July 17, 2024, 7:03 pm
শিরোনামঃ
অহেতুক কতগুলো মূল্যবান জীবন ঝরে গেল : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুফুর বাড়ি বেড়াতে এসে নদীতে ডুবে সিয়াম নামে এক যুবকের মৃত্যু গায়েবানা জানাজার পরই পল্টনে পুলিশের সঙ্গে বিএনপি-সমমনা দলের ধাওয়া-পাল্টা ধাওয়া, ইটপাটকেল নিক্ষেপ সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক দল রাজনৈতিক উদ্দেশ্যে কোটা আন্দোলনকে ব্যবহার করছে: ডিবিপ্রধান হারুন-অর-রশিদ ছারছীনা দরবার শরীফের পীর সাহেবের ইন্তেকাল পবিত্র আশুরা সমগ্র মুসলিম উম্মা’র জন্য এক তাৎপর্যময় ও শোকের দিনঃ: মোঃ সাদেক খান রাজবাড়ীর পাংশায় সাংবাদকর্মীদের সঙ্গে মত বিনিময় সভা করলেন নবাগত উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা শেখ হাসিনাকে গ্রেপ্তার করে গণতন্ত্রকেই বন্দী করা হয়েছিলঃ মোঃ সাদেক খান কোটা প্রথা বা পদ্ধতি বিশ্বে নতুন নাঃ আঃ রহমান শাহ্

ত্যাগের রাজনীতির অর্থ খুঁজে পেলাম না ৪৫ বছরে, পদ ত্যাগ না করে ত্যাগী হয় কীভাবে ?

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Tuesday, June 18, 2024
  • 37 Time View

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,আমার ত্যাগী নেতা কর্মীরা যেনো বাদ না পরে, দুষ্ট গরুর চাইতে শূন্য গোয়াল ভালো,দুঃসময় পালিয় যাবে না। ক্ষমতার হালুয়া রুটির জন্য বসন্তের কোকিলের অভাব হয় না। ওবায়দুল কাদেরের লেখা, বসন্তের কোকিল, কাকের কোলাহল,আওয়ামীলীগের রাজনীতি,বাংলার বানীতে পত্রিকায় প্রকাশ হয়েছিলো ১৯৯৬ সালে। রাজপথের লড়াকু সৈনিকের সংখ্যা কমে আসছে, অভিমানী হয়ে পরছে। কারণ, অনুসন্ধানে মজিব সৈনিকরা বিএনপি জামাতের অধিনে রাজনীতি করতে পারবে না।ওয়ার্ড, থানা কমিটি বানিজ্যে কাউন্সিলর,নব্য আওয়ামীলীগার যোগদানকারীরা ছাড়বে না,টাকা কতো লাগবে, চাহিবা মাত্র পৌঁচে দেওয়া হবে। ইতিমধ্যে পদ বানিজ্যের ধুয়া উঠেছে।
কাউন্সিলর চেয়ারম্যান নির্বাচনের মনোনয়নের জন্য পদের প্রয়োজন, ফুটপাতের চাদাবাজ হওয়ার জন্য পদের প্রয়োজন, সভাপতি সাধারণ সম্পাদক হওয়া চাই। পদ ত্যাগ করে দলের জন্য ত্যাগী নেতা হতে দেখলাম না,মেয়র হানিফ ও আলহাজ্ব মোঃ সাদেক খান সাবেক এমপি ছাড়া। হয়তো সাড়া বাংলাদেশ আওয়ামীলীগের অনেক নেতা আছেন, যারা পদের কাঙ্গাল নয়। তাদের রাজনীতি করার জন্য সভাপতি হওয়ার প্রয়োজন হয় না। সাদেক খান বলেন, পদ ত্যাগ করতে না পারলে উচ্চ পদের আশা করা যায় না।মেয়র হানিফ স্বেচ্ছায় পদ না ছাড়লে আজকের অমর হানিফ হতে পারতেন না। জাহাঙ্গীর কবির নানক, ছাত্রলীগ না ছাড়লে যুবলীগের সভাপতি, যুবলীগ না ছাড়লে আওয়ামীলীগের সভাপতি মন্ডলীর সদস্য এমপি মন্ত্রী হতে পারতেন না। সাদেক খান ওয়ার্ডের সভাপতির পদ না ছাড়লে নগরের সাধারণ সম্পাদক এবং সংসদ সদস্য হতে পারতেন না।অনেক নেতার উদাহরণ দেওয়া যাবে, যাঁরা ত্যাগের বিনিময়ে, নিজেকে যোগ্য প্রমান করেছেন, রাজনীতিতে নিজের স্থান করে নিয়েছেন,দল ইচ্ছে করলে তাদের কে বাদ দিয়ে রাজনীতির পরিপূর্ণতা আনতে পারবে না।
অযোগ্যরা টাকার বিনিময়ে পদ চায়, অপদার্থরা পদকে বিক্রি করে খায়, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া সুযোগ কে অপব্যবহার করে। মেয়র হানিফের অমর বানী, চড়ুই পাখী ইত্যু জাড়া খায়, ফুত্যুরাইয়া উইড়া যায়, হাতি কলাগাছ খাইয়া পইরা থাকে,অর্থাৎ প্রতিভা ছাড়া পদ অর্থহীন। পদের যোগ্যতা ছাড়া পদ পাইলে বিক্রি করা ছাড়া বিকল্প খুঁজে না। পদের সঠিক ব্যবহার করে নিজেকে উচ্চ আসনে নিবেন ? নাকি পদ বিক্রি করে অর্থশালী হবেন ? সিদ্ধান্ত আপনাদের। দলকে অনিরাপদের হাতে তুলে দিলে, আপনাদের নাম উচ্চারণের কেউ থাকবে না।

লেখকঃ বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব, রাজধানী মোহাম্মদপুর থানার ৩৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও খাস খবর বাংলাদেশ পত্রিকার সম্মানিত উপদেষ্টা মন্ডলী জনাব রবিউল আলম।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102