শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ০৩:৪৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
রিচার্লিসনের জোড়া গোল, দাপুটে জয় ব্রাজিলের বিশ্ব ফুটবলের বিস্ময় সৌদি, এশিয়া নিয়ে আমরা গর্ব করতেই পারি মাহাতি হারেনি , হেরেছে সভ্যতা নিষ্ঠা, মালয় উন্নয়নে চকমক, জাতি মাদকাসক্ত মনে হয় উন্নয়নের বিনিময়ে নৌকায় ভোট চাইলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা গোয়ালন্দ উপজেলা কৃষক লীগের সভাপতি হাবিব, সাধারণ সম্পাদক শামীম মৃধা গোয়ালন্দ উপজেলা কৃষক লীগের সভাপতি হাবিব, সাধারণ সম্পাদক শামীম মৃধা রাজধানী মোহাম্মদপুরে জালাল উদ্দিন এর স্মরণে মিলাদ ও দোয়া মাহফিল জার্মানিকে হারিয়ে বিশ্বকাপের দ্বিতীয় অঘটন জাপানের মাহাতি হারেনি , হেরেছে সভ্যতা নিষ্ঠা, মালয় উন্নয়নে চকমক,জাতি মাদকাসক্ত মনে হয় ওয়ালিউল্লাহ মাষ্টারের ৬২তম জন্মবার্ষিকীতে বিনম্র শ্রদ্ধাঞ্জলি

বিদেশিদের নাগরিকত্ব দেবে আরব আমিরাত

রিপোর্টারের নাম:
  • আপডেট টাইম রবিবার, ৩১ জানুয়ারী, ২০২১
  • ১০০ দেখা হয়েছে

খাস খবর বাংলাদেশ ডেস্কঃ মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত বিশ্বের বিভিন্ন দেশের নির্দিষ্ট কিছু শ্রেণির মানুষকে নাগরিকত্ব দিতে যাচ্ছে। শনিবার (৩০ জানুয়ারি) দেশটির সরকারের পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়। খবর আল জাজিরার।

সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মাকতুম বিন রশিদ আল মাকতুম বলেছেন, ‘বিনিয়োগকারী, বিশেষ মেধাসম্পন্ন ব্যক্তি, কর্মদক্ষ, বিজ্ঞানী, চিকিৎসক, ইঞ্জিনিয়ার, লেখক, চিত্রশিল্পী, ও তাদের পরিবারদের নাগরিকত্ব দেওয়া হবে।’

এই লক্ষ্যে গত বছরের নভেম্বরে বিদেশিদের শতভাগ মালিকানার সুবিধা দিতে আইন সংশোধন করে দেশটি। আর এবারে নির্দিষ্ট কয়েক ধরনের বিদেশিদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দিলো তারা।

প্রধানমন্ত্রী শেখ মাকতুম আরও বলেন, সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রিসভা, স্থানীয় আমির আদালত এবং নির্বাহী পরিষদের সদস্যরা যাচাই-বাছাই শেষে কারা নাগরিকত্ব পাবেন সেটি ঠিক করবেন।

আরব আমিরাত সরকার জানিয়েছে, দেশটিতে অবস্থানরত মেধাবী ও দক্ষ বিদেশিদের নাগরিকত্ব প্রদানের লক্ষ্যেই নাগরিকত্ব আইনের সংশোধন করা হয়েছে। এর ফলে আমিরাতে আরও বেশি মেধাবী ও দক্ষ লোকজনকে আকৃষ্ট করা সম্ভব হবে।

সংশোধিত আইন অনুযায়ী নির্বাচিত বিদেশিরা নিজেদের বর্তমান নাগরিকত্ব বহাল রেখেই সংযুক্ত আরব আমিরাতের নাগরিকত্ব গ্রহণ করতে পারবেন।

প্রসঙ্গত, আরব আমিরাতে নাগরিকের সংখ্যা খুবই কম। দেশটিতে বিপুল সংখ্যক বিদেশিরা কাজ করেন। এদের মধ্যে বেশিরভাগই দক্ষিণ এশিয়া অঞ্চলের।

শেয়ার করুন

এই ধরনের আরও খবর...

Dairy and pen distribution

themesba-lates1749691102