April 23, 2024, 5:06 am
শিরোনামঃ
জনমত পারমাণবিক বোমাকে পরাজিত করে,নির্বাচন সত্যকে উপজেলা নির্বাচন থেকে আওয়ামীলীগের নতুন নেতৃত্ব উঠে আসবে গরু ও মাংস আমদানীর বিতর্কে অংশ নিতে চাইছিলাম না। ধর্ম নিরপেক্ষ ভারত কে বাঁচাতে,বিজেপি বিরোধী ঐক্য চাই তাপমাত্রা কমাতে যেসব পরামর্শ দিলেন চিফ হিট অফিসার বুশরা কৃষক লীগ নেতাদের গণভবনের শাকসবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্দোলনে ও নির্বাচনে ব্যর্থ হয়ে বিএনপি নিজেরাই মহাবিপদে আছে: ওবায়দুল কাদের শুধু প্রশাসন দিয়ে মাদক ও কিশোর গাং প্রতিরোধ করা সম্ভব নয় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা বাস্তবায়ন করতে ব্যর্থ হলে ? গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

মাংস ব্যবসায়ীও ভোক্তা অধিকার মুল্য নির্ধারনের নামে ষড়যন্ত্রের বেড়াজালে

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Saturday, December 9, 2023
  • 81 Time View

মাংসের দাম কমলে ক্রেতা বিক্রেতা উপকৃত হয়, ক্ষতি হয় ফার্মার। মাংসের দাম বারলে ক্ষতিগ্রস্ত হয় মাংস ব্যবসায়ী ও ক্রেতা,প্রশাসনকে বহন করতে হয় ব্যার্থতার অভিযোগ।সরকাকে দায়ী করা হয় সিন্ডিকেটের জন্য।

ভোক্তা অধিকার, ইতিমধ্যে মাংসের দাম কম রাখার জন্য ফার্মার এসোসিয়েশন,বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতি ও দোকান মালিক সমিতির সভাপতি এফবিসিসিআই এর সদস্য হেলালউদ্দিনকে দায়ীত্ব দিয়েছিলেন,কত মুল্য নির্ধারন করলে ক্রেতা বিক্রেতার স্বার্থ রক্ষা হবে ? দুঃখজনক হলেও সত্য মাংসের মুল্য সংযোজন সভাকে মুল্য নির্ধারনী সভা করে ফেলা হয়েছে। ৬৫০ টাকা মাংসের মুল্য নির্ধারন করে ফার্মার এসোসিয়েশনের সভাপতি ৬৫০ টাকা কেজি মুল্য ঘোষণা করেন, শর্ত যুক্ত। আমি জানিনা এই বৈধতা ইমরান সাহেবের আছে কিনা ? আমার প্রশ্ন, মাংসের দাম কমানোর জন্য ভোক্তা অধিকার ব্যবসায়ীদের দায়ীত্ব নিতে বলেছে। ফার্মার এসোসিয়েশনের অতিরিক্ত মুল্য নির্ধারনের ভাব দেখে মনে হয়, মাংসের দাম কম হওয়াতে, তাদের মাথায় আসমান ভেঙে পরেছে।

মিটিং এ অংশগ্রহণ করে দেখা গেলে, যারা মাংসের দাম কমিয়ে বিক্রি করছে, তাদের কে প্রতিরোধের প্ররিকল্পনা করা হচ্ছে। বাঁধা সৃষ্টি করার জন্য কিছু মাংস ব্যবসায়ীকে দায়ীত্ব দেওয়া হয়েছে। সভা ঘরোয়া হওয়ার কথা থাকলেও আগে থেকে কিছু সাংবাদিক কে উপস্থিত রাখা হয়েছিল। ইমরান সাহেব মাংসের মুল্য ঘোষণার পর থেকে, একদিনের ব্যবদানে ৬০০ টাকার মাংস ৬৫০ টাকা হয়ে গেলো। যারা ৫৫০ ও ৫৮০ টাকায় বিক্রি করছে তারা সভা বর্জন করলেন। ষড়যন্ত্রকারী, সিন্ডিকেটে চিহ্নিত করার জন্য কোথায় যাবো ?

ইমরান সাহেবের ঘোষিত মাংসের মুল্য ৬৫০ টাকা সাড়া বাংলাদেশ বাস্তবায়নের দায়ীত্ব কে নিবেন ? আমার জানা নাই। বানিজ্য, স্থানীয় সরকার, প্রানি সম্পদ মন্ত্রনালয়, সিটি কর্পোরেশন, ভোক্তা অধিকার ছাড়া সম্ভব নয়। আমার বিশ্বাস এই অতিরিক্ত মুল্য বাস্তবায়নের দায়ীত্ব তারা নিবেন না। আলু পেঁয়াজ ডিমের নির্ধারিত দামের মতো, লোক হাসানো মাংসের মুল্য তালিকা বাস্তবায়ন করতে পারবেন না। নির্বাচনকে সামনে রেখে, সরকারকে নিয়ে লোক হাসাইলে, ষড়যন্ত্র কারীরা উৎফুল্ল হবে। ভোক্তা অধিকার কী সিদ্ধান্ত নিবেন, রবিবারে মিটিং ছাড়া বলা যাচ্ছে না।ভোক্তা ও মিডিয়া একটু অপেক্ষা করুন সত্য জানতে।

 

লেখকঃ বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব, রাজধানী মোহাম্মদপুর থানার ৩৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও খাস খবর বাংলাদেশ পত্রিকার সম্মানিত উপদেষ্টা মন্ডলী জনাব রবিউল আলম।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102