বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৭:৩৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
গুরুতর অসুস্থ মোঃ মনিরুজ্জামানের জন্য সকলের নিকট দোয়া চেয়েছেন, লিটন মাস্টার ডিসেম্বর বাঙালি জাতির বিজয়ের মাস, সোহরাওয়ার্দী উদ্যান আপন ঠিকানা মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক পদে পছন্দের শীর্ষে শারমিন সরকার আগামীকাল থেকেই দেশের সব জায়গায় নেতাকর্মীদের পাহারায় থাকতে বললেন : ওবায়দুল কাদের কাউখালীতে ইউনিয়ন আওয়ামী লীগের নেতার মুখ থেঁতলে দিল সন্ত্রাসীরা বিজয়ের মাস ডিসেম্বরে নতুন ষড়যন্ত্রঃ আব্দুর রহমান শাহ্ ১৯৬৯ সালের ৫ ডিসেম্বর ‘বাংলাদেশ’ নামকরণ করেছিলেন বঙ্গবন্ধু: আবু সাঈদ তালুকদার ঢাকা মহানগর উত্তর কৃষক লীগের অর্থ বিষয়ক সম্পাদক হলেন আব্দুস সালাম জয় বিএনপির ভয় কি সোহরাওয়ার্দী উদ্যানের,পাকিস্তানের পরাজয়ের স্থানের ? ক্যামেরুনের কাছে হারল ব্রাজিল

বঙ্গবন্ধু বাঙালির অহঙ্কার : এড. সাজাওয়ার হোসেন

রিপোর্টারের নাম:
  • আপডেট টাইম মঙ্গলবার, ১৮ আগস্ট, ২০২০
  • ১৪১ দেখা হয়েছে

অনলাইন ডেস্কঃ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাঙালির স্বাধীনতা সংগ্রামের মহানায়ক নন, স্বাধীন বাংলাদেশের স্থপতি। তিনি বাঙালিা অহঙ্কার। তিনি কোনো বিশেষ দল বা গোষ্ঠীর নেতা নন, তিনি বাঙালি জাতির জনক, বাঙালির হাজার বছরের আরাধ্য পুরুষ। কোনো দল বা গোষ্ঠী যদি বঙ্গবন্ধুকে ব্র্যাকেটবন্দি করে রাখতে চায়, তাহলে তা হবে জাতির জন্য দুঃখজনক।
মঙ্গলবার (১৮ আগস্ট) মেহেরাবা প্লাজায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ আয়োজিত আলোচনা সভায় বক্তারা উপরোক্ত বক্তব্য রাখেন।
সংগঠনের সভাপতি এম.এ জলিলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সহ সভাপতি, ১/১১ আওয়ামী লীগের সভাপতির আইনজীবী এড. কাজী এম. সাজাওয়ার হোসেন। আলোচনায় অংশগ্রহন করেন সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক, বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, জয় বাংলা মঞ্চের সভাপতি মুফতী মাসুম বিল্লাহ নাফিয়ী, রাজনীতিক আ.স.ম মোস্তফা কামাল, বাংলাদেশ ন্যাপ ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, কবি রোকসানা সুরমা, সংগঠনের সহ সভাপতি ফাতেমা খাতুন, দপ্তর সম্পাদক কামাল হোসেন প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে এড. কাজী এম. সাজাওয়ার হোসেন বলেন, পদ্মা-মেঘনা-যমুনা পাড়ের এই অঞ্চলটি সত্যিকার অর্থে কোনোদিনই স্বাধীন ছিল না। বঙ্গবন্ধুই এই অঞ্চলটিকে বাংলাদেশ নামে একটি স্বাধীন রাষ্ট্রে পরিণত করেন। এই বাঙালি জাতিরাষ্ট্রের প্রতিষ্ঠাতা আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকেই ১৯৭৫ সালের ১৫ আগস্ট সুদূর পরিকল্পনার অংশ হিসেবে ষড়যন্ত্রকারীরা সপরিবারে হত্যা করে। এই হত্যাকাণ্ড মানব ইতিহাসের বর্বরোচিত ঘটনা।
তিনি বলেন, আমরা অনেক হত্যার কথা জানি, বিশ্বের অনেক রাজনৈতিক হত্যাকাণ্ডের কথা জানি। কিন্তু এমন নিষ্ঠুর, নির্মম, পৈশাচিক ও জঘন্য হত্যাকাণ্ড কোথাও হয়নি। ১৫ আগস্ট আমাদের জন্য চরম বেদনার, কষ্টের ও লজ্জার দিন।
সাবেক রাষ্ট্রদূত ড. নিম চন্দ্র ভৌমিক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বাদ দিয়ে বাংলাদেশের অস্তিত্ব কল্পনা করা যায় না, এটা বাস্তবতা বিবর্জিত। বঙ্গবন্ধু একটি অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, ন্যায় ও সমতার ভিত্তিতে বাংলাদেশ গড়তে চেয়েছিলেন। ১৫ আগস্টে বঙ্গবন্ধুকে হত্যা করে বঙ্গবন্ধুর সেই আদর্শ ও চেতনাকে, বাঙালির আত্মাকে হত্যা করতে চেয়েছিল দেশি বিদেশি ষড়যন্ত্রকারীরা।
বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কোন দল বা গোষ্ঠীর হতে পারে না। তিনি সকল দলের, সকল মানুষের। যারা রাজনীতি করছে, সকলের উচিত তার অবদানকে স্বীকার করেই রাজনীতি করা।
তিনি বলেন, বঙ্গবন্ধু পৃথিবীর ইতিহাসে অনন্য নেতা। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল দারিদ্র্যমুক্ত একটি সোনার বাংলা গড়ার। সে লক্ষ্য পূরনে দুর্নীতি ও দুবৃর্ত্তায়নের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তুলতে হবে।
সভাপতির বক্তব্যে এম এ জলিল বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি। বঙ্গবন্ধুর ডাকে এ দেশের সকল মানুষ স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন। দেশ ও মানুষের কল্যাণে বঙ্গবন্ধুর ত্যাগ অপরিসীম। বঙ্গবন্ধু আন্দোলন সংগ্রামের রোল মডেল, বঙ্গবন্ধুর আদর্শ সকল প্রেরণার উৎস। তার জীবনী অনুসরণ করলে সকল সমস্যার সমাধান পাওয়া সম্ভব। তিনি সকল অন্যায় ও অনিয়মের প্রতিবাদ করে গণমানুষের আস্থা ও ভালোবাসার প্রতীক হয়ে উঠেছিলেন।

শেয়ার করুন

এই ধরনের আরও খবর...

Dairy and pen distribution

themesba-lates1749691102