May 24, 2024, 11:57 pm
শিরোনামঃ
শৈলকুপার এক ব্যবসায়ীকে পিটিয়ে আহত করেছে দুর্বৃত্তরা এমন যদি হতোঃ কবি মোঃ খোকন খান ইন্টারন্যাশনাল আইকনিক এক্সিলেন্স অ্যাওয়ার্ডে মনোনীত ডেইজী সারোয়ার জাতীয় সাংবাদিক কল্যাণ ফোরামের কমিটি গঠন সাংবাদিককে হেনস্থাকারী ছাত্রলীগ নেতার বিচার চায় বিডিজেএ ঘটনার সময় বাংলাদেশে ছিলাম, আমাকে ফাঁসানো হয়েছে : আক্তারুজ্জামান শাহীন বাবাকে নিয়ে এমপি আনারের মেয়ে ডরিন আবেগঘন স্ট্যাটাস বাবার হত্যার বিচারে চাইলেন মুমতারিন ফেরদৌস ডরিন মৎস্যজীবী লীগের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিখোঁজ ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিমের ‘লাশ’ কলকাতা থেকে উদ্ধার

ঝিনাইদহের নলডাঙ্গা রাজবংশের জমিদারি ৩৬০ বছর

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Thursday, February 17, 2022
  • 211 Time View

এস কে কাদের ঝিনাইদহ:

ঝিনাইদহ সদর উপজেলার দক্ষিণ প্রান্তে বেগবতী নদীর তীরে অবস্থিত নলডাঙ্গা একটি প্রাচীন বর্ধিষ্ণু স্থান। ঝিনাইদহ শহর হতে এ স্থানের দুরত্ব আনুমানিক ১৪ কিলোমিটার, কালীগঞ্জ পৌর শহরের ৪ কিমি উত্তরে নলডাঙ্গার অবস্থান। নলডাঙ্গার পূর্ব পাশে রয়েছে ঘোড়শাল ইউনিয়ন।

“নলনডাঙ্গা’ থেকে নামকরণ হয়েছে “নলডাঙ্গা”। মোঘল সম্রাট আকবরের শাসনামলে (১৫৫৬-১৬০৫ খ্রি.) সেনাপতি মানসিংহ ছিলেন বাংলার মোঘল সুবেদার (১৫৯৪-১৬০৬ খ্রি.)।

১৫৯৪ সালে সৈন্য সামন্তসহ একদা তিনি নৌকা যোগে রাজমহলে যাচ্ছিলেন এই বেগবতী নদী দিয়ে। নদীর দুই তীরে নলগাছে আচ্ছন্ন ছিল। নলগাছ কেটে ‘ডাঙ্গা’ অর্থাৎ পরিস্কার স্থান তৈরি করে মোঘল সেনাপতি। এখানে অবস্থান করেন বেশ কয়েকদিন খাদ্যের সন্ধানে। খাদ্য সংগ্রহ করে পুনরায় রাজমহলের উদ্দেশ্যে যাত্রা করেন নদী পথে।

জনশ্রুতি মতে, সে হতে এ স্থানের নামকরণ হয় নলডাঙ্গা এর অর্থ দাঁড়ায়…..নলশূন্য পরিষ্কার স্থান ।

‘নল’ এক প্রকার তৃণ, শন, বা খাগড়া, যা দিয়ে শস্যাদি রাখার পাত্র প্রভৃতি প্রস্তুত করা হয়) পরবর্তীকালে এখানে জনবসতি গড়ে উঠে এবং একটি জনপদের সৃষ্টি হয়।

১৯২৬ সালের ভূমি জরিপে নলডাঙ্গা নাম রেকর্ডভূক্ত হয়। মোঘল সম্রাট আকবরের আমলে বাংলার মোঘল সুবাদার রাজা মানসিংহের অবদানে নলডাঙ্গা গ্রামের গোড়াপত্তন হয়। সেই সাথে নলডাঙ্গাকে কেন্দ্র করেই পত্তন ঘটে নতুন এক জমিদারিত্বের। পরবর্তিতে নাম হয় নলডাঙ্গা রাজ এস্টেট । ১৫৯৪ সাল থেকে ১৯৫৪ সাল পর্যন্ত ৩৬০ বছর নলডাঙ্গা রাজবংশের জমিদারিত্ব বহাল ছিল ।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102