June 24, 2024, 7:44 pm
শিরোনামঃ
১৪ জেলায় নতুন পুলিশ সুপার আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ঢাকা মহানগর উত্তর মৎস্যজীবী লীগের শ্রদ্ধা পর্ব ১০৯: “যে ইতিহাসটি বলা দরকার” : এডভোকেট খোন্দকার সামসুল হক রেজা আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মোঃ নুরে আলম সিদ্দিকী এর শুভেচ্ছা আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে সাজেদুল ইসলাম এর শুভেচ্ছা আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মোঃ জাফর ইকবাল (বাবুল) এর শুভেচ্ছা আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ৩১ নং ওয়ার্ড আওয়ামী লীগের প্রস্তুতি সভা ১৫ লাখ টাকায় ছাগল কেনা ইফাত আমার ছেলে নয়: রাজস্ব কর্মকর্তা মোঃ ওয়াকিল উদ্দিন এমপিকে ফুলের শুভেচ্ছা জানালেন রামপুরা থানা আওয়ামী মৎস্যজীবী লীগ কাঁঠাল খাওয়ার উপকারিতা

পথে পথে মাসব্যাপী সেহরি ও ইফতার বিতরণ করছে সামাজিক সংগঠন: তোহফা

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Monday, April 11, 2022
  • 154 Time View

মোঃ ইব্রাহিম হোসেনঃ ‘মানুষ মানুষের জন্যে, জীবন জীবনের জন্যে, একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না; ও বন্ধু’ বিখ্যাত সংগীতশিল্পী ভূপেন হাজারিকার সেই কালজয়ী গান ‘মানুষ মানুষের জন্যে’ আজও মানুষের হৃদয়ে নাড়া দেয়। আজও মানুষকে ভাবায়। মানুষের চেতনাকে শাণিত করে; জাগিয়ে তোলে। ভূপেন হাজারিকা আমাদের মাঝে নেই। আছে তাঁর গান। মানুষ বিপদাপন্ন হলে এই গান যেন আরো বেশি করে আমাদের মাঝে ফিরে ফিরে আসে। আমরা মানুষ হয়ে অসহায় মানুষের পাশে কি দাঁড়াচ্ছি? অবশ্যই অনেকে দাঁড়াচ্ছেন। আরো অনেক বেশি মানুষকে আমরা দেখতে চাই। আসুন, আমরা মানবতার হাত বাড়াই। সাধারণ মানুষের পাশে দাঁড়াই। তেমনি একটি সামাজিক সংগঠন তোহফা- For Mankind। হবিগঞ্জের প্রত্যেক উপজেলায় মাসব্যাপী দুস্থদের মধ্যে সেহরি ও ইফতার বিতরণ কার্যক্রমের আয়োজন করেছে।

প্রতিদিন সেহরি ও ইফতারের প্যাকেট নিয়ে বিভিন্ন পথে হাজির হচ্ছেন সংগঠনটির স্বেচ্ছাসেবকরা। করোনার দুঃসময়ে সেহরি ও ইফতার প্যাকেট পেয়ে খুশি সামর্থ্যহীন রোজাদাররা।

দফায় দফায় বিধিনিষেধ আর করোনা মহামারীতে নাভিশ্বাস উঠেছে নিম্ন আয়ের মানুষের। তার ওপর রোজার বাজারের প্রভাব। এমন দুঃসময়ে যেখানে বেঁচে থাকাই সংগ্রাম, সেখানে নানা পদের সেহরি ও ইফতার সে তো কল্পনা মাত্র। এমন বাস্তবতায় হবিগঞ্জের বিভিন্ন উপজেলার বিভিন্ন বাজারে প্রতিদিন পথে পথে সেহরি ও ইফতার বিতরণ করছে তোহফা- For Mankind ।

স্থানীয়রা বলেন, রোজার মাস, আমাদের কোন কাজ নাই। ছেলেরা সেহরী ও ইফতার দিচ্ছে এতে অনেক ভালো লাগছে। তোহফা- For Mankind সিলেট শাখা ১ম রমজান থেকেই প্রত্যেক উপজেলার বিভিন্ন বাজারের পথে পথে সেহরী ও ইফতার বিতরণ করছে সংগঠনটি।

তোহফা- For Mankind নিজস্ব ও সমাজ সেবক অর্থায়নে দুঃস্থদের মুখে হাসি ফোটাতে এমন উদ্যোগ উল্লেখ করে সংগঠনটির স্বেচ্ছাসেবকরা বলেন, দরিদ্র মানুষকে সেহরী ও ইফতার দেওয়া ও বিভিন্ন ভাবে তাদের সাহায্য করাই মূল উদ্দেশ্য।

