সোমবার, ০৪ জুলাই ২০২২, ০৬:৫১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
৩৩ নম্বর ওয়ার্ডে মান্নান হোসেন শাহীন সভাপতি, শেখ মোঃ জহিরুল ইসলাম অপু সাধারণ সম্পাদক ৩২ নং ওয়ার্ডে মোঃ বেলাল আহমেদ সভাপতি, মোঃ আবুল বাশার সাধারণ সম্পাদক ৩১ নং ওয়ার্ডে শহীদ আলী সভাপতি, সাজেদুল হক খান রনি সাধারণ সম্পাদক গণতন্ত্র পুনরুদ্ধারে শিগগিরই আর একটি গণঅভ্যুত্থান হবে: আমান উল্লাহ আমান শৈলকূপ উপজেলার ১১ নং আবাইপুর ইউনিয়নের ঢাকায় অবস্থানকারী দের নিয়ে গঠিত হলো লিজেন্ড এগারো নামে একটি ক্লাব বধ্যভূমি, একটি বটগাছ ও একজন রবিউল প্রানি সম্পদ মন্ত্রনালয় ও ঢাকা সিটি কর্পোরেশন কোন পথে কোরবানির আয়োজনে ? বৃষ্টির দিনেও রান্না করা খাবার নিয়ে অসহায় মানুষের পাশে রাজধানী মোহান্মদপুর ক্লাব সাধারণ সম্পাদক পদে সকলের পছন্দ হাফেজ মাওলানা মোঃ ইসমাইল হোসেন মানি ইজ নো প্রবল্যামের রাজনীতির জনক জিয়া, বঙ্গবন্ধু ছিলেন রাজনৈতিক কৃপণতার জনক

জঙ্গিবাদের সহায়তা করার জন্য আল জাজিরা প্রতিষ্ঠিত হয়েছে

রিপোর্টারের নাম:
  • আপডেট টাইম বুধবার, ৩ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৩৬ দেখা হয়েছে

খাস খবর বাংলাদেশ ডেস্কঃ বাংলাদেশ নিয়ে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার মিথ্যাচার নতুন নয়। এর আগেও হেফাজতের সমাবেশে পুলিশের অভিযানে অসংখ্য মানুষকে হত্যা করে লাশ গুম করার ভিত্তিহীন খবর প্রচার করেছিল তারা। এছাড়া জামায়াতের টাকা খেয়ে যুদ্ধাপরাধের বিচারকে প্রশ্নবিদ্ধ করতে বিতর্কিত প্রতিবেদন প্রচারেরও অভিযোগ রয়েছে আল জাজিরার বিরুদ্ধে।

২০১৩ সালের ৫ মে। হেফাজতের সমাবেশে পুলিশের অভিযানে অসংখ্য মানুষকে হত্যা করার ভিত্তিহীন খবর প্রচার করে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা। প্রতিবেদনে বলা হয়- হত্যার পর লাশ গুম করে আইনশৃঙ্খলা বাহিনী। একজন বাক প্রতিবন্ধি তাদের নাকি জানিয়েছেন, ৪০ জনের অধিক ব্যক্তিকে কবর দেওয়া হয়েছে। পরবর্তীতে গণমাধ্যমের অনুসন্ধানে এর কোনো সত্যতা মেলেনি।

বাংলাদেশের অভ্যন্তরীণ নানা ইস্যুতে আল জাজিরার মিথ্যাচার নতুন নয়। যুদ্ধাপরাধের বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কার্যক্রম শুরুর পর থেকেই বিচারকে প্রশ্নবিদ্ধ করতে এজেন্ডাভিত্তিক একের পর এক খবর প্রচার করে আল জাজিরা। যুদ্ধাপরাধীদল জামায়াতের কোনো নেতার ফাঁসির দণ্ড হলে তারা সেটা প্রচার করতো বিরোধী দলীয় ধর্মীয় নেতা হিসেবে। অভিযোগ রয়েছে, জামায়াতের কাছ থেকে বিপুল পরিমাণ টাকা খেয়ে বিতর্কিত খবর প্রচার করে তারা।

বাংলাদেশ নিয়ে যখনই বিতর্কিত খবর প্রচার করেছে আলজাজিরা তখনই দৃশ্যপটে আসে একটি নাম-ডেভিড বার্গম্যান।

মানবতাবিরোধী অপরাধের বিচার প্রশ্নবিদ্ধ করতে একেরপর এক বিতর্কিত লেখালেখিই তার কাজ। সাকা চৌধুরী, সাঈদীকে নিয়ে পক্ষপাতমূলক ব্লগ লেখায় তাকে সতর্কও করা হয়। মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে বিরূপমন্তব্য করাসহ বিতর্কিত কর্মকাণ্ডের কারণে তিনি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দণ্ডিতও হয়েছেন।

অভিযোগ রয়েছে, জামায়াতের লবিষ্ট হিসেবে ট্রাইব্যুনালকে প্রশ্নবিদ্ধ করতে কাজ করে আসছেন ডেভিড বার্গম্যান। মূলত ডেভিড বার্গম্যানই আল জাজিরার সঙ্গে ঘাটছড়া বেঁধে যুদ্ধাপরাধের বিচারকাজ প্রশ্নবিদ্ধ করে আসছেন বলে মনে করেন ট্রাইব্যুনালের প্রসিকিউটররা। দেশে বিদেশে বাংলাদেশের সুনাম ক্ষুন্ন করতে আবারও নতুন এজেন্ডা নিয়ে মাঠে নেমেছে বার্গম্যান ও আলজাজিরা।

কাতারভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরা প্রতিষ্ঠার শুরু থেকেই জঙ্গিবাদী রাজনীতিকে সহায়তা করে আসছে। মিথ্যা ও অসত্য তথ্য দেওয়ায় দায়ে এরইমধ্যে বিশ্বের বেশ কয়েকটি দেশে টিভি চ্যালটির সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়েছে।

শেয়ার করুন

এই ধরনের আরও খবর...

Dairy and pen distribution

themesba-lates1749691102