April 23, 2024, 4:45 am
শিরোনামঃ
জনমত পারমাণবিক বোমাকে পরাজিত করে,নির্বাচন সত্যকে উপজেলা নির্বাচন থেকে আওয়ামীলীগের নতুন নেতৃত্ব উঠে আসবে গরু ও মাংস আমদানীর বিতর্কে অংশ নিতে চাইছিলাম না। ধর্ম নিরপেক্ষ ভারত কে বাঁচাতে,বিজেপি বিরোধী ঐক্য চাই তাপমাত্রা কমাতে যেসব পরামর্শ দিলেন চিফ হিট অফিসার বুশরা কৃষক লীগ নেতাদের গণভবনের শাকসবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্দোলনে ও নির্বাচনে ব্যর্থ হয়ে বিএনপি নিজেরাই মহাবিপদে আছে: ওবায়দুল কাদের শুধু প্রশাসন দিয়ে মাদক ও কিশোর গাং প্রতিরোধ করা সম্ভব নয় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা বাস্তবায়ন করতে ব্যর্থ হলে ? গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

বিএনপি-জামাতের আন্দোলন মোকাবিলায় সমন্বয়কের দায়িত্ব পেলেন নানক  ও মায়া

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Thursday, October 19, 2023
  • 551 Time View

মোঃ ইব্রাহিম হোসেনঃ সরকার পতনে বিএনপি-জামাতের এক দফার আন্দোলন মোকাবিলায় মাঠ দখলে রাখতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে যাচ্ছে আওয়ামী লীগ। বিএনপির কর্মসূচির পাল্টা কর্মসূচি শান্তি ও উন্নয়ন সমাবেশ দিয়ে চলেছে ক্ষমতাসীনরা। বিএনপি-জামাতের কর্মসূচির বিরুদ্ধে আওয়ামী লীগের কর্মসূচিগুলো তেমন প্রত্যাশা পূরণ করতে পারছে না আওয়ামী লীগের শীর্ষ নেতৃবৃন্দের।

এ অবস্থায় আগামী দিনের আন্দোলন মোকাবিলায় কর্মসূচিগুলোকে শক্তিশালী করে তুলতে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগকে সমন্বয়ের দায়িত্ব দেওয়া হয়েছে দলের শীর্ষ দুই নেতাকে। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক কে ঢাকা মহানগর উত্তর ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া কে ঢাকা মহানগর দক্ষিণ।

দুই নেতাকে দায়িত্ব দেওয়ার তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন আওয়ামী লীগের ঢাকা বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক মির্জা আজম। তিনি খাস খবর বাংলাদেশকে জানান, সাংগঠনিক কর্মকাণ্ড এবং দলীয় কর্মসূচি জোরদারে এই নেতারা ভূমিকা রাখবেন। তাঁদের দুজনেরই অতীতে রাজনৈতিক অভিজ্ঞতা আছে। সে কারণেই তাঁদের নতুন দায়িত্ব দেওয়া হয়েছে।

আওয়ামী লীগের দলীয় সূত্র জানিয়েছে, গত মঙ্গলবার আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে উপস্থিত থাকা কেন্দ্রীয় নেতাদের সঙ্গে বৈঠক করেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সেখানে বিএনপি-জামাতের কর্মসূচি মোকাবিলায় ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগকে আরও বেশি গতিশীল করার বিষয়ে আলোচনা হয়। এ সময় নানক ও মায়াকে দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত হয়। বিষয়টি তাৎক্ষণিকভাবে ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির ও উত্তরের সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি কে জানানো হয়।

২০১৯ সালের ৩০ নভেম্বর ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের সম্মেলন হয়। সে সময় দক্ষিণের সভাপতি হন আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবির। আর উত্তরের সভাপতি হন শেখ বজলুর রহমান ও সাধারণ সম্পাদক এসএম মান্নান কচি। সে সময় পূর্ণাঙ্গ কমিটি ও থানা কমিটি করার জন্য আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রাজ্জাক দক্ষিণের ও ফারুক খানকে উত্তরের সমন্বয়কের দায়িত্ব দেওয়া হয়। প্রায় এক বছর পরে ২০২০ সালের ১৯ নভেম্বর দুই মহানগরের পূর্ণাঙ্গ কমিটি করা হয়। তবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের ব্যার্থতার কারণে এখনো থানা ও ওয়ার্ড কমিটি গঠন হয়নি। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের থানা ও ওয়ার্ড নেতারা জানান কমিটি না দেওয়ার কারণে বিএনপি-জামাতের আন্দোলন মোকাবিলায় পাল্টা কর্মসূচিতে কর্মীদের সমাগম কম হচ্ছে। মির্জা আজম বলেন, ওনাদের কমিটি গঠনের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে। সেটাতে আছেন কিন্তু এখনো সেটা হয়নি (থানা ও ওয়ার্ড)। আর আন্দোলনের অভিজ্ঞতাতো সবার নেই।

এদিকে আওয়ামী লীগের ঢাকা ও ময়মনসিংহ বিভাগের সাংগঠনিক জেলাগুলো সমন্বয়কের দায়িত্বে আছেন যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী দীপু মনি। কিন্তু ঢাকা মহানগরের কর্মসূচিতে তার উপস্থিতি তেমন দেখা যায় না।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102