শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৭:৩০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
মির্জা ফখরুল ও আব্বাসকে কারাগারে পাঠানোর আদেশ বিএনপিকে গোলাপবাগ মাঠে সমাবেশের অনুমতি দিলো পুলিশ গুরুতর অসুস্থ মোঃ মনিরুজ্জামানের জন্য সকলের নিকট দোয়া চেয়েছেন, লিটন মাস্টার ডিসেম্বর বাঙালি জাতির বিজয়ের মাস, সোহরাওয়ার্দী উদ্যান আপন ঠিকানা মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক পদে পছন্দের শীর্ষে শারমিন সরকার আগামীকাল থেকেই দেশের সব জায়গায় নেতাকর্মীদের পাহারায় থাকতে বললেন : ওবায়দুল কাদের কাউখালীতে ইউনিয়ন আওয়ামী লীগের নেতার মুখ থেঁতলে দিল সন্ত্রাসীরা বিজয়ের মাস ডিসেম্বরে নতুন ষড়যন্ত্রঃ আব্দুর রহমান শাহ্ ১৯৬৯ সালের ৫ ডিসেম্বর ‘বাংলাদেশ’ নামকরণ করেছিলেন বঙ্গবন্ধু: আবু সাঈদ তালুকদার ঢাকা মহানগর উত্তর কৃষক লীগের অর্থ বিষয়ক সম্পাদক হলেন আব্দুস সালাম জয়

বাংলাদেশ সফরে মার্কিন নাগরিকদের সতর্কতা

রিপোর্টারের নাম:
  • আপডেট টাইম রবিবার, ১৬ আগস্ট, ২০২০
  • ১৪৯ দেখা হয়েছে

অনলাইন ডেস্কঃ

মার্কিন নাগরিকদের বাংলাদশ সফর না করতে চূড়ান্তভাবে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র সরকার। করোনাভাইরাস পরিস্থিতির প্রেক্ষাপটে এ সতর্কতা জারি করা হয়। এছাড়াও দক্ষিণ এশিয়ার আরও তিনটি দেশ আফগানিস্তান, ভারত ও ভুটানে মার্কিন নাগরিকদের জন্য অভিন্ন মাত্রা বা লেভেলের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্প প্রশাসন। সস্প্রতি স্টেট ডিপার্টমেন্টের জারি করা লেভেল ফোর ট্রাভেল এডভাইজরি বা রেড এলার্টে বলা হয়েছে, এ মুহূর্তে বাংলাদশ সফর না করতে মার্কিন নাগরিকদের চূড়ান্তভাবে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র সরকার। এছাড়া দক্ষিণ এশিয়ার আরও তিনটি রাষ্ট্র আফগানিস্তান, ভারত ও ভুটানে মার্কিন নাগরিকদের জন্য অভিন্ন মাত্রা বা লেভেলের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্প প্রশাসন।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, মার্কিন স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে সর্বশেষ গত ৬ আগস্ট ভ্রমণ সতর্কতা হালনাগাদ করা হয়েছে। বিভিন্ন দেশের কোভিড-১৯ পরিস্থিতি ছাড়াও ক্রাইম রেট, সন্ত্রাসের ঝুঁকি, বিভিন্ন গোষ্ঠীর বা দলের অভ্যন্তরীণ বা উপদলীয় কোন্দল এবং বিদেশিদের অপহরণের আশঙ্কার বিষয়টি বিবেচনায় নেওয়া হয়েছে। বাংলাদেশের ক্ষেত্রেও করোনা পরিস্থিতির সঙ্গে পেটি ক্রাইম, সন্ত্রাসবাদ এবং অপহরণের ঝুঁকির বিষয়টি বিবেচনায় এসেছে এবং সতর্কতার মাত্রা বা লেভেলে পরিবর্তন অর্থাৎ উচ্চ সতর্কতা অবলম্বনে নাগরিকদের পরামর্শ দেওয়া হয়েছে বলে স্টেট ডিপার্টমেন্টের নোটিশে উল্লেখ করা হয়েছে। বড় শহরগুলোতে পেটি ক্রাইম অর্থাৎ ছিনতাই, লুট, অপদস্ত করা বা ড্রাগ ট্রাফিকিংয়ের ঘটনা ঘটে। তাও স্থান এবং সময় বিবেচনায় ঝটিকা বা আচমকা ঘটনাগুলো ঘটে যায়। সন্ত্রাসবাদের সঙ্গে সম্পৃক্ত ঘটনাগুলোও আচমকাই ঘটে। ফলে সার্বিক পরিস্থিতি পর্যলোচনায় উচ্চমাত্রার সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে-এসব দেশ সফর করতে পারেন এমন মার্কিন নাগরিকদের।

শেয়ার করুন

এই ধরনের আরও খবর...

Dairy and pen distribution

themesba-lates1749691102