বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০২:০৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
নারী নেতৃত্ব বিশ্বকে উজ্জ্বল করেছে, ইডেন করেছে কলংকৃত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিনে নুরে আলম সিদ্দিকী হক শুভেচ্ছা রাজধানী মোহাম্মদপুর থানার ৩৩ নং ওয়ার্ড কৃষক লীগের মতবিনিময় সভা অনুষ্ঠিত নদ-নদী রক্ষায় পানি লুন্ঠন ঠেকাতে হবে : বাংলাদেশ ন্যাপ লালমাটিয়া হাউজিং সোসাইটি স্কুল এন্ড কলেজের গভর্নিং বডির সভাপতি সৈয়দ হাসান নূর ইসলাম রাষ্টন ঝিনাইদহে সাপের কামড়ে প্রধান শিক্ষকের মৃত্যু মহা মায়া দুর্গার আগমন উপলক্ষে মন্দিরে মন্দিরে হিন্দু সম্প্রদায়ের মহা প্রস্তুতি বিএনপি কতকাল আওয়ামী লীগের খেলার পুতুল হবে? রাজনীতির জন্য নিজস্ব কিছু অর্জন থাকতে হবে  ক্রিড়াঙ্গনের নিলজ্জ্বতা আবার দেখতে হলো বাঙালি জাতিকে ব্যাক্তিত্ব ছাড়া নেতৃত্ব, জনসমর্থন ছাড়া কোনো জান্তাই ইচ্ছেতন্ত্র চালাতে পারবে না মিয়ানমার

ঝিনাইদহের সদরে এক অসাধু সাবডিলার সরকারি এগারো’শ টাকার রেটে’র ইউরিয়া সার বিক্রি করছে তের থেকে চোদ্দশত পঞ্চাশ টাকা

রিপোর্টারের নাম:
  • আপডেট টাইম শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০২২
  • ১৬৭ দেখা হয়েছে

এস কে কাদের ঝিনাইদহ :

ঝিনাইদহ সদর উপজেলার১৪ নং ঘোড়শাল ইউনিয়নের ঘোড়শাল তালতলা পাড়া বাজারের মের্সাস সুমি এন্টারপ্রাইজের প্রপাইটার কারিবুল ইসলাম নামের এক অসাধু সার ব্যবসায়িক সুবিধা বুঝে প্রান্তিক চাষীদের থেকে ১১০০ টাকার ইউরিয়া সার ১৩০০-১৪৫০ টাকা দরে বিক্রি করে কৃষকদের কে বিপাকে ফেলছেন। কৃষকরা জানান, সরকার সার দিচ্ছে ১১০০ টাকায়, কিন্তু কারিবুল ইসলাম এতো বেশি কেন নিচ্ছে। এব্যাপারে জানতে চাইলে ঘোড়শাল তালতলা পাড়ার মৃত মোনতেজ খার ছেলে জাবের খা, একই গ্রামের মধ্যে পাড়ার আজিজ মন্ডলের ছেলে মহিউদ্দিন, মৃত মোতালেব মুসল্লী’র ছেলে আঃ মান্নান ও চাঁদ আলী বিশ্বাসের ছেলে আওয়ামী লীগ নেতা জাহিদুল ইসলাম (জাহিদ বিশ্বাস) মৃত বিলাত আলী মন্ডলের ছেলে বছির মন্ডল সহ এলাকার অনেকে সাক্ষাৎকারে বলেন, কারিবুল ইসলাম সারাজীবন ধরে মানুষ ঠকানোর ব্যাবসা করে থাকেন। তার ব্যাবহার মোটেই ভালো না। অতিরিক্ত দামে মালামাল বিক্রি করে। কিছু বলতে গেলে কিছু বলা যায়না, কারণ আমরা সাধারণ মানুষ। গ্রামের আদি কৃষক। বিপদে আপদে তার কাছে যেতে হয়। তাই সুযোগ বুঝে সরকারি রেটে’র ইউরিয়া সার বেশি দামে হাঁকাচ্ছে। শুধু ইউরিয়া সার নয় সব প্রডাক্টের দাম সে বেশি বেশি নেয়। এভাবে যদি সারের দাম বেশি নেয় তাহলে আমাদের মত কৃষকদের আত্নহত্যা করা ছাড়া আর কিছু করার থাকেনা। বর্তমান তৈল সার সহ সব দ্রব্যের দাম বেশি, তাই আমরা খুবই বিপদে আছি।
মের্সাস সুমি এন্টারপ্রাইজের সার ব্যবসায়িক কারিবুল ইসলামের সাথে কথা বললে তিনি জানান, সবাই তো বেশি দামে বিক্রি করছে আমি করলে দোষের কি? এবিষয়ে সরকারের সাথে আলোচনা করলে ভাল হয়। সরকার তো সার দিতে পারছে না। চাহিদা অনুযায়ী বেশি দামে কিনতে হচ্ছে। তাই বেশি দামে বিক্রি করছি।

কিন্ত সরকারি রেটে’র সার বেশি দামে কেন বিক্রি করছেন সেই প্রশ্নের উত্তর সাংবাদিকদের তিনি দিতে পারেনি। এবং সরকারি রেটে’র ইউরিয়া সার কার কার কাছে বিক্রি করছে এমন তথ্য চাইলে তিনি বলেন আছে, কিন্তু দেখাতে পারেনি। এমন সংবাদের ভিত্তিতে তার পরিচিত সাংবাদিক, পরিচিত পুলিশ প্রশাসন, রাজনৈতিক নেতা, সামাজিক মাত্তবরব,প্রান্তিক কৃষকদের সহ বিভিন্ন মহলে সুপারিশ করে ধর্ণা ধরে ঘুরে বেড়াচ্ছে।

কৃষকের ন্যায্য অধিকার ফিরে পেতে অসাধু সাবডিলারের আইনের আওতায় এনে শাস্তির দাবি জানায় প্রান্তিক কৃষকেরা।

শেয়ার করুন

এই ধরনের আরও খবর...

Dairy and pen distribution

themesba-lates1749691102