প্রতিদিনের মতো অষ্টম দিনের কার্যক্রম রবিবার (১০ এপ্রিল ) বিকাল ৪ ঘটিকায় বাহুবল উপজেলার বাজারে ও আশেপাশের এলাকায় তোহফা- For Mankind সংগঠনের ও সমাজ সেবক অনেকের এর অর্থায়নে প্রায় শতাধিক পরিবারে মাঝে ইফতার বিতরণ করা হয়। বিতরণের সময় সংগঠনের পক্ষে অনেকে উপস্থিত থেকে ইফতার সামগ্রী বিতরণে সহযোগীতা করেন।

জানা যায়, “তোহফা- For Mankind সংগঠন” নামে একটি সামাজিক সংগঠন দীর্ঘদিন ধরে অসহায় ও দুস্থদের জন্য কাজ করে আসছে তারা। এরই ধারাবাহিকতায় পথচারী ও দুস্থদের কথা চিন্তা করে ৩ এপ্রিল রবিবার বিকালে হবিগঞ্জ জেলার বিভিন্ন স্থানে ইফতার ও সেহরী সামগ্রী বিতরণের মাধ্যমে এ কার্যক্রম শুরু করেছেন।

বিভিন্ন শ্রেণির পেশার মানুষ যেমন, রিকশাওয়ালা, ভ্যানচালক যাদের বেশিরভাগ সময় রাস্তায় কাটে তারা এখান থেকে ইফতার ও সেহরী সংগ্রহ করেন ।

করোনায় দুস্থ ও অসহায় রোযাদার ব্যক্তির মুখে খাবার তুলে দিতে এগিয়ে এসেছে সারা দেশে মাসব্যাপী তোহফা- For Mankind সংগঠন। প্রতিদিন সাড়ে ১০০ থেকে ৩০০ প্যাকেট খাবার তৈরি করে তা পৌঁছে দিচ্ছেন ক্ষুধার্ত মানুষের হাতে। আর এ কাজেই আনন্দ খুঁজে নিয়েছেন তোহফা- For Mankind সংগঠন এর কর্মীরা।

প্রাকৃতিক নানা দুর্যোগে জেলার নিম্ন আয়ের মানুষের পাশে দাঁড়ানোই সংগঠনের মূল উদ্দেশ্য। মানবসেবায় এ ধরনের কল্যাণকর কাজে আরও অংশগ্রহণ বাড়ানোর আশা সংগঠনের সকল কর্মীদের ।

তোহফা- For Mankind এর কর্মী সাজিদুর রহমান পাভেল ও আমীর আলী বলেন, আপনারা নিশ্চয়ই অবগত আছেন যে ‘তোহফা’ সিলেট শাখার পক্ষ থেকে মাসব্যাপী গরিব, অসহায় ও নিম্নবিত্ত মানুষের মাঝে সাহরি ও ইফতার বিতরণ কার্যক্রম চলছে। বিগত ৭ দিন যাবৎ লাগাতার চলছে এই সাহরি ও ইফতার বিতরণ।

প্রতিদিন প্রায় শতাধিক মানুষকে সাহরি বক্স ও ৩ শতাধিক মানুষের মাঝে ইফতার বক্স বিতরণ করা হচ্ছে। আমাদের লক্ষ আমরা শেষ রমাদ্বান পর্যন্ত এই কার্যক্রম চলবে। এইজন্য প্রচুর অর্থের প্রয়োজন। ‘তোহফা’র কেন্দ্রীয় শাখা এবং সিলেট শাখার সদস্যদের আর্থিক সহযোগিতায় এই পর্যন্ত চলছে আমাদের কার্যক্রম। কিন্তু বর্তমানে প্রচুর অর্থের প্রয়োজন, আপনাদের সহযোগিতা না পেলে হয়তো শেষ রমাদ্বান পর্যন্ত আমাদের এই কার্যক্রম চালানো সম্ভব হবে না।

তাই বিত্তবানদের দৃষ্টি আকর্ষণ করছি, আপনারা সহযোগিতার হাত বাড়িয়ে দিলে হয়তো আমাদের কার্যক্রমটি বিরতিহীনভাবে করা সম্ভব হবে। তাই এই বরকতময় মাসে আসুন সবাই গরীব-দুঃখীদের পাশে মানবতার হাত বাড়িয়ে দেই।

তোহফা – For Mankind সিলেট বিভাগীয় শাখার এই আয়োজন অকালন্ত পরিশ্রম করেছেন তোহফা সিলেট বিভাগীয় শাখার মোহাম্মদ সাজিদুর রহমান পাভেল, মোহাম্মদ আমির আলী, মোহাম্মদ মহসিন, মোহাম্মদ হারুন মোহাম্মদ ইমতিয়াজ আহমেদ (আসিফ), মোহাম্মদ অলিউর রহমান ইমরান, ডাঃ মোহাম্মদ মহিবুর রহমান, মোহাম্মদ জসিম, মোহাম্মদ সৌরভ মিয়া, মোহাম্মদ আলমগীর রেজা তালুকদার, মোহাম্মদ আলামিন প্রমুখ।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102