February 24, 2024, 9:02 am
শিরোনামঃ
রাষ্ট্রপতি পুলিশ পদক পাচ্ছেন মোহাম্মদপুর থানার ওসি মোঃ মাহফুজুল হক ভূঞা ডিএনসিসি নির্মাণাধীন ১০ তলা ভবনের ৭০ ভাগ খালের জায়গায়, গুঁড়িয়ে দিচ্ছে টাউন হল (কাঁচা বাজার) বণিক সমিতির নির্বাচনে সাংগঠনিক সম্পাদক পদে নির্বাচিত হলেন মোঃ আঃ সাত্তার সওদাগর টাউন হল (কাঁচা বাজার) বণিক সমিতির নির্বাচনে সহ-সভাপতি পদে নির্বাচিত হলেন মোঃ মোহন মিয়া সরদার  মোহাম্মদপুর  টাউন হল (কাঁচা বাজার) বণিক সমিতির নির্বাচনে বাবুল সভাপতি, শাহাজান সম্পাদক তওবা করে বিএনপি নেতাদের রাজনীতি থেকে বিদায় নেয়া উচিত: জাহাঙ্গীর কবির নানক সংরক্ষিত আসনে জাতীয় পার্টির মনোনয়ন পেলেন সালমা ইসলাম ও নূরুন নাহার সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ বিশ্বের সবচেয়ে বড় কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশি বিচারক জন্মদিনে ভালোবাসায় সিক্ত আওয়ামী লীগ নেতা রমিজ উদ্দিন ফরাজী

তালেবানের জয় ? না-কি ষড়যন্ত্রের বিজয় ?: রবিউল আলম

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Wednesday, August 18, 2021
  • 161 Time View
খাস খবর বাংলাদেশ ডেস্কঃ পলাশী প্রান্তে শত শত সৈনিক দারিয়েছিল, বাংলার স্বাধীনতা মির্জাফরের চক্রান্তে অস্ত গিয়েছিলো। পরাধীনতার শিকল পরেছিল বাঙালি। দুইশ বছরের গোলামী থেকে মুক্ত করেছিলেন, সর্বকালের সর্বশ্রেষ্ট বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান। প্রধান মন্ত্রীত্বে প্রস্তাবেও আপোষ করেননি পাকিস্তানী জান্তার সাথে। মহা পুরুষের জন্ম আফগানিস্তানে জন্মগ্রহণ করেনি বলেই বার বার আফগন জাতিকে পরাধীনতার শিকল পরতে হচ্ছে। ক্ষমতা ও অর্থলোভি নেতৃত্বের যাতা কলে বন্দী হচ্ছে গনতন্ত্র, মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে আফগান জাতি। বাঙালির মাইর খেয়ে পাকিস্তান বিশ্বের সেখানেই নিপিরিত জাতিগোষ্ঠীকে পেয়েছে। প্রতিশোদের আশায় নিজেদের ব্যার্থতা ডাকার চেষ্টা করেছে, আফগানরাও সেই ষড়যন্ত্রের শিকার। নিজেদের অর্থনীতির দুরবস্থা দুর করতে শকুনের থাবা মরা, গরু উপরে বসাবার চেষ্টায় লিপ্ত পাকিস্তান। আমেরিকার, রাশিয়া, চীন সহ বিশ্বের অনেক দেশের সহায়তা নিয়েছে আফগানস্থানে তালেবান প্রতিষ্ঠা করতে। বিশ্বাস ঘাতকতাও করেছে উসামাবিন নাদেলের হত্যাকাণ্ডে,দালালির বিলিয়ন বিলিয়ন ডলার দিয়েও পাকিস্তানের অর্থনীতির পরিবর্তন হয় নাই। পাকিস্তান, নিজেদের সক্ষম জাতি হিসেবে, সুস্থ-সবল মানবিক হিসেবে গড়ে তুলতে পারেননি কখনো। নিজেদের সক্ষমতাকে বিষর্জন দিয়ে অন্যের সম্পদ লুটের পরিকল্পনার থেকেই পাকিস্তানের আজকে অর্থনৈতিক দুরবস্থা সৈইতে হচ্ছে পাকিস্তানীদেরকে । লুট নয়, নিজের জাতিকে ঐক্যবদ্ধ করে শ্রমের মাধ্যমে কীভাবে একটি দেশকে এগিয়ে নিতে হয়, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বিশ্বকে দেখিয়ে দিয়েছেন। ষড়যন্ত্রের বিজয় নয়, বাঙালির রক্তের বিনিময় ঐক্যবদ্ধ লড়াই সংগ্রামের স্বাধীনতাকে ও বিনষ্ট করতে চেয়েছিলো, জাতির জনককে হত্যার মাধ্যমে।জাতীয় ঐক্য বাঙালির স্বাধীন চেতা মনকে বন্দী করতে পারেনি। বাঙালির বিরক্ত আফগান জাতির মাঝে কখনো পরিলক্ষিত হয় নাই। মির্জাফরের প্রেআত্না আবিস্কার হয়েছে তালেবান জয়ের রঙ্গাগনে। আফগান মির্জাফর মেজর জেনারেল ওয়ালি মোহাম্মদ আহম্মদজাই এর তিন লক্ষ পঞ্চাশ হাজার বিশ্বে সর্ব বিহৎ আধুনিক সমস্ত্র নিয়ে সৈনিকরা নিরবে দারিয়েছিল, পলাশীর মত। আমেরিকার দেওয়া বিশ্বের সর্বাধুনিক মারনস্ত্র তালেবানদের হাতে তুলে দিয়ে। আত্নরক্ষা করলো, আফগান জাতিকে করলো নিরাপত্তাহীন। জাতি, উপজাতি, ক্ষমতা লোভি তালেবান গুষ্টিকে ঐক্যবদ্ধ করার মতো বিশ্বে কোনো দেশ সৃষ্টি হয়েছে বলে আমার জানা নাই। ওরা বিক্রি হয় নিজ স্বার্থের জন্য। লক্ষ্য ছাড়া, জাতীয় স্বার্থ ছাড়া বিশ্বের কোনো জাতি ঐক্যবদ্ধ হতে পেরেছে, আমরা জানা নাই। প্রশ্ন উঠতেই পারে, আফগান যুদ্ধে তালেবানের জয় হয়েছে ? না-কি ষড়যন্ত্রের বিজয় ? তবে একটি বিষয় পরিস্কার করে দিয়েছে আমেরিকার রাশিয়াকে, চীনকে বুজিয়ে দিবে আফগানরা। মাটির সাথে সম্পর্কহীন, মৌলিক অধিকার বিহিন কোনো জাতিকে নিপিরন বেশীদিন করা যায় না। শোষণ করে বড় হওয়া যায় না। পাকিস্তানের মত মুনাফিক রাষ্ট্র বন্ধু হলে শ্রত্রুর প্রয়োজন হয় না।
লেখকঃ বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব ও রাজধানী মোহাম্মদপুর থানার ৩৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি জনাব রবিউল আলম।
শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102