February 8, 2023, 9:07 pm
শিরোনামঃ
ঝিনাইদহে গ্রীষ্মকালীন পেঁয়াজের বীজ বিতরণ ব্যাপক নিয়ম খাল পাড়ের অবৈধ স্থাপনা সরাতে হুঁশিয়ারি দিল ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম ২০২২ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ মেয়াদোত্তীর্ণ গাড়ি নিয়ে বিপাকে হিরো আলম জন্মদিনে শুভেচ্ছায় সিক্ত আওয়ামী লীগ নেতা মোঃ বশির আহম্মেদ পর্ব ৬০: “যে ইতিহাসটি বলা দরকার” : এডভোকেট খোন্দকার সামসুল হক রেজা ভাষার মাস ফেব্রুয়ারী, বই মেলা ভাষা বিস্তারের মাধ্যম মাগুরা জেলার হাজীপুর ইউনিয়নের শ্রীরামপুর গ্রামে একটি খুনের ঘটনাকে কেন্দ্র করে গ্রামে চলছে ভাঙচুরের তান্ডব নৃত্য ঝিনাইদহের গাছ প্রেমিক অসিত বিশ্বাস। ইচ্ছা আছে ১ লক্ষ গাছ লাগানোর “ঢাকার বুকে একখন্ড মাগুরা” একটি সামাজিক সংগঠনের আত্মপ্রকাশ

রাজনীতিবিদরা নীতিবান, দেশপ্রেমিক, যোগ্য হলে কোন অগ্রগতিই অসম্ভব নয়ঃ আব্দুর রহমান শাহ্

Reporter Name
  • Update Time : Thursday, January 19, 2023
  • 484 Time View

উন্নয়ন একটি জাতীয় ও আপেক্ষিক বিষয়, শ্রীলঙ্কা উন্নয়নশীল, শিক্ষিত, কর্মঠ দেশ ছিলো এক তামিল বিদ্রোহে ৫০ বছর পিছিয়ে গেলো। সেখানেও উন্নয়ন হয়েছে তবে সে উন্নয়ন পেটে ভাত দিচ্ছে না। দেশ রাষ্ট্র দেউলিয়া হয়েছে। পাকিস্তানেও উন্নয়ন হয়েছে কিন্তু দেশ দ্রুত গতিতে দরিদ্র হচ্ছে, সন্ত্রাস বাড়ছে।

জ্বালানি তেল, গ্যাস এর দাম বাড়লে এনার্জির দাম বাড়বে, সে ক্ষেত্রে ওয়াষ্টেজ, চুরি কমিয়ে এবং যে দেশের তেল গ্যাস কম দাম সেখান থেকে আমাদানি ও চট্টগ্রাম তেল শোধনাগার বিএমআরই করে সহনীয় অবস্থায় রাখা সম্ভব। জালানির দাম বাড়লে মুদ্রাস্ফিতি বাড়বে, দ্রব্য মূল্য বাড়বে, মানুষের কষ্ট বাড়বে, দরিদ্রা বাড়বে, রাজনৈতিক অশান্তি বিশৃঙ্খলা বাড়বে, আন্দোলন সংগ্রাম বাড়বে। সরকার চেষ্টা করলে দুর্নীতির লাগাম টেনে, মাদক মুক্ত করে, ক্যাপাসিটি ট্যাক্স বন্ধ করে, ভর্তুকির অর্থ সাশ্রয় করে, অপ্রয়োজনীয় পন্য আমদানি বন্ধ করে, সরকারী কর্মকর্তাদের অপ্রয়োজনীয় বিদেশ ভ্রমন বিদেশে অর্থ পাচার বন্ধ করে, হুন্ডি ব্যাবসা বন্ধ করে উন্নয়ন বৈদেশিক মুদ্রার কনজার্ভেটিভ করে সকল উন্নয়ন অব্যাহত রেখেও আরো অর্থ সাশ্রয় হবে, জনদুর্ভোগ কমবে, সরকারও জনপ্রিয় হবে। দেশে উৎপাদনশীলতা বাড়বে, জিডিপি ডাবল ডিজিট হবে।

আমাদের দেশে প্রায় ২ কোটি লোক মাদক বিক্রি, সেবন, পরিবহন, ডিলার, আমদানি কারক, সরবরাহ কারীর সাথে জড়িত। সরকারি রেভিনিউ খাত, সেবা খাত, উন্নয়ন খাত, পারচেজ ও মার্কেটিং, শিল্প, বানিজ্য খাতে ২০% থেকে ৪০% অপচয়, ওয়াষ্টেজ, কোনো কোনো ক্ষেত্রে প্রক্কলন, প্রকিউরমেন্ট পলিসি তৈরী করার সময় ২ গুন ৩ গুন মূল্য/ব্যয় ধরা হয় তারপর আবার টাইম ল্যাপস করে ব্যয় বৃদ্ধি, নিম্ন মানের ও অটেকসই কাজ করা হয় এর ফলে ব্যয় বৃদ্ধি পায়। দেশের অর্থনীতির ৪০% নিয়ন্ত্রণ করে অনৈতিক, হিসাব বহির্ভুত কালো টাকা, কালো বানিজ্য। এর ফলে সঠিক পরিসংখ্যান পাওয়া যায় না। এই সব কালো টাকা দেশে বিনিয়োগ না হয়ে বিদেশে পাচার হয়ে যায়। জনসংখ্যা বাড়ে কর্মসংস্থাণ বাড়ে না। চিরকাল মানুষের এক ভাবে যায় না। স্থান, কাল, সময়, ভাগ্য পরিবর্তনশীল, নগদ অর্থ ও স্থাবর অস্থাবর সম্পদ হস্তান্তর যোগ্য, সেক্ষেত্রে চলমান গতিশীল বলা যায়। মিনিমাম ব্যয়, অপ্টিমাম ডেভেলপমেন্ট, সুসম বন্ঠন, কল্যান মুখি, সেবামূলক, ন্যায়নীতি, ন্যায় বিচার, আদর্শ রাষ্ট্র জনগনের কাম্য। রাজনীতিকরা নীতিবান, দেশপ্রেমিক, যোগ্য হলে কোন অগ্রগতিই অসম্ভব নয়। জনবহুল দেশ হিসেবে আমাদের দরকার দেশ প্রেম, আদর্শ তবেই আদর্শ রাষ্ট্র হতে পারবো, বিশ্ববাসীর কাছে, বিশ্ব সংস্থায় মূল্যায়ন হবে।

লেখকঃ সাবেক ব্যাংকার ও রাজধানী মোহাম্মদপুর থানার ৩১ নং ওয়ার্ড আওয়ামী লীগের চলতি দায়িত্ব প্রাপ্ত দপ্তর সম্পাদক জনাব আব্দুর রহমান শাহ্।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102