April 18, 2024, 9:48 am
শিরোনামঃ
শুধু প্রশাসন দিয়ে মাদক ও কিশোর গাং প্রতিরোধ করা সম্ভব নয় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা বাস্তবায়ন করতে ব্যর্থ হলে ? গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা ভন্ড কবিরাজ বলেন তিনমাথা,জ্বীন দিয়ে ও গোখরা সাপের কামড় দিয়ে শেষ করে দিব জানা গেল কোরবানি ঈদের সম্ভাব্য তারিখ বাংলা ও বাঙ্গালীর নববর্ষঃ আঃ রহমান শাহ ঈদুল ফিতরের শুভেচ্ছা জানালেন কৃষক লীগ নেতা মোঃ হালিম খান পদ্মা সেতুতে একদিনে সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড জাহাজেই ঈদুল ফিতরের নামাজ আদায় করলেন জিম্মি নাবিকরা পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছে আলহাজ্ব লায়ন মোঃ দেলোয়ার হোসেন

বাংলাদেশের বহুল আলোচিত ৮১ মিলিয়ন ডলার রিজার্ভ চুরির মামলায় সুখবর পেল বাংলাদেশ ব্যাংক

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Tuesday, March 5, 2024
  • 45 Time View

খাস খবর বংলাদেশ নিউজ ডেস্কঃ বাংলাদেশের বহুল আলোচিত ৮১ মিলিয়ন ডলার রিজার্ভ চুরির মামলায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক স্টেট কোর্টের ফার্স্ট আপিল বিভাগ মামলা পরিচালনার ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের পক্ষে রায় দিয়েছে।

সোমবার (৪ মার্চ) বাংলাদেশ ব্যাংক এক বিবৃতিতে এ তথ্য জানায়।

ফেব্রুয়ারি মাসের ২৯ তারিখ যুক্তরাষ্ট্রের আদালত ফিলিপিন্সের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন (আরসিবিসি) এবং কিম অং এর বিরুদ্ধে করা বাংলাদেশ ব্যাংকের মামলা পরিচালনার অনুমতি দিয়েছে। আদলতের এ রায়কে বাংলাদেশ ব্যাংক রিজার্ভ চুরির মামলায় প্রাথমিক জয় পেয়েছে বলে মনে করছে। বিশেষ করে আরসিবিসি ও এর দুই উচ্চপদস্থ নির্বাহী কর্মকর্তা লরেঞ্জো তান ও রাউল ভিক্টর বি তান এবং ক্যাসিনো ব্যবসায়ী কিম অং-কে রিজার্ভ চুরিতে সংশ্লিষ্টতার জন্য দায়ী করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক বিবৃতিতে জানায়, অভিযুক্তরা জেনেবুঝে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরি করেছে এবং স্টপ পেমেন্ট অনুরোধ তোয়াক্কা না করেই আরসিবিসির অভিযুক্তদের মানি লন্ডারিংয়ের সুযোগ করে দিয়েছে। এ প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের আদালত বাংলাদেশ ব্যাংকের করা মামলাকে যুক্তিযুক্ত মনে করছে এবং অভিযুক্তদের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংক ব্যবস্থা নিতে পারে বলে জানিয়েছে।

উল্লেখ্য, ২০১৬ সালের ফেব্রুয়ারিতে সুইফট ব্যবস্থা কাজে লাগিয়ে ৩৫টি ভুয়া বার্তার মাধ্যমে ফেডারেল রিজার্ভের নিউইয়র্ক শাখায় বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে ১০০ কোটি ডলার চুরির চেষ্টা চালান অপরাধীরা। এর মধ্যে ১০ কোটি ১০ লাখ ডলার লোপাট করতে পারলেও ৩ কোটি ৪৬ লাখ ডলার উদ্ধার করা গেছে। বাকি ৬ কোটি ৬৪ লাখ ডলার এখনও আদায় করা সম্ভব হয়নি।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102