May 25, 2024, 8:11 pm
শিরোনামঃ
বেটারী চালিত রিকশা চালকদের তুলকালাম,কর্মহীন মানুষের জন্য শেখ হাসিনাই ভরসার স্থান নিপুণ চলচ্চিত্র শিল্পী সমিতির অভিশাপ না আশির্বাদ ? উত্তর ডিপজলের কাছেও পাওয়া গেলো না জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিতে আওয়ামী মৎস্যজীবী লীগের শ্রদ্ধা জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিতে কৃষক লীগের শ্রদ্ধা শৈলকুপার এক ব্যবসায়ীকে পিটিয়ে আহত করেছে দুর্বৃত্তরা এমন যদি হতোঃ কবি মোঃ খোকন খান ইন্টারন্যাশনাল আইকনিক এক্সিলেন্স অ্যাওয়ার্ডে মনোনীত ডেইজী সারোয়ার জাতীয় সাংবাদিক কল্যাণ ফোরামের কমিটি গঠন সাংবাদিককে হেনস্থাকারী ছাত্রলীগ নেতার বিচার চায় বিডিজেএ ঘটনার সময় বাংলাদেশে ছিলাম, আমাকে ফাঁসানো হয়েছে : আক্তারুজ্জামান শাহীন

মালয়েশিয়ার শ্রমবাজার খোলা নিয়ে চুক্তি আজ

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Sunday, December 19, 2021
  • 237 Time View

খাস খবর বাংলাদেশঃ দীর্ঘ তিন বছর পর বাংলাদেশের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার খুলতে আবারও চুক্তি হতে যাচ্ছে। এ লক্ষ্যে দেশটির রাজধানী কুয়ালালামপুরে আজ ১৯ ডিসেম্বর ২০২১ রোজ রবিবার একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হবে।

এ উদ্দেশ্যে গতকাল শনিবার রাতেই মালয়েশিয়া গেছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। এর আগে, রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক অভিবাসী দিবসের অনুষ্ঠানে তিনি এ চুক্তির কথা জানান।

মন্ত্রী বলেন, এটা একটা বিরাট বাজার। এ বাজার নিয়ে অনেক গুজব রয়েছে। এসবে কান দেবেন না। সরকার কাজ করছে, আমরা বাজারটি খুলতে চাই। তবে মালয়েশিয়ার সঙ্গে এ সমঝোতার মাধ্যমে সিন্ডিকেট ছাড়াই কর্মী পাঠানো হবে।

এমওইউ সইয়ের পরপরই মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগ শুরু হবে এবং কেবিনেট এবার সব খাতেই বিদেশি কর্মী নিয়োগে সম্মত হয়েছে। এর মধ্যে রয়েছে বৃক্ষরোপণ, কৃষি, নির্মাণ, সেবা, খনি ও গৃহকর্মসহ আরো কয়েকটি খাত।

এছাড়া নিয়োগকর্তার ঝামেলা থেকে মুক্তি দিতে মন্ত্রিসভা আগামী ১ জানুয়ারি থেকে বহুস্তরীয় লেভি বাস্তবায়ন স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। করোনা মহামারির কারণে প্রায় দুই বছর সব বিদেশি কর্মী নিয়োগ বন্ধ রেখেছিল মালয়েশিয়া। তবে প্রায় তিন বছর ধরে বাংলাদেশি কর্মী নিয়োগ বন্ধ আছে।

মালয়েশিয়ায় কর্মী নিয়োগের ক্ষেত্রে সিন্ডিকেট বাণিজ্য বন্ধ করে মাহাথির মোহাম্মদের সরকার ২০১৮ সালে বাংলাদেশি কর্মী নিয়োগ বন্ধ করে দিয়েছিল। এ নিয়ে গত কিছুদিন ধরে দুই পক্ষের মধ্যে কূটনৈতিক পর্যায়ে আলোচনা চলছিল। শেষ পর্যন্ত মালয়েশিয়া সরকার কর্মী নিয়োগে রাজি হয়েছে।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102