June 17, 2024, 5:56 pm
শিরোনামঃ
ত্যাগের মহিমায় রাজধানীতে মহল্লায় মহল্লায় চলছে পশু কোরবানি রাজধানীতে মহল্লায় মহল্লায় চলছে পশু কোরবানি পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন অ্যাডভোকেট শেখ জামাল হোসেন মুন্না পবিত্র ঈদ-উল আযহার শুভেচ্ছা জানিয়েছেন আলহাজ্ব মোঃ রেজাউল করিম সেন্টমার্টিন পরিদর্শনে পরিস্থিতি মোকাবিলায় তৎপর থাকার নির্দেশ:  বিজিবি মহাপরিচালক   ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনারকে হত্যার আগে ২৫ বার বৈঠক করেন শাহীন বৃক্ষরোপণ কর্মসূচির শুভ উদ্বোধন এবং পুরস্কার বিতরণ করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন মোঃ জাফর ইকবাল (বাবুল) পবিত্র ঈদ-উল আযহার শুভেচ্ছা জানিয়েছেন মোঃ সাইফ ইসলাম শুভ পবিত্র ঈদ-উল আযহার শুভেচ্ছা জানিয়েছেন মোঃ ইব্রাহিম খান তুষার

ভাষা শহীদদের প্রতি উর্দুভাষীদের শ্রদ্ধা নিবেদন

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Monday, February 21, 2022
  • 262 Time View

মো.আজমাইন মাহতাব, ষ্টাফ রিপোর্টারঃ

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন ‘উর্দুভাষী যুব-ছাত্র আন্দোলনের’ নেতাকর্মীরা। সোমবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তারা।

এসময় সংগঠনের সাধারণ সম্পাদক মাকসুদ অলমের নেতৃত্বে উর্দুভাষী যুব-ছাত্র আন্দোলনের যুগ্ম সাধারণ সম্পাদক শেখ সাদ্দাম হোসেন, সহকারী যুগ্ম-সাধারণ সাধারণ সম্পাদক ইয়াসীন ও সহকারী প্রচার সম্পাদক ইরফানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

শ্রদ্ধা নিবেদনের পর উর্দুভাষী যুব-ছাত্র আন্দোলনের সাধারণ সম্পাদক মাকসুদ আলম বলেন, ‘‘১৯৫২ সালের ভাষা আন্দোলন হয়েছিল উর্দুকে রাষ্ট্রভাষা করার বিরুদ্ধে, উর্দু ভাষার বিরুদ্ধে নয়। তাই ৪৮ থেকে ৫২ পর্যন্ত চার বছরে এই আন্দোলনে বহু সংখ্যক উর্দুভাষী কবি-সাহিত্যিক-সাংবাদিক-ছাত্র-পেশাজীবী ও সচেতন উর্দুভাষী নাগরিকরাও এই অন্দোলনে সমর্থনসহ অংশগ্রহণ করেছিলেন। তাদের মধ্যে সাংবাদিক জয়নুল আবেদীন ও ডক্টর সৈয়দ ইউসুফ হাসান অন্যতম। ‘রাষ্ট্রভাষা বাংলা চাই, নূরুল আমিনের কল্লা চাই’ স্লোগান তুলেছিলেন তারা। পাকিস্তানের সংখ্যাগরিষ্ঠ জনগণের মাতৃভাষার সম্মান রক্ষার এই আন্দোলনের রক্তিম দিনকে ইউনেস্কো আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে ঘোষণা করেছে। আমরা এই দিনে পৃথিবীর সকল মানুষের মাতৃভাষার প্রতি এবং সকল ভাষা সৈনিক ও শহীদের প্রতি শ্রদ্ধাঞ্জলী জ্ঞাপন করছি।’

এসময় সরকারের কাছে বাংলাদেশের বিভিন্ন জেলায় অবস্থিত ১১৬টি ক্যাম্পে বসবাসকারী উর্দুভাষী বাংলাদেশিদের মাতৃভাষায় শিক্ষা গ্রহণের অধিকার,শিক্ষা ও চাকরির ক্ষেত্রে ভাষাগত সংখ্যালঘু হিসেবে কোটা বরাদ্দ এবং এই জনগোষ্ঠীর মর্যাদাপূর্ণ স্থায়ী পুনর্বাসনের দাবি জানান তিনি।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102