বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১২:২৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
২৬ শর্তে বিএনপিকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি বিএনপির বিভাগীয় সমাবেশ থেকে সঠিক রাজনৈতিক নির্দেশনা নাই অবিভক্ত ঢাকার নির্বাচিত মেয়র মোহাম্মদ হানিফ এর মৃত্যু বার্ষিকীতে ব্যথিত হয়েছি বাসাপ এর জমকালো ৩৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ব্রাজিলের ৪০০ জার্সি বিতরণ করলেন ঝাল মুড়ি বিক্রেতা মোহাম্মদ জাবেদ বিএনপির সঙ্গে জোটের প্রশ্নই আসে না: রওশন এরশাদ মেয়র হানিফকে হারিয়ে, ঢাকা এখন রাজনৈতিক অন্ধকারে বিশ্বকাপে নতুন ইতিহাস গড়লেন মেসি সিমিন হোসেন রিমি আ.লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মনোনীত হওয়ায় শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন আবু সাঈদ তালুকদার রিচার্লিসনের জোড়া গোল, দাপুটে জয় ব্রাজিলের

জুনেই হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা

রিপোর্টারের নাম:
  • আপডেট টাইম শুক্রবার, ২২ জানুয়ারী, ২০২১
  • ২০৩ দেখা হয়েছে

মোঃ ইব্রাহিম হোসেনঃ মহামারী আকার ধারণ করা করোনার কারণে স্থগিত থাকা এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী জুনেই। এ লক্ষ্যে একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করে ওই আলোকে পরীক্ষা নিতে চায় সরকার।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের উচ্চ মাধ্যমিক শাখার ঊর্ধ্বতন বিশেষজ্ঞ অধ্যাপক সৈয়দ মাহফুজ আলী সাংবাদিকদের এসব তথ্য নিশ্চিত করেছেন।

গত ১০ মাস ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের পড়াশোনা ব্যাপকভাবে ব্যাহত হয়েছে। এজন্য সর্বশেষ নবম-দশম শ্রেণির প্রতিটি বিষয় থেকে ২০ থেকে ২৫ শতাংশ কমিয়ে নতুন এ সিলেবাস তৈরি করার প্রস্তাবনা দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

বিষয়টি নিশ্চিত করে অধ্যাপক সৈয়দ মাহফুজ আলী বলেন, আমাদের কাছে মন্ত্রণালয় থেকে একটা প্রস্তাবনা চাওয়া হয়েছিল। আমরা সেই আলোকে সিলেবাসে প্রত্যেকটা চাপ্টার বিশ্লেষণ করে গুরুত্বপূর্ণ বিষয়গুলো অন্তর্ভূক্ত করে একটি সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করেছি।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) পিএ টু চেয়ারম্যান মো. মোছাদ্দেক হোছাইন সাংবাদিকদের বলেন, আমাদের বিশেষজ্ঞদের প্রস্তাবনা রোববার (১৭ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেটি অনুমোদন দেয়া হলে শিক্ষাবোর্ডগুলো থেকে তা প্রকাশ করা হবে। সেই আলোকে এ বছরের এসএসসি পরীক্ষার আয়োজন হতে পারে।

প্রসঙ্গত, করোনার উদ্ভূত পরিস্থিতিতে ২০২০ সালের পঞ্চম, অষ্টম ও এইচএসসি পরীক্ষা বাতিল করে অটোপাস দেয়া হয়েছে। চলতি শিক্ষাবর্ষের এক মাস পার হতে চললেও এখনও বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। কয়েক দফায় এ ছুটি বাড়ানো হয়েছে আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত।

শেয়ার করুন

এই ধরনের আরও খবর...

Dairy and pen distribution

themesba-lates1749691102