June 17, 2024, 8:57 pm
শিরোনামঃ
ত্যাগের মহিমায় রাজধানীতে মহল্লায় মহল্লায় চলছে পশু কোরবানি রাজধানীতে মহল্লায় মহল্লায় চলছে পশু কোরবানি পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন অ্যাডভোকেট শেখ জামাল হোসেন মুন্না পবিত্র ঈদ-উল আযহার শুভেচ্ছা জানিয়েছেন আলহাজ্ব মোঃ রেজাউল করিম সেন্টমার্টিন পরিদর্শনে পরিস্থিতি মোকাবিলায় তৎপর থাকার নির্দেশ:  বিজিবি মহাপরিচালক   ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনারকে হত্যার আগে ২৫ বার বৈঠক করেন শাহীন বৃক্ষরোপণ কর্মসূচির শুভ উদ্বোধন এবং পুরস্কার বিতরণ করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন মোঃ জাফর ইকবাল (বাবুল) পবিত্র ঈদ-উল আযহার শুভেচ্ছা জানিয়েছেন মোঃ সাইফ ইসলাম শুভ পবিত্র ঈদ-উল আযহার শুভেচ্ছা জানিয়েছেন মোঃ ইব্রাহিম খান তুষার

ঢাকার খাল উদ্ধারের সংখ্যা নিয়ে জনমনে সংশয়ঃ রবিউল আলম

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Monday, February 14, 2022
  • 186 Time View
যানজট ও জলজট নিয়ে ঢাকার নাভিশ্বাস থেকে মুক্তি লক্ষ্যে স্থানীয় সরকার মন্ত্রনালয়, ঢাকা সিটি কর্পোরেশন কে অবৈধ উচ্ছেদের দায়ীত্ব অর্পণ করেছেন। ঢাকার দুই মেয়র, স্থানীয় সরকার মন্ত্রনালয় প্রশাসন ও জনগণের সহায়তায় একের পর এক খাল উদ্ধারের অভিযান চলছে। ইতিমধ্যে কল্যান পুর, রামপুরা,হাজারীবাগ, কামরাঙ্গীচর ও লাউতলা খাল সহ অবৈধ দখলদার উচ্ছেদ চলছে। উদ্ধার অভিযানের পথসভায় মন্ত্রী মেয়র’রা খালের সংখ্যা ৫২-৪২ বলে থাকেন। প্রকৃত সংখ্যা আজও নির্ধারন করা হয় নাই। ঢাকার খালগুলো কি অবস্থায় আছে, তার প্রকৃত চিত্র ঢাকা সিটি করপোরেশনের জানা আছে বলে আমার মনে হচ্ছে না। জানা থাকলে ৪২-৫২ খাল উদ্ধারের ঘোষনা করা হতো না। ঢাকার ৫২ অথবা ৪২ খাল উদ্ধার করা সম্ভব না। ধোলাই খাল, গেণ্ডারিয়া, ধুপখোলা, রায়ের বাজার খাল সহ অনেক খাল ইতিমধ্যে রাস্তায় পরিনত হয়েছে। উদ্ধার অভিযানের খালগুলো শেষ পরিনতি জনগণ অভিহিত নন। সিটি কর্পোরেশন অনেকগুলো খালের উচ্ছেদ অভিযানের একটির ও সমাধান দিতে পেরেছেন বলে আমার জানা নাই। এমন কি লাউতলা খালের উচ্ছেদ অভিযানের জরিপ কতটা সফল, মন্ত্রীকে প্রশ্ন করার পরেও সঠিক উত্তর পাওয়া যায় নাই। তবে অভিযান চলছে। ঢাকাকে যানজট ও জলজট মুক্ত করতে চাইলে মাস্টার প্লানের প্রয়োজন। যেই খালগুলো আর খাল করা সম্ভব নয়, সেই কাভাট ও খালগুলোর পার দখল করে গড়ে উঠা অবৈধ দোকানগুলো উদ্ধার করে রাস্তা সম্পসারন করতে হবে। ঢাকার বুক চিরে যেই খাল নদীর সাথে মিসে জলজট মুক্ত করতে সক্ষম, সেই খালকে খাল করার জন্য সময় ও অর্থ ব্যয় করতে হবে। অর্ধেক খাল লেক ও পার্ক বানিয়ে মহা পরিকল্পনার মহা উন্নয়ন সম্ভব নয়। খাল উদ্ধারে কাউন্সিলরদেরকে অভিহিত করলে হিতে বিপরিত হতে পারে। সেনাবাহিনীর তত্বাবধানে উদ্ধার অভিযান চালাতে হবে।
লেখকঃ বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব ও রাজধানী মোহাম্মদপুর থানার ৩৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি জনাব রবিউল আলম।
শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102