শনিবার, ০২ জুলাই ২০২২, ০৪:৫২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
শৈলকূপ উপজেলার ১১ নং আবাইপুর ইউনিয়নের ঢাকায় অবস্থানকারী দের নিয়ে গঠিত হলো লিজেন্ড এগারো নামে একটি ক্লাব বধ্যভূমি, একটি বটগাছ ও একজন রবিউল প্রানি সম্পদ মন্ত্রনালয় ও ঢাকা সিটি কর্পোরেশন কোন পথে কোরবানির আয়োজনে ? বৃষ্টির দিনেও রান্না করা খাবার নিয়ে অসহায় মানুষের পাশে রাজধানী মোহান্মদপুর ক্লাব সাধারণ সম্পাদক পদে সকলের পছন্দ হাফেজ মাওলানা মোঃ ইসমাইল হোসেন মানি ইজ নো প্রবল্যামের রাজনীতির জনক জিয়া, বঙ্গবন্ধু ছিলেন রাজনৈতিক কৃপণতার জনক অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে কারিগরি শিক্ষা: শিক্ষা উপমন্ত্রী নওফেল ইভিএম পেশীশক্তিকে প্রতিরোধে সহায়ক, দিনের ভোট দিনের জন্য মুলমন্ত্র ৩৩ নং ওয়ার্ড বিএনপির ত্রি-বার্ষিক সম্মেলনে সাধারণ সম্পাদক পদে আলোচনায় শেখ মোঃ জহিরুল ইসলাম অপু বিনামূল্যে প্রাথমিক চিকিৎসা সেবা এবং ঔষধ বিতরণের ব্যবস্হা করেছে বাংলাদেশ ডেন্টাল হেলথ সোসাইটি কেন্দ্রীয় কমিটির

ফেসবুকে বিদেশি নাগরিকদের ভয়ংকর ফাঁদ, গ্রেপ্তার ১৬

রিপোর্টারের নাম:
  • আপডেট টাইম শুক্রবার, ২৮ আগস্ট, ২০২০
  • ৬৮ দেখা হয়েছে

প্রথমে বিদেশি নারী সেনা কর্মকর্তার ছবি দিয়ে ফেসবুক আইডি খুলে বাংলাদেশিদের সঙ্গে বন্ধুত্ব করত। পরে দামি উপহার দেয়ার কথা বলে কাস্টমস ছাড় করতে মোটা অঙ্কের টাকা আদায় করছিল বিদেশি নাগরিকদের একটা চক্র। রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এ চক্রের ১৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এরা সবাই নাইজেরিয়ার নাগরিক।

শুক্রবার দুপুরে রাজধানীর সিআইডির প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাহিনীর অতিরিক্ত ডিআইজি শেখ রেজাউল হায়দার।

গ্রেপ্তারকৃতরা হলেন- এনজুবেচুকোউ এউগেন দারা (৩০), চুয়াউমা জন ওকেচুকোউ (৪০), উচেন্না দামিয়ান এমেইসিয়ানি (৩০), চিসম অ্যান্থনি একোয়েঞ্জি (৩৫), সাইমন ইফেচুকোউয়েদে ওকাফর (৩০), হেনরি ওসিতা ওকেচুকোউ (৩১), আইফিনয়ি জনপল চিনউইজে (৩২), ওকেকে পিটার (৩২), এমেকা দোনাতাস (৪৮), গোজি ওনইয়েদো (৪৭), পিটার চিকা আকপু (৪৮), ওবিন্না সানডে (৪০), এনওয়ান্না ইয়াং (৩৪), জেরেমিয়াহ চুকউদি এজেওবি (৩৪) ও স্টিফেন ওজিওমা ওবাইকোয়েজে (৩৪)।

শেখ রেজাউল হায়দার বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিভিন্ন দেশের সুন্দরী নারী সেনা কর্মকর্তাদের ছবি ব্যবহার করে প্রথমে বন্ধুত্বের সম্পর্ক গড়ে তোলেন আটককৃতরা। এরপর তারা কোনো একটি যুদ্ধ বিধ্বস্ত দেশে আছেন জানিয়ে তার কাছে থাকা মূল্যবান সম্পদ তার বন্ধুটিকে দিতে চান। সেই উপহার বিমানের মাধ্যমে পাঠানো হয়। এরপর থেকেই শুরু হয় প্রতারণার নানা কৌশল। বিমানবন্দরে আসা উপহার সামগ্রী পেতে হলে কাস্টমস ভ্যাট দিতে হবে এই কথা বলে কয়েক ধাপে টাকা হাতিয়ে নেয় চক্রটি। এই পর্যন্ত এই চক্রটি বিভিন্ন মানুষের কাছ থেকে কয়েক ধাপে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়েছে।

রাজধানীর মিরপুর পল্লবী থানায় দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের একটি মামলার সূত্র ধরে এই ১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তারা শুধু বাংলাদেশ নয় ভারত, নেপাল, শ্রীলঙ্কাসহ এশিয়ার বিভিন্ন দেশের সাধারণ মানুষের কাছ থেকেও বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিচ্ছে বলে জানান তিনি। এটি একটি আন্তর্জাতিক প্রতারক চক্র বলে জানান এই সিআইডি কর্মকর্তা।

তিনি আরও বলেন, এই চক্রের প্রতারণার বিষয়ে আরও বিস্তারিত জানার জন্য তদন্ত চলছে।সূত্রেঃ ঢাকাটাইমস

শেয়ার করুন

এই ধরনের আরও খবর...

Dairy and pen distribution

themesba-lates1749691102