানুল হক জসীম, সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুইয়া, মহানগর সভাপতি মো. শহীদুননবী ডাবলু, মহিলা সম্পাদক সাদিয়া ইসলাম ইমন প্রমুখ।

শেয়ার করুন

এই ধরনের আরও খবর...

Dairy and pen distribution

themesba-lates1749691102