সোমবার, ০৪ জুলাই ২০২২, ০৬:২৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
৩৩ নম্বর ওয়ার্ডে মান্নান হোসেন শাহীন সভাপতি, শেখ মোঃ জহিরুল ইসলাম অপু সাধারণ সম্পাদক ৩২ নং ওয়ার্ডে মোঃ বেলাল আহমেদ সভাপতি, মোঃ আবুল বাশার সাধারণ সম্পাদক ৩১ নং ওয়ার্ডে শহীদ আলী সভাপতি, সাজেদুল হক খান রনি সাধারণ সম্পাদক গণতন্ত্র পুনরুদ্ধারে শিগগিরই আর একটি গণঅভ্যুত্থান হবে: আমান উল্লাহ আমান শৈলকূপ উপজেলার ১১ নং আবাইপুর ইউনিয়নের ঢাকায় অবস্থানকারী দের নিয়ে গঠিত হলো লিজেন্ড এগারো নামে একটি ক্লাব বধ্যভূমি, একটি বটগাছ ও একজন রবিউল প্রানি সম্পদ মন্ত্রনালয় ও ঢাকা সিটি কর্পোরেশন কোন পথে কোরবানির আয়োজনে ? বৃষ্টির দিনেও রান্না করা খাবার নিয়ে অসহায় মানুষের পাশে রাজধানী মোহান্মদপুর ক্লাব সাধারণ সম্পাদক পদে সকলের পছন্দ হাফেজ মাওলানা মোঃ ইসমাইল হোসেন মানি ইজ নো প্রবল্যামের রাজনীতির জনক জিয়া, বঙ্গবন্ধু ছিলেন রাজনৈতিক কৃপণতার জনক

পুতিনের আহ্বানে রাশিয়ায় বৈঠকে আজারবাইজান ও আর্মেনিয়া

রিপোর্টারের নাম:
  • আপডেট টাইম শুক্রবার, ৯ অক্টোবর, ২০২০
  • ১২৭ দেখা হয়েছে

খাস খবর বাংলাদেশ ডেস্কঃ নাগরনো-কারাবাখ নিয়ে শীর্ষ কূটনীতিক পর্যায়ের প্রথমবারের মতো আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে গোলটেবিল বৈঠক শুরু হয়েছে। আজ ৯ অক্টোবর ২০২০ রোজ শুক্রবার রাশিয়ার রাজধানীর মস্কোয় বহুল আলোচিত ওই বৈঠকটি শুরু হয়।

আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার বহুল আলোচিত এ বৈঠকের ছবি নিজের ফেসবুক টাইমলাইনে প্রকাশ করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা। তিনি ওই ছবির ক্যাপশনে রুশ ভাষায় লেখেন ‘শুরু হয়েছে’।

আর্মেনিয়ার সঙ্গে শান্তি আলোচনা প্রসঙ্গে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ বলেছেন, আমরা আলোচনার জন্য প্রস্তুত। কিন্তু কোনো দেশের প্রভাবে আর্মেনিয়াকে কোনো ছাড় দেয়া হলে তা মেনে নেয়া হবে না।

মস্কোতে শান্তি আলোচনার জন্য আর্মেনিয়া ও আজারবাইজানের বৈঠকের আগে শুক্রবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি এ মন্তব্য করেন। আর্মেনিয়াকে শান্তিপূর্ণ উপায়ে দ্বন্দ্ব ও সংঘাত নিরসনের শেষ সুযোগ দেয়া হচ্ছে বলেও মন্তব্য করেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ।

আজারবাইজানের প্রেসিডেন্ট বলেন, ‘আমরা শান্তিপূর্ণভাবে সমস্যা সমাধানে আরও একটা সুযোগ দিতে চাই। এটাই তাদের জন্য শেষ সুযোগ। তিনি বলেন, আমরা আমাদের ভূমিতে যেকোনো উপায়ে ফিরে যাব। এটা তাদের জন্য ঐতিহাসিক সুযোগ।’ এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আহ্বানে শান্তি আলোচনার জন্য রাজি হয় আজারবাইজান ও আর্মেনিয়া। রাশিয়ার রাজধানী মস্কোতে যুদ্ধরত ওই দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা অংশ অংশ নেবেন। খবর এএফপির।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যারিয়া জখারভা বলেন, ‘বাকু ও ইরাভান নিশ্চিত করেছেন যে তারা মস্কো শান্তি আলোচনায় অংশ নিচ্ছেন। সেখানে এ আলোচনায় অংশগ্রহণের জোরালো প্রস্তুতি চলছে।’ এর আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শান্তি আলোচনার জন্য যুদ্ধরত আর্মেনিয়া ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীকে মস্কো সফরের আমন্ত্রণ জানান।

তিনি বলেন, মানবিক কারণে নাগোরনো-কারাবাখে যুদ্ধ বন্ধ করা উচিত। আজারবাইজান ও জাতিগত আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে প্রায় দুই সপ্তাহ ধরে চলা যুদ্ধ বন্ধের কোনো লক্ষণ না দেখা দেয়ার পর পুতিন এমন আমন্ত্রণ জানালেন।

শেয়ার করুন

এই ধরনের আরও খবর...

Dairy and pen distribution

themesba-lates1749691102