February 22, 2024, 1:27 pm
শিরোনামঃ
তওবা করে বিএনপি নেতাদের রাজনীতি থেকে বিদায় নেয়া উচিত: জাহাঙ্গীর কবির নানক সংরক্ষিত আসনে জাতীয় পার্টির মনোনয়ন পেলেন সালমা ইসলাম ও নূরুন নাহার সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ বিশ্বের সবচেয়ে বড় কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশি বিচারক জন্মদিনে ভালোবাসায় সিক্ত আওয়ামী লীগ নেতা রমিজ উদ্দিন ফরাজী ২৫ ফেব্রুয়ারি পবিত্র শবে বরাত: ইসলামিক ফাউন্ডেশন মুসলিম উম্মার ঐক্য প্রার্থনা কারীরা নিজেদের ঐক্য রক্ষা করতে পারছেন না কেনো ? কর্মীদের কাছে বিএনপি নেতারা এখন প্রশ্নবিদ্ধ: ড. হাছান মাহমুদ গুচ্ছভুক্ত ২৪টি  বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ আবারও পরিবর্তন এ কে আজাদ শাহ্জালাল ইসলামী ব্যাংকের নতুন চেয়ারম্যান হওয়ায়, লিটন মাস্টার ও রতন এর অভিনন্দন

গনতন্ত্রের কতোরূপ ? নিষেধাজ্ঞার বহুরূপের পাকিস্তান আবিস্কার হবে কি ?

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Thursday, February 8, 2024
  • 29 Time View
এই লেখা প্রকাশ হওয়ার আগেই পাকিস্তানের নির্বাচন হয়ে যাবে। তথাকথিত নির্বাচন জানার পরেও ইমরান খানের দল পিটিআই পাকিস্তানের নির্বাচনে অংশগ্রহণ করেছে, দলের প্রতিক দেওয়া হয় নাই। আলু পটল, বেগুন মার্কায় ইমরান খানকে ভোট দিতে চায় জনগণ। অনেকে জান দিতে চায়,জনগণের জন্য ত্যাগ করতে জানলে এমনি হয়। বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধুর জন্য এমনি হয়েছিলো,পাকিস্তান সামরিক বাহিনীর উলঙ্গ সমর্থনেও নৌকার বিজয় আটকাতে পারেনি, বঙ্গবন্ধুকে কারাগারে রেখে।ইমরান খানকে কারাগারে রেখে আমেরিকার তাবে দারীতে মুসলিম লীগ নেওয়াজ বাহুবলে অপ্রতিরোদ্ধ। গনতন্ত্র চলছে আমেরিকার ইশারাতে।
বাংলাদেশের নির্বাচনে বিরোধী দল অংশগ্রহণ করে নাই,নাকি করতে দেওয়া হয় নাই এই আমেরিকার চক্রান্তে ? পাকিস্তানের মতো বিরোধী দল নির্বাচনে অংশগ্রহণ করলে প্রতিযোগীতা হতো জনপ্রিয়তার। একতরফা নির্বাচনের বদনাম গুচানো যেতো। আমেরিকার ভিসা নিষেধাজ্ঞার হুমকি দামকি গনতন্ত্র রক্ষার্তে শেখ হাসিনাকে এতটুকু নাড়াতে পারে নাই। আমেরিকার পক্ষে থাকলে পাকিস্তান গনতন্ত্রিক রাষ্ট্র শেখ হাসিনা বিপক্ষের জন্য গনতন্ত্র হত্যাকারী ? বাংলাদেশের জনগণের পক্ষে না থাকলে পশ্চিমাদের সাথে সম্পর্ক নাই।বাইডেন রিশি সুনাক সম্পর্ক জোরদার করতে চায়, জনগণের গন রায়কে সম্মান প্রদর্শন করে ? নাকি জনগনের প্রতিরোধে ? জবাব দিতে পারবেন পাকিস্তানের জনগণ। নির্বাচনের মাধ্যমে, পাকিস্তান হানাদার বাহিনীকে পরাজিত করে।১৯৭১ বাঙালি জবাব দিয়েছিল। আমেরিকার জবাব হতে পারে, নাকি বন্দুকের নলের কাছে পাকিস্তানের জনগণের পরাজয় হবে ? চিরকালের মতো এইবারও ? বাঙালির মতো বীরের জাতি নয় পাকিস্তানীরা, স্বাধীনতার ৭৭ বছরেও সামরিক শাসন মুক্ত হতে পারেনি, পারেনি নিজেদের অধিকার আদায় করতে। যারাই জনগণের অধিকার আদায় করার জন্য নেতৃত্বে এসেছে, তারাই সামরিক শাসনের চক্রান্তে জীবন দিতে হয়েছে। জুলফিকার আলী ভুট্টোর ফাঁসী, বেনজি ভুট্রোর নিঃসংশ হত্যাকান্ড,বাঙালি জাতির পিতার উপর অমানবিক অত্যাচার সহ পাকিস্তানের গনতন্ত্রে রাজনৈতিক ইতিহাস, বিশ্ব নিন্দিত। কয়টা সিট পাবেন ইমরান খানের দল, কয়টা সিট দেওয়া হবে, জানিনা। তবু নির্বাচন বৈকট করে নাই জনগণের উপর বিশ্বাস থেকে।
ইমরান খান পাকিস্তানে গনতন্ত্রের নজির সৃষ্টি করেছে। সংসদের ভিতরে বাহিরে গনতন্ত্রের লড়াই হবে।বাঙালি জাতির দুর্ভাগ্য,গনতন্ত্রের লড়াই, জনগণের অধিকারের লড়াই সংসদে স্বতন্ত্র থাকলেও রাজপথে নাই। সংসদে জাতীয় পার্টির লেজুড়বৃত্তি, রাজপরে বিএনপির কাপুরুষের আচরন বাঙালি কে গৃহবন্দী করেছে, একমাত্র শেখ হাসিনাই জাতির ভরসার স্থান।গনতন্ত্রকে বহুরূপে আবিস্কার করেছে আমেরিকা, তাদের ব্যবসায়ী স্বার্থে।গনতন্ত্রের প্রকৃত রূপ বিশ্বেকে দেখিয়ে দিয়েছে পশ্চিমারা। হুমকিদামকি পরিহার করে বাঙালি জাতির অস্তিত্ব রক্ষা করেছেন। দেশের উন্নয়নের প্রতিবন্ধকতা পরিহার করতে পেরেছেন। নিষেধাজ্ঞা কতো রূপের হতে পারে, আমেরিকা ইচ্ছে করলে দেখাতে পারে। শেখ হাসিনার ইচ্ছেটা এইবার বিশ্ব দেখেছে। শক্তের ভক্ত, নরমের জম,জনগণের সমর্থন আছে বলে। পাকিস্তানের নির্বাচনে জনগণ ঘুরে দারালে, আমেরিকার পলায়ন হতে পারে মানবাধিকারের ব্যবসা নিয়ে। ডক্টর ইউনুসরা শেষ রক্ষা করতে পারবে না।
লেখকঃ বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব, রাজধানী মোহাম্মদপুর থানার ৩৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও খাস খবর বাংলাদেশ পত্রিকার সম্মানিত উপদেষ্টা মন্ডলী জনাব রবিউল আলম।
শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102