March 3, 2024, 9:50 am
শিরোনামঃ
রোজার আগে খেজুর নিয়ে সুখবর দিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু রাজবাড়ী পাংশা কসমেটিকসের ব্যবসা প্রতিষ্ঠানসহ মনিরের না‌মে মিথ‌্যা অপ-প্রচা‌রের প্রতিবা‌দে সংবাদ স‌ম্মেলন রাজবাড়ী কালুখালীতে জাতীয় ভোটার দিবস পালিত নিরাপদ সড়ক, নিরাপদ শহর চাই, নিরাপদ রাজনীতি চাই না কেনো ? জন্মদিনে ভালোবাসায় সিক্ত বাংলাদেশ আওয়ামী মৎস্যজীবী লীগের সাধারণ সম্পাদক আজগর নস্কর রাজধানী বেইলি রোডে কাচ্চি ভাই রেস্টুরেন্টে আগুন, মৃতের সংখ্যা বেড়ে ৪৫ পবিত্র রমজানে সরকারি অফিসের নতুন সময়সূচি ঘোষণা একটি গোষ্ঠী নারী সমাজকে বিপথে নিতে চায় : জাহাঙ্গীর কবির নানক রাজবাড়ীতে প্রতিবেশির রোশানলে প্রবেশপথে ২ ধাপ বেড়া দ্বাদশ জাতীয় সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসনের এমপিদের শপথ আজ বিকেলে

গুলিস্তানে বাসচাপায় দুজন নিহতের ঘটনায় চালক গ্রেফতার

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Sunday, January 9, 2022
  • 123 Time View

নিজস্ব প্রতিবেদকঃ রাজধানীর হানিফ ফ্লাইওভারে বাসচাপায় দুজন নিহতের ঘটনায় চালক রাকিব শরীফ’কে গ্রেফতার করেছে র‍্যাব-৩।

রবিবার (৯ জানুয়ারি) সকালে র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংস্থাটির লিগ্যাল এন্ড মিডিয়া উইং এর পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন খান এ তথ্য জানান।

গত শনিবার ০৮ জানুয়ারি ঢাকা মহানগরীর হানিফ ফ্লাইওভারে সকাল সাড়ে ৯ টার দিকে মেঘলা পরিবহনের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে কয়েকজন পথচারীকে বাসচাপায় দেয় এবং দই জন যথাক্রমে শেখ ফরিদ (২৮) ও মো. বাদশা মিয়া (৩২)’কে চাপা দেয়। ঘটনাস্থল হতে পথচারী ২ জনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাদেরকে মৃত ঘোষণা করেন।

দুর্ঘটনা পরবর্তীতে ঘাতক ড্রাইভার বাসটি রেখে পালিয়ে যায়। উক্ত দুর্ঘটনায় ২ জন পথচারী নিহত হওয়ায় দেশব্যাপী ব্যাপক চাঞ্চ্যলের সৃষ্টি হয়।

উক্ত দুর্ঘটনায় নিহতের পরিবারের সদস্যরা সড়ক ও পরিবহন আইন ২০১৮ এর ৯৮ ও ১০৫ ধারায় ওয়ারী থানায় একটি মামলা দায়ের করেন।

এরই প্রেক্ষিতে র‌্যাব ছায়া তদন্ত শুরু করে এবং জড়িতদের আইনের আওতায় নিয়ে আসতে গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করে।

তিনি জানান, এরই ধারাবাহিকতায় র‌্যাব-৩ এর আভিযানিক দল গত শনিবার ০৮ জানুয়ারি রাতে ঢাকা মহানগরীর ওয়ারী এলাকা হতে মেঘলা পরিবহনের ঘাতক বাসের চালক মো. রাকিব শরীফ (২৫) কে গ্রেফতার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত বর্ণিত সড়ক দুর্ঘটনার সাথে সংশ্লিষ্টতার বিষয়ে স্বীকার করে।

তিনি আরও জানায়, জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত রাকিব শরীফ জানায় যে, সে ৭/৮ বছর পূর্ব হতে মেঘলা পরিবহনে বাসের হেলপারি করে আসছে। বাসের হেলপারি করার পাশাপাশি সে ড্রাইভিং এর প্রশিক্ষণ গ্রহণ করে। পরবর্তীতে বাসের হেলপারি ছেড়ে দিয়ে নিজে গাড়ী চালানোর জন্য মেঘলা পরিবহনের বিভিন্ন মালিকদের ড্রাইভার হিসেবে নিয়োগ দেওয়ার জন্য অনুরোধ করে। কিন্তু গ্রেফতারকৃত রাকিব শরীফ এর কোন বৈধ ড্রাইভিং লাইসেন্স না থাকায় প্রাথমিক পর্যায়ে কোন মালিক তাকে গাড়ী চালানোর অনুমতি দেয়নি। পরবর্তীতে সে বিভিন্ন তদবিরের মাধ্যমে মেঘলা পরিবহনের বিভিন্ন মালিকদের গাড়ী সাময়িকভাবে চালানো শুরু করে। অতঃপর ২০১৯ সালে সে হালকা মোটরযান ড্রাইভিং লাইসেন্স (পেশাদার) প্রাপ্ত হয়। উক্ত হালকা মোটরযান ড্রাইভিং লাইসেন্স (পেশাদার) দিয়েই সে ভারী মোটরযান চালানো শুরু করে। কিন্তু তার ভারী মোটরযান চালানোর মত কোন বৈধ ড্রাইভিং লাইসেন্স (পেশাদার) ছিল না।

গ্রেফতারকৃত রাকিব শরিফ গত ১৫ দিন পূর্বে বাসটির মালিক সবুর মিয়া (৫০) এর নিকট হতে দৈনিক ২,২৫০/- টাকা হারে বাসটি ভাড়ায় চালানো শুরু করে। গত শনিবার ০৮ জানুয়ারি যথারীতি বাসটি নিয়ে সকাল ৮ ট ৪৫ মিনিটে ভূলতা গাউছিয়া হতে গুলিস্তানের উদ্দেশ্যে ছেড়ে আসে। সকাল সাড়ে ৯ টার দিকে যাত্রাবাড়ী হানিফ ফ্লাইওভার দিয়ে গুলিস্তান সংযোগে নামার সময় বাসটির অধিক গতি থাকার কারণে এবং ব্রেক কাজ না করায় বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। পরবর্তীতে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার বাম পাশে আইলেনের সাথে ঘেষে নামতে থাকে।

এই সময় ফ্লাইওভারে অন্য একটি বাস হতে যাত্রী নামছিল। তাদের মধ্যে হতে কয়েকজন পথচারীকে ধাক্কা দেয়। দুর্ঘটনার স্থল হতে ২ জনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাদেরকে মৃত ঘোষণা করেন।

গ্রেফতারকৃত রাকিব শরীফ জানায় যে, গাড়ীর দৈনিক চুক্তিভিত্তিক ভাড়া মালিককে পরিশোধ করার জন্য এবং অধিক মুনাফা লাভের উদ্দেশ্যে সে ট্রিপ সংখ্যা বৃদ্ধির জন্য প্রতিযোগিতামূলক বেপরোয়া গতিতে গাড়ী চালাতো। অধিক গতি থাকার কারণে ফ্লাইওভার দিয়ে নামার সময় গাড়িটি নিয়ন্ত্রণ করতে না পেরে গ্রেফতারকৃত রাকিব পথচারীদের চাপা দেয়।

গ্রেফতারকৃতের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102