April 20, 2024, 6:43 am
শিরোনামঃ
কৃষক লীগ নেতাদের গণভবনের শাকসবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্দোলনে ও নির্বাচনে ব্যর্থ হয়ে বিএনপি নিজেরাই মহাবিপদে আছে: ওবায়দুল কাদের শুধু প্রশাসন দিয়ে মাদক ও কিশোর গাং প্রতিরোধ করা সম্ভব নয় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা বাস্তবায়ন করতে ব্যর্থ হলে ? গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা ভন্ড কবিরাজ বলেন তিনমাথা,জ্বীন দিয়ে ও গোখরা সাপের কামড় দিয়ে শেষ করে দিব জানা গেল কোরবানি ঈদের সম্ভাব্য তারিখ বাংলা ও বাঙ্গালীর নববর্ষঃ আঃ রহমান শাহ ঈদুল ফিতরের শুভেচ্ছা জানালেন কৃষক লীগ নেতা মোঃ হালিম খান পদ্মা সেতুতে একদিনে সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড

জানলেই হবে না, পারতে হবে: শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Sunday, March 12, 2023
  • 143 Time View

মোঃ ইব্রাহিম হোসেনঃ কারিগরি শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ব‌লে‌ছেন, শিক্ষায় শুধু নোট মুখস্ত করে নিলে হবে না। কারণ বর্তমানে শুধু জ্ঞান দিয়ে বিশ্ব চলে না। তুমি যে পারো সেটা দেখাতে হবে। আর সেটা দেখাতে হলে তোমাকে ব্যবহারিকের দিক দিয়ে বেশি গুরুত্ব দিতে হবে।

রোববার (১২ মার্চ) শ্যামলী আইডিয়াল পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের শিক্ষার্থীদের ‘কর্মমুখী শিক্ষার গুরুত্ব ও নবীন বরণ-২০২৩’ অনুষ্ঠা‌নে তি‌নি এসব কথা ব‌লেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, জানাটা একটা বড় দক্ষতা নয়। পারাটাই একটা বড় দক্ষতা। তাই পারাটার বিষয়ে তোমাদেরকে এগিয়ে থাকতে হবে।

তিনি বলেন, আমাদের ছেলেরা ইউরোপে ঢোকার চেষ্টা করছে এবং অনেকেই ভূ-মধ্যসাগরে ডুবে মরছে। এই ছেলেমেয়েরা যদি বাংলাদেশ থেকে ডিপ্লোমা বা প্রশিক্ষণ নিত তাহলে তারা এ ধরনের ভুল কাজ করত না।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, সারা বিশ্বে বর্তমানে প্রকৌশলী দক্ষ কর্মীর সংকট। তারা যদি কারিগরি শিক্ষা অর্জন করে বিদেশে পাড়ি জমাত তাহলে তাদের জীবন উন্নত হতো। শুধু তাদের জীবন নয় দেশের বৈদেশিক মুদ্রা উপার্জন হত। দেশ ও আরও এগিয়ে যেত। তোমরাই সবচেয়ে এগিয়ে আছো। তবে তোমাদেরকে ব্যবহারিক শিক্ষার ক্ষেত্রে মন দিতে হবে। মন দিয়ে ব্যবহারিক শিক্ষাগুলো ভালোভাবে অর্জন করতে হবে।

প্রতিমন্ত্রী নও‌ফেল আরও ব‌লেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন কারিগরি শিক্ষা কে মূলধারায় নিয়ে আসতে হবে। ব্যবহারিক প্রশিক্ষণ সবকিছুর প্রতি নজর দিতে হবে। তাই চিন্তার কোন বিষয় নেই।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, যারা বলেন কারিগরি শিক্ষা থেকে উচ্চশিক্ষায় যাওয়া যাবে না তারা ভুল ভাবছে। বিজ্ঞানী আইনস্টাইন ও কারিগরি শিক্ষার্থী ছিলেন। তিনি উচ্চশিক্ষা অর্জন করেছেন। তাই তোমরা সে বিষয়টা নিয়ে চিন্তা করবা না। তোমাদেরকে সবসময় জানার ইচ্ছা থাকতে হবে। জানবা এবং নতুন নতুন জানার ইচ্ছে থাকতে হবে। তাহলে তোমরা কাঙ্খিত পর্যায় যেতে পারবা। তোমাদেরকে বিভিন্ন ভাষা শিখতে হবে। আরবি ভাষা শুধু তেলাওয়াতের মধ্যে সীমাবদ্ধ থাকলে হবে না। আরবি ভাষাটাও শিখতে হবে। আরো বিভিন্ন ভাষাও আয়ত্তে আনতে হবে।

সভাপতির বক্তব্যে এম এ সাত্তার বলেন, নবীন ছাত্রদের ও তাদের অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, আপনাদের সন্তান আমাদের প্রতিষ্ঠানে সকল নিয়মকানুন মেনে চললে আমরা শতভাগ স্কলারশিপ প্রদান করব এবং বাংলাদেশ তথা বহির্বিশ্বে জাতীয় ও মাল্টিন্যাশনাল কোম্পানিতে কর্মসংস্থানের ব্যবস্থা করে দিব। আমাদের শ্যামলী আইডিয়াল শিক্ষা পরিবারের মূল লক্ষ্য হলো বাংলাদেশের ছাত্র সমাজকে অত্যন্ত দক্ষ ও কার্যকরী করে গড়ে তোলার মাধ্যমে বাংলাদেশকে একটি সমৃদ্ধ রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করা। তিনি ছাত্র ও অভিভাবকদের উদ্দেশ্যে আরো বলেন, একটি গবেষণায় দেখা গেছে, কোন নির্দিষ্ট রাষ্ট্রের জনগণের যখন শতভাগ কর্মসংস্থানের ব্যবস্থা হয় তখন ওই রাষ্ট্রের সুশাসন, ন্যায় বিচার এবং মৌলিক অধিকার যথাযথভাবে বাস্তবায়িত হয় এবং রাষ্ট্রটি তখন জনকল্যাণকর রাষ্ট্রে পরিণত হয়।তাই আমাদের বাংলাদেশকে কার্যকরী জনকল্যাণকর স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠা করতে হলে ইঞ্জিনিয়ারিং শিক্ষার বিকল্প নেই।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ এম এ সাত্তারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছি‌লেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত সচিব ও মহাপরিচালক ড. মোঃ ওমর ফারুক, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডর চেয়ারম্যান মো. আলী আকবর খান। এছাড়াও উপস্থিত ছিলেন, মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক মোঃ তোফায়েল সিদ্দিক তুহিন সহ প্রমুখ।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